Kashmir: আরও বেশি হত্যালীলা চলবে কাশ্মীরে, উপত্যকায় হুঁশিয়ারি ইসলামিক স্টেটের

Islamic State Khorasan: কাশ্মীরে আরও বেশি হামলার ঘটনা ঘটবে বলে হুঁশিয়ারি দিয়েছে ইসলামিক স্টেট (খোরাসান), মুখপত্রে সেই হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

Kashmir: আরও বেশি হত্যালীলা চলবে কাশ্মীরে, উপত্যকায় হুঁশিয়ারি ইসলামিক স্টেটের
কাশ্মীরে সেনা অভিযান। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2021 | 9:19 AM

শ্রীনগর: একের পর এক নিরপরাধ মানুষকে হত্যার ঘটনায় উদ্বেগ বেড়েছে কাশ্মীরে (Kashmir)। ভিনরাজ্যে থেকে আসা ব্যক্তিদের নিশানা করা হয়েছে। উপত্যকা নিয়ে তৈরি হয়েছে উৎকন্ঠা। এরই মধ্যে কাশ্মীরে আরও বেশি হত্যালীলা চলবে বলে হুঁশিয়ারি দিল ইসলামিক স্টেটের খোরাসান শাখা (ISIS-K)। ভারতের জন্য তাদের যে মুখপত্র রয়েছে, সেই ভয়েস অব হিন্দ (Voice Of Hind) পত্রিকায় এই হুঁশিয়ারি দেওয়া হয়েছে। বলা হয়েছে, আরও বেশি সাধারণ নাগরিককে নিশানা করা হবে।

ওই মুখপত্রে একটি ছবি প্রকাশ করা হয়েছে যেখানে দেখা যাচ্ছে এক হকারকে পিছন থেকে গুলি করে হত্যা করা হচ্ছে। সেই ছবির ক্যাপশনে লেখা উই আর কামিং। রাস্তায় একজনকে ভেন্ডরকে খুন করাপ ভিডিয়োও প্রকাশ করা হয়েছে। ২০২০ থেকে এই মুখপত্র প্রকাশ করছে ইসলামিক স্টেটের খোরাসান শাখা। সংগঠনের বিস্তার ছড়িয়েছে উপত্যকায়।

গত কয়েকদিন ধরেই জম্মু-কাশ্মীরে অস্থিরতা চরমে। একদিকে পাক জঙ্গিদের সঙ্গে সেনাবাহিনীর সংঘর্ষের খবর প্রকাশ্যে এসেছে। অন্যদিকে, একের পর এক ভিনরাজ্যের শ্রমিককে খুনের ঘটনা ঘটেছে। গত রবিবারও কুলগামে বিহারের দুই শ্রমিককে খুন করেছে জঙ্গিরা। গুরুতর আহত হন আরও একজন। সবমিলিয়ে গত কয়েকদিনে ১১ জন সাধারণ নাগরিক প্রাণ হারিয়েছেন উপত্যকায়।

এ দিকে, উপত্যকায় নয়া আতঙ্কের নাম, হরকত ৩১৩। ভারতীয় গোয়েন্দাদের দাবি, গত কয়েক দিন ধরে ভূস্বর্গে যে কায়দায় হামলা হচ্ছে, তার নেপথ্যে রয়েছে নতুন কোনও গোষ্ঠী। গোয়েন্দারা বলছেন, এই গোষ্ঠীর নাম হরকত ৩১৩। যা আদতে ব্রিগেড ৩১৩-র নতুন সংস্করণ। এই জঙ্গি গোষ্ঠী সরাসরি হক্কানি গোষ্ঠীর সদর দফতর মিরানশাহ থেকেই নিয়ন্ত্রিত হচ্ছে বলে মনে করছেন গোয়েন্দারা। তবে জঙ্গি গোষ্ঠীর মাথা পাক অধিকৃত কাশ্মীরের ইলিয়াস কাশ্মীরি। এই গোটা জঙ্গি সংগঠনই পাকিস্তানের আইএসআইয়ের চক্রান্তে নিয়ন্ত্রিত হচ্ছে তালিবানের মাধ্যমে। মূলত, ভারতীয় সেনাদের ব্যস্ত রেখে এ দেশে জইশের জঙ্গি ঢোকানোই হরকত ৩১৩-র উদ্দেশ্য। এমনটাই অনুমান করছেন গোয়েন্দারা।

আরও পড়ুন: Flood Updates: কেরলে বৃষ্টির বলি ২৭, উত্তরাখণ্ডে ৫, একাধিক রাজ্যে ভারী বর্ষণের সতর্কতা