Karnataka Political Turmoil: ভোটের আগেই ফের মুখ্যমন্ত্রী বদল? জল্পনা শুনে প্রাক্তন মুখ্যমন্ত্রী বললেন…

Karnataka Political Turmoil: ২০২১ সালে মুখ্যমন্ত্রী পদে দায়িত্ব গ্রহণের কয়েক মাস পরই শারীরিক অসুস্থতার কারণে জল্পনা শুরু হয়েছিল তাঁকে মুখ্যমন্ত্রী পদ থেকে সরানো হতে পারে।

Karnataka Political Turmoil: ভোটের আগেই ফের মুখ্যমন্ত্রী বদল? জল্পনা শুনে প্রাক্তন মুখ্যমন্ত্রী বললেন...
পাশাপাশি দুই মুখ্যমন্ত্রী। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 04, 2022 | 12:03 PM

বেঙ্গালুরু: আগামী বছর বিধানসভা নির্বাচন। তার আগেই রাজ্যে জল্পনা শুরু হয়েছে ফের মুখ্যমন্ত্রী বদলের। আর এই জল্পনা ঘিরেই সরগরম কর্নাটকের (Karnataka) রাজ্য রাজনীতি। সরকারের দুই বছর পূর্ণ হওয়ার দিনই দলের সিদ্ধান্তে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে হয়েছিল রাজ্যের বর্ষীয়ান বিজেপি নেতা বিএস ইয়েদুরাপ্পাকে (BS Yediyurappa)। তাঁর জায়গায় মুখ্যমন্ত্রীর গদিতে বসেছিলেন বাসবরাজ বোম্মাই(Basavaraj Bommai)। কিন্তু বছর ঘুরতে না ঘুরতেই জল্পনা, তাঁকেও মুখ্যমন্ত্রিত্ব থেকে সরানোর চিন্তাভাবনা করছে বিজেপির শীর্ষ নেতৃত্ব। তবে মঙ্গলবার যাবতীয় জল্পনা উড়িয়ে দিয়ে প্রাক্তন মুখ্যমন্ত্রী জানান, আপাতত মুখ্যমন্ত্রী বদলের কোনও সম্ভাবনা নেই।

মুখ্যমন্ত্রীর গদিতে বসার একবছরের মধ্য়েই বাসবরাজকে সরানোর জল্পনা প্রসঙ্গে প্রশ্ন করা হলে প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা বলেন, “আমার মতে রাজ্য সরকারের শীর্ষ নেতৃত্বে কোনও রদবদল হবে না। বাসবরাজ বোম্মাই অসাধারণ কাজ করছেন। আমি যতদূর জানি মুখ্যমন্ত্রীর কোনও বদল হবে না।”

২০২১ সালে মুখ্যমন্ত্রী পদে দায়িত্ব গ্রহণের কয়েক মাস পরই শারীরিক অসুস্থতার কারণে জল্পনা শুরু হয়েছিল তাঁকে মুখ্যমন্ত্রী পদ থেকে সরানো হতে পারে। পরে সেই জল্পনা থিতিয়ে গেলেও, সম্প্রতি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বেঙ্গালুরুতে লিঙ্গায়ত ধর্মগুরুর মূর্তি উন্মোচনের পর ফের একবার মাথাচাড়া দিয়ে ওঠে জল্পনা।

উল্লেখ্য, নির্বাচনের আগে বিজেপি বেশ কয়েকটি রাজ্যে মুখ্যমন্ত্রী পরিবর্তন করেছিল। এরমধ্যে উল্লেখযোগ্য হল উত্তরাখণ্ড ও গুজরাট। দুই রাজ্যেই পূর্ববর্তী মুখ্যমন্ত্রীরা জনগণের সমর্থন হারাচ্ছিলেন বলে জল্পনা ছিল। উত্তরাখণ্ডে বিধানসভা নির্বাচন সাঙ্গ হয়েছে ইতিমধ্যেই। চলতি বছরের শেষ ভাগে গুজরাটে বিধানসভা নির্বাচন হতে চলেছে।

এদিকে, বাসবরাজ মুখ্যমন্ত্রী পদে বসার পরই রাজ্যে বেশ কয়েকটি বড় বিতর্ক হয়েছে, এরমধ্যে অন্যতম হিজাব বিতর্ক, যা গোটা দেশে সাড়া ফেলেছিল। এছাড়াও সম্প্রতি মন্দিরের সামনে মুসলিম দোকানিদের উপরে নিষেধাজ্ঞা জারি নিয়েও বিতর্ক শুরু হয়েছে। নির্বাচনের আগে এই ধরনের কোনও বিতর্ক নিয়ে ঝুঁকি নিতে রাজি নয় কেন্দ্রীয় বিজেপি। সেই কারণে শীর্ষ নেতৃত্ব রাজ্যের পরিস্থিতি ও শীর্ষ নেতাদের উপরে কড়া নজর রাখছে বলেই সূত্রের খবর।