Suicide note: ‘আমার মৃত্যুর জন্য মন্ত্রী দায়ী’, কয়েকঘণ্টা পর দেহ উদ্ধার ঠিকাদারের

Karnataka Suicide Case: মৃত্যুর আগে মিডিয়া ও বন্ধুদের একটি মেসেজ পাঠান সন্তোষ পাটিল । ওই মেসেজে তাঁর স্ত্রী ও সন্তানদের সাহায্যের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইয়ের কাছে আবেদনও জানিয়েছিলেন।

Suicide note: 'আমার মৃত্যুর জন্য মন্ত্রী দায়ী', কয়েকঘণ্টা পর দেহ উদ্ধার ঠিকাদারের
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Apr 12, 2022 | 8:19 PM

বেঙ্গালুরু : কর্ণাটকের গ্রামীণ উন্নয়ন ও পঞ্চায়েত মন্ত্রীর দফতরের অধীনে ৪ কোটি টাকার কাজ করেছিলেন। কিন্তু, ওই টাকার ৪০ শতাংশ কমিশন চেয়েছিলেন মন্ত্রীর সঙ্গীরা। এই অভিযোগ তুলেছিলেন এক ঠিকাদার। মঙ্গলবার সকালে সন্তোষ পাটিল নামে ওই ঠিকাদারের দেহ উদ্ধার হল উদুপির একটি লজে।

জানা গিয়েছে, মৃত্যুর আগে আজ সকালে মিডিয়া ও বন্ধুদের মেসেজ করেছিলেন সন্তোষ। তাঁর মৃত্যুর জন্য একমাত্র গ্রামীণ উন্নয়ন ও পঞ্চায়েত মন্ত্রী কেএস ঈশ্বরাপ্পা দায়ী বলে অভিযোগ করেন ওই ঠিকাদার। মিডিয়া ও বন্ধুদের কাছে পাঠানো বার্তায় তিনি লিখেছিলেন, তাঁর মৃত্যুর জন্য একমাত্র ঈশ্বরাপ্পা দায়ী। নিজের সমস্ত আকাঙ্ক্ষাকে দূরে সরিয়ে তিনি এই চরম সিদ্ধান্ত নিচ্ছেন। তাঁর স্ত্রী ও সন্তানদের সাহায্যের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কর্ণাটকের মুখ্যমন্ত্রী ও বিজেপি নেতা বিএস ইয়েদুরাপ্পার কাছে আর্জিও জানান। আজ ওই লজে সন্তোষের পাশের রুমেই তাঁর বন্ধুরা ছিলেন। পুলিশ জানিয়েছে, ঘটনার তদন্ত হবে।

সন্তোষ পাটিলের অভিযোগ নিয়ে কেএস ঈশ্বরাপ্পা বলেন, সংবাদমাধ্যমের কাছ থেকে তিনি ওই ব্যক্তির আত্মহত্যার কথা শুনেছেন। কিন্তু, সন্তোষকে তিনি চিনতেন না বলে দাবি করেন মন্ত্রী। কর্নাটকের বিরোধী দল কংগ্রেস তাঁর পদত্যাগের দাবি জানিয়েছে। কংগ্রেসের দাবি খারিজ করে ঈশ্বরাপ্পা বলেন, “পদত্যাগের কোনও প্রশ্নই নেই। আমার বিরুদ্ধে এর আগে অভিযোগ নিয়ে সন্তোষ পাটিলের বিরুদ্ধে আদালতে মামলা করেছিলাম। আদালতের রায় আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। তবে আমি স্পষ্ট করে দিতে চাই, আমার কোনও দোষ নেই।”

গতমাসে কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংকে চিঠি লিখেছিলেন সন্তোষ পাটিল। সেখানে তিনি অভিযোগ করেছিলেন, কর্নাটকের গ্রামীণ উন্নয়ন ও পঞ্চায়েত রাজ দফতরের ৪ কোটি টাকার কাজ করেছিলেন। মন্ত্রীর সঙ্গীরা এই কাজ থেকে ৪০ শতাংশ কমিশন চেয়েছিলেন। সেইসময় ঘুষ নেওয়ার অভিযোগ খারিজ করেছিলেন ঈশ্বরাপ্পা।

সন্তোষের মৃত্যুর পর কর্ণাটকের শাসকদল বিজেপিকে তীব্র আক্রমণ করেছে কংগ্রেস। কর্ণাটকের বিরোধী দলনেতা সিদ্দারামাইয়া বলেন, “বিজেপির কমিশন রাজনীতির জন্য সন্তোষ পাটিলের মৃত্যু হল।” কর্ণাটকের প্রদেশ কংগ্রেস সভাপতি ডিকে শিবকুমারের বক্তব্য, এটা আত্মহত্য, খুন নয়। তিনি বলেন, ” বিজেপির এতটুকু লজ্জা থাকলে মন্ত্রীকে এখনই গ্রেফতার করা হবে।” বিচারবিভাগীয় তদন্তেরও দাবি জানিয়েছেন তিনি। কংগ্রেস নেতা রাহুল গান্ধিও ঘটনাটি নিয়ে টুইট করেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কর্ণাটকের মুখ্যমন্ত্রীকে আক্রমণ করেছেন তিনি। প্রধানমন্ত্রীর কাছে আর্জি জানিয়েও কোনও জবাব সন্তোষ পাননি বলে রাহুল মন্তব্য করেন।

সন্তোষের মৃত্যু নিয়ে মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই বলেন, “নিরপেক্ষ তদন্ত হবে। সরকার কোনও হস্তক্ষেপ করবে না। সত্য প্রকাশ্যে আসবে।” তবে ঈশ্বরাপ্পার পদত্যাগের কোনও প্রশ্নই নেই বলে স্পষ্ট করে দেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন : CJI on retirement age : অবসরের বয়স কত হওয়া দরকার, প্রধান বিচারপতির মন্তব্যে উঠল প্রশ্ন