সারা বিশ্বকে বিনামূল্যে কো-উইনের কোড দেবে ভারত

Co-Win Global Conclave: কো-উইন প্ল্যাটফর্মের কোড অন্যান্য দেশের সঙ্গে ভাগ করে নিতে রাজি কেন্দ্রীয় সরকার।

সারা বিশ্বকে বিনামূল্যে কো-উইনের কোড দেবে ভারত
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 05, 2021 | 7:14 PM

নয়া দিল্লি: করোনার জন্য প্রস্তুত ছিল না দেশ। হঠাৎ আসা এই মহামারির বিরুদ্ধে লড়াই করেছে দেশ। প্রথম থেকেই চিকিৎসকরা বারবার বলেছেন করোনার বিরুদ্ধে লড়তে হলে অত্যন্ত গুরুত্বপূর্ণ তথ্য। তাই তথ্য সংরক্ষণের বিষয়ে বারবার ডিজিটাল মাধ্যমের ওপর ভরসা রেখেছে সরকার। টিকাকরণের শুরু থেকেও ডিজিটাল প্ল্যাটফর্মেই জোর দিয়েছে কেন্দ্র। কেন্দ্রের নকশা করা কো-উইন (Co-Win) ওয়েবসাইট ও অ্যাপের মাধ্যমেই দেশে চলছে কোভিড টিকাকরণ। এ বার সেই প্ল্যাটফর্মের কোড অন্যান্য দেশের সঙ্গে ভাগ করে নিতে রাজি কেন্দ্রীয় সরকার। এ দিন কো-উইন আন্তর্জাতিক সম্মেলনে এই ঘোষণাই করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তিনি জানিয়েছেন, করোনা যুদ্ধের জন্য ‘ওপেন সোর্স’ এই প্ল্যাটফর্ম দিয়ে বিশ্বের অন্যান্য দেশকে সাহায্য করা হবে। এর আগে জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের সিইও আরএস শর্মা জানিয়েছিলেন ৫০টি দেশ তাদের ভ্যাকসিনেশন ড্রাইভের জন্য কো-উইন প্ল্যাটফর্ম চেয়েছে। সেই তালিকায় নাম রয়েছে কানাডা, মেক্সিকো, পানামা, উগান্ডারও। এ বার কো-উইন আন্তর্জাতিক সম্মেলনে সেই দেশগুলির হাতে প্ল্যাটফর্মটি তুলে দেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা করলেন প্রধানমন্ত্রী।

কো-উইন আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। সম্মেলনে বক্তব্য পেশ করার সময় করোনা যুদ্ধে প্রযুক্তি গুরুত্ব স্মরণ করিয়ে দেন মোদী। পাশাপাশি বসুধৈব কুটুম্বকম অর্থাৎ সারা বিশ্বের পাশে দাঁড়ানোর বার্তা দেন তিনি। কো-উইন প্ল্যাটফর্মকে সারা বিশ্বের কাছে উন্মুক্ত করার ঘোষণা ছাড়াও প্রধানমন্ত্রী জানান, স্থানীয় সমস্যাকে প্রতিহত করতে আপডেট করা যাবে অ্যাপকে।

আরও পড়ুন: কার্যকরী স্পিকারকে গালিগালাজের অভিযোগ, সাসপেন্ড বিজেপির ১২ বিধায়ক