Make In India for Rail: আর আমদানি নয়, উচ্চগতির ট্রেনের চাকা তৈরি করে এবার বিদেশে পাঠাবে ভারত

Make In India for Rail: এতদিন পর্যন্ত কোটি কোটি টাকার ট্রেনের চাকা আমদানি করতে হত বিদেশ থেকে। এবার সেই টাকা বাঁচানো সম্ভব হবে অনেকটাই।

Make In India for Rail: আর আমদানি নয়, উচ্চগতির ট্রেনের চাকা তৈরি করে এবার বিদেশে পাঠাবে ভারত
দেশেই তৈরি হবে ট্রেনের চাকা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 11, 2022 | 7:32 AM

নয়া দিল্লি: ভারতে বিভিন্ন পন্য তৈরি করে রফতানি করাই ছিল মেক ইন ইন্ডিয়া উদ্যোগের মূল লক্ষ্য। আর সেই উদ্দেশ্যই এবার সফল হতে চলেছে। রেলের যন্ত্রাংশ বিদেশ থেকে আমদানি করার বদলে এবার ভারত থেকেই রফতানি করা হবে। সম্প্রতি এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। এতদিন পর্যন্ত উচ্চগতিসম্পন্ন রেলের চাকা আমদানি করা হত বিদেশ থেকে। এবার সেই চাকাই ভারতে তৈরি করে বিদেশে রফতানি করা হবে বলে জানা গিয়েছে। এই প্রথম রেলের ক্ষেত্রে রফতানি করতে চলেছে ভারত।

রেল মন্ত্রী জানিয়েছেন, সম্প্রতি ট্রেনের চাকা বানানোর জন্য একটি প্লান্ট তৈরি করার টেন্ডার দেওয়া হয়েছে।,বন্দে ভারত এক্সপ্রেসের মতো উচ্চগতিসম্পন্ন ট্রেনের চাকা তৈরি হবে ওই প্লান্টে। বছরে অন্তত ৮০ হাজার চাকা তৈরি করা হবে বলে জানা গিয়েছে, যার মূল্য হবে প্রায় ৬০০ কোটি।

অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, ১৯৬০ সাল থেকে এতদিন পর্যন্ত ট্রেনের চাকা আনা হত ইউরোপের দেশগুলি থেকে। আর এবার চাকা শুধু ভারতে তৈরি হবে তাই নয়, ইউরোপের দেশগুলিতে রফতানিও করা হবে। এতদিন ইউক্রেন, জার্মানি, চেকস্লোভাকিয়া থেকে রেলের জন্য আনা হত চাকা।

রেল সূত্রে জানা গিয়েছে, এতদিন পর্যন্ত বছরে ৭০ হাজার চাকা আমদানি করতে হত রেলের জন্য। আর প্রতিটি চাকার জন্য খরচ পড়ত ৭০ হাজার। বর্তমানে উচ্চগতির ট্রেনের সংখ্যা বেড়ে যাওয়ায় চাকার চাহিদাও বেড়েছে বলে জানা গিয়েছে। মন্ত্রী জানিয়েছেন, ট্রেনের সংখ্যা বেড়ে যাওয়ায় বর্তমানে বছরে ২ লক্ষ চাকার প্রয়োজন হয়। তার মধ্যে ১ লক্ষ চাকা দেবে সেল বা স্টিল অথরিটি অব ইন্ডিয়া আর বাকি ১ লক্ষ চাকা দেবে ওই নতুন প্লান্ট।

আগামী ১৮ মাসের মধ্যে তৈরি হবে প্লান্ট। ২০২৪-এর মার্চ মাসের মধ্যে প্লান্ট তৈরি করার লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। দেশে চাকা তৈরি করা গেলে অনেক টাকা বাঁচানো সম্ভব হবে বলেও জানিয়েছেন মন্ত্রী। শুধু চাকাই নয়, রেলের ট্র্যাকও এবার তৈরি হবে ভারতে। মেক ইন ইন্ডিয়া উদ্যোগের অধীনে সেই ট্র্যাক তৈরি হবে বলে জানা গিয়েছে।