Mamata Banerjee-Kumarswami Meeting: অখিলেশ-নবীনের পর আজ কুমারস্বামীর সঙ্গে বৈঠক মমতার, তৃতীয় ফ্রন্ট নিয়ে হবে পাকা কথা?

Karnataka Assembly Election: গত শুক্রবারই সপা প্রধান অখিলেশ যাদবের সঙ্গে তিনি একান্ত বৈঠক করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এরপরে চলতি সপ্তাহের বৃহস্পতিবার ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের সঙ্গেও বৈঠক করেন তিনি। আজ, শুক্রবার কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামীর সঙ্গেও বৈঠক করবেন।

Mamata Banerjee-Kumarswami Meeting: অখিলেশ-নবীনের পর আজ কুমারস্বামীর সঙ্গে বৈঠক মমতার, তৃতীয় ফ্রন্ট নিয়ে হবে পাকা কথা?
মমতা ও কুমারস্বামী (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 10:08 AM

কলকাতা: লোকসভা নির্বাচনের আগেই কি অ-বিজেপি ও অ-কংগ্রেসি বিরোধী দলগুলিকে নিয়ে তৃতীয় ফ্রন্ট গঠন করে ফেলবেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। বিগত এক সপ্তাহের মধ্যেই তিন বিরোধী নেতার সঙ্গে সাক্ষাতের পর এমনই জল্পনা তৈরি হয়েছে।গত সপ্তাহের শুক্রবারই সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব কলকাতায় এসে দেখা করেছিলেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে। চলতি সপ্তাহের বৃহস্পতিবারই ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের সঙ্গে দেখা করেন মুখ্যমন্ত্রী। আজ তাঁর সঙ্গে সাক্ষাৎ করবেন কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা জনতা দল (সেকুলার)-র নেতা এইচডি কুমারস্বামী। মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতেই বিশেষভাবে কলকাতায় আসছেন কুমারস্বামী। আজ বিকেল ৪টেয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তাঁর দেখা করার কথা। সূত্রের খবর, কর্নাটকের আসন্ন বিধানসভা নির্বাচনে ভোট প্রচারের জন্য তৃণমূল সুপ্রিমোকে আহ্বান জানাতে পারেন কুমারস্বামী।

আগামী এপ্রিল মাসেই কর্নাটকের বিধানসভা নির্বাচন রয়েছে। ক্ষমতায় থাকা বিজেপিকে গদিচ্যুত করতে উঠেপড়ে লেগেছে কংগ্রেস এবং কুমারস্বামীর দল জনতা দল (সেকুলার)। ২০১৮ সালে নির্বাচনে বিজেপি একক সংখ্যাগরীষ্ঠ দল হিসাবে নির্বাচিত হলেও, কংগ্রেসের সমর্থন নিয়ে সরকার গড়েছিল জেডি(এস)। কিন্তু রাজনীতির নাটকীয় মোড় নিয়ে কংগ্রেস-জেডি(এস)-র জোট সরকারকে সরিয়ে ক্ষমতায় আসে বিজেপি।এরপর থেকেই কংগ্রেস ও জেডি(এস)-র মধ্য়ে দূরত্ব বেড়েছে। আসন্ন বিধানসভা নির্বাচনেও দুই দল আলাদাভাবেই লড়াই করছে। আসন্ন নির্বাচনের কথা মাথায় রেখেই জেডিএসের ভোট প্রচারে রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানাতে পারেন কুমারস্বামী, এমনটাই সূত্রের খবর।

এই নিয়ে বিগত সাতদিনে তিন বিজেপি বিরোধী অ-কংগ্রেসি নেতাদের সঙ্গে বৈঠক করছেন মমতা বন্দ্যোপাধ্যায়। গত শুক্রবারই সপা প্রধান অখিলেশ যাদবের সঙ্গে তিনি একান্ত বৈঠক করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এরপরে চলতি সপ্তাহের বৃহস্পতিবার ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের সঙ্গেও বৈঠক করেন তিনি। আজ, শুক্রবার কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামীর সঙ্গেও বৈঠক করবেন তিনি। জনতা দল (সেকুলার)-র নেতা কুমারস্বামী র আরও একটি পরিচয় হল তিনি দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়ার ছেলে।

নয়ের দশকে তৃতীয় মোর্চা গঠনের ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন কুমারস্বামীর বাবা এইচডি দেবেগৌড়া। এর আগে ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে ব্রিগেডে যখন বিজেপি বিরোধী দলগুলিকে নিয়ে সমাবেশ করেছিলেন  মমতা বন্দ্যোপাধ্যায়, সেই সমাবেশে যোগ দিয়েছিলেন দেবেগৌড়া ও কুমারস্বামী। আজ কুমারস্বামী আসছেন কর্নাটকের ভোটপ্রচারে মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানাতে।

২০২৪ এর লক্ষ্যে এক বছর আগে থেকেই কংগ্রেস এবং বিজেপির সঙ্গে সম দূরত্ব রাখা আঞ্চলিক দলগুলির সঙ্গে বৈঠক শুরু করেছেন তৃণমূল সুপ্রিমো। আঞ্চলিক দলগুলিকে একজোট হওয়ার পক্ষে সওয়াল করেছেন তিনি। এবার সেই আবহেই জনতা দল সেলুলার এর নেতা কুমারস্বামীর সঙ্গে বৈঠক মমতা বন্দ্যোপাধ্যায়ের। জাতীয় রাজনীতিতে এই বৈঠক যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল।