Election Comission: বিজেপির বিরুদ্ধে সংবাদপত্রে ‘রেট কার্ড’ বিজ্ঞাপন, প্রমাণ চেয়ে কংগ্রেসকে নোটিস নির্বাচন কমিশনের

বিজেপির তরফে কর্নাটক প্রদেশ সভাপতি ডিকে শিবকুমারের পাশাপাশি প্রবীণ কংগ্রেস নেতা সিদ্দারামাইয়া, রাহুল গান্ধী এবং কর্নাটক প্রদেশ কংগ্রেস কমিটি (KPCC)-কে নোটিস দেওয়া হয়েছে।

Election Comission: বিজেপির বিরুদ্ধে সংবাদপত্রে 'রেট কার্ড' বিজ্ঞাপন, প্রমাণ চেয়ে কংগ্রেসকে নোটিস নির্বাচন কমিশনের
বিজেপির বিরুদ্ধে বিজ্ঞাপনের কংগ্রেসকে নোটিস ইসি-র।
Follow Us:
| Edited By: | Updated on: May 06, 2023 | 10:28 PM

বেঙ্গালুরু: বিজেপি (BJP)-র বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে সংবাদপত্রে ‘রেট কার্ড’ তুলে ধরেছে কংগ্রেস (Congress)। সেই বিজ্ঞাপন প্রকাশের ২৪ ঘণ্টার মধ্যেই কর্নাটক প্রদেশ কংগ্রেস সভাপতিকে নোটিশ পাঠাল নির্বাচন কমিশন (Election Comission)। বিজেপির বিরুদ্ধে তোলা দুর্নীতির ‘রেট কার্ড’-এর প্রমাণ চেয়ে শনিবার কর্নাটক প্রদেশ কংগ্রেস সভাপতি ডিকে শিবকুমারকে নোটিস পাঠিয়েছে EC। আগামিকাল অর্থাৎ ৭ মে, রবিবার সন্ধ্যার মধ্যেই জবাব দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

নির্বাচন কমিশনের নোটিশে ঠিক কী বলা হয়েছে?

কর্নাটক প্রদেশ সভাপতিকে দেওয়া নোটিশে নির্বাচন কমিশনের তরফে বলা হয়েছে, “কমিশন লক্ষ্য করেছে যে, উল্লিখিত বিজ্ঞাপনে করা অভিযোগ এবং নিন্দা সাধারণ নয়। বিজ্ঞাপনটিতে বিষয়বস্তু বিন্যাসে অত্যন্ত সুনির্দিষ্ট অভিযোগ করা হয়েছে। সরকারি যন্ত্রের (রাজনৈতিক ও আমলাতান্ত্রিক) সমস্ত স্তরকে আপোসযোগ্য এবং বিক্রয়যোগ্য বলে অভিযুক্ত করেছে। এটি সমগ্র প্রশাসনকে কালিমালিপ্ত করেছে। যার ফলে একটি অবিশ্বাসের আবহ তৈরি হতে পারে এবং সামগ্রিকভাবে শাসন ব্যবস্থার অবমূল্যায়ণ ঘটার সম্ভাবনা রয়েছে।”

বিজেপির বিরুদ্ধে যে সমস্ত দুর্নীতির অভিযোগ তুলে বিভিন্ন সংবাদমাধ্যমে কংগ্রেস বিজ্ঞাপন দিয়েছে, সেই সমস্ত বিজ্ঞাপনের যথাযোগ্য প্রমাণ হিসাবে প্রয়োজনীয় নথিও চেয়েছে নির্বাচন কমিশন। বিজেপির করা অভিযোগের ভিত্তিতেই নির্বাচন কমিশন কংগ্রেসকে এই নোটিশ দিয়েছে।

জানা গিয়েছে, সংবাদপত্রে বিজ্ঞাপন দিয়ে বিজেপির বিরুদ্ধে যে দুর্নীতির অভিযোগ কংগ্রেস তুলেছে, সেটি মিথ্যা দাবি জানিয়ে শুক্রবারই নির্বাচন কমিশনের দ্বারস্থ হয় কর্নাটকের পদ্ম শিবির। কংগ্রেসের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করার একটি অভিযোগও দায়ের করে বিজেপি। অন্যদিকে, বিজেপির তরফেও কর্নাটক প্রদেশ কংগ্রেসকে পৃথক একটি নোটিশ দেওয়া হয়েছে। বিজেপির তরফে কর্নাটক প্রদেশ সভাপতি ডিকে শিবকুমারের পাশাপাশি প্রবীণ কংগ্রেস নেতা সিদ্দারামাইয়া, রাহুল গান্ধী এবং কর্নাটক প্রদেশ কংগ্রেস কমিটি (KPCC)-কে নোটিস দেওয়া হয়েছে। সোমবারের মধ্যে অভিযোগ প্রত্যাহার করে ক্ষমা চাওয়ার দাবি জানানো হয়েছে বিজেপির তরফে। এমনকি কংগ্রেস অভিযোগ প্রত্যাহার না করলে ফৌজদারি মানহানি মামলা করা হবে বলেও হুঁশিয়ারি দিয়েছে পদ্ম শিবির।

প্রসঙ্গত, আগামী ১০ মে কর্নাটকে বিধানসভা নির্বাচন। তাই কংগ্রেস ও বিজেপি- দু-পক্ষই শেষ মুহূর্তে জোরকদমে প্রচারে নেমেছে। বিজেপির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগই এবারের নির্বাচনের হাতিয়ার করেছে কংগ্রেস। বিজেপি সরকারকে ‘ট্রাবল ইঞ্জিন সরকার’ কটাক্ষ করে নিয়োগ, বদলি থেকে বিভিন্ন সরকারি ক্ষেত্রে দুর্নীতির অভিযোগ তুলে সংবাদপত্রে রীতিমতো ‘রেট কার্ড’ বিজ্ঞাপন দিয়েছে কংগ্রেস।