CJI on retirement age : অবসরের বয়স কত হওয়া দরকার, প্রধান বিচারপতির মন্তব্যে উঠল প্রশ্ন

CJI on retirement age : সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের বিচারপতিদের অবসরের বয়সসীমা বাড়ানোর দাবি উঠেছে একাধিকবার। এই পরিস্থিতিতে অবসরের বয়সসীমা নিয়ে তিনি কী মনে করেন, তা জানালেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি।

CJI on retirement age : অবসরের বয়স কত হওয়া দরকার, প্রধান বিচারপতির মন্তব্যে উঠল প্রশ্ন
ছবি সৌজন্যে : টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Apr 12, 2022 | 7:45 PM

নয়াদিল্লি : চাকরিজীবন কত বছর বয়স পর্যন্ত হওয়া উচিত? এই নিয়ে নানা সময় নানা প্রশ্ন উঠেছে। আরও একবার এই প্রশ্ন উঠে এল দেশের প্রধান বিচারপতির একটি মন্তব্যের পরিপ্রেক্ষিতে । প্রধান বিচারপতি এনভি রমণের মতে, অবসর নেওয়ার ক্ষেত্রে ৬৫ বছর বয়সটা কম। তুলনামূলক সাংবিধানিক আইন নিয়ে এক অনলাইন আলোচনার সময় এই মন্তব্য করেন প্রধান বিচারপতি।

ওই আলোচনায় অংশ নিয়েছিলেন আমেরিকার সুপ্রিম কোর্টের বিচারপতি স্টিফেন ব্রেয়ার । আলোচনাটি পরিচালনা করেন জর্জটাউন ইউনিভার্সিটি ল সেন্টারের ডিন ও এগজ়িকিউটিভ ভাইস প্রেসিডেন্ট উইলিয়াম এম ট্রেনর। আলোচনার শেষদিকে অবসরের বয়সসীমা নিয়ে প্রশ্ন উঠে। সেইসময় প্রধান বিচারপতি এনভি রমণ বলেন, “আমি মনে করি অবসর নেওয়ার ক্ষেত্রে ৬৫ বছর বয়সটা কম।” আমেরিকার সুপ্রিম কোর্টের বিচারপতিদের অবসরের নির্দিষ্ট কোনও বয়সসীমা নেই। স্টিফেন ব্রেয়ারের বয়স এখন ৮৩। কিন্তু, ভারতের অবসরের বয়সসীমা নির্দিষ্ট। ৬৫ বছর বয়স হলেই সুপ্রিম কোর্টের বিচারপতিকে অবসর নিতে হয়। সেই প্রসঙ্গে তাঁর বক্তব্য়, “ভারতীয় বিচারব্যবস্থায় আমরা যোগদানের সময়ই নিজের অবসরের তারিখ জেনে যাই। এর কোনও অন্যথা হয় না। আমার প্রসঙ্গে বলব, এখনও অনেকটাই কর্মশক্তি রয়েছে। আমি একজন কৃষকের সন্তান। এখনও অনেকটা জমি চাষ করতে বাকি।”

চলতি বছরের ২৭ অগস্ট অবসর নেবেন প্রধান বিচারপতি এনভি রমণ। অবসর পরবর্তী পরিকল্পনা নিয়ে প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমি এখন এতটাই ব্যস্ত যে এই নিয়ে ভেবে উঠতে পারিনি।” তবে বিচারব্যবস্থা থেকে অবসর নিলেও সাধারণ মানুষের জন্য কাজ করে যাবেন বলে স্পষ্ট করে দেন প্রধান বিচারপতি। সুপ্রিম কোর্ট এবং হাইকোর্টের বিচারপতিদের অবসরের বয়সসীমা বাড়ানোর দাবি উঠেছে একাধিকবার। দেশের অ্যাটর্নি জেনারেল কেকে বেণুগোপালও একাধিকবার সুপ্রিম কোর্টের বিচারপতিদের অবসরের বয়সসীমা বাড়ানোর পক্ষে সওয়াল করেছেন। একইসঙ্গে তাঁর বক্তব্য, দেশের প্রধান বিচারপতি পদের মেয়াদ কমপক্ষে ৩ বছর হওয়া উচিত।

আরও পড়ুন : Covid-19 : দিল্লিতে বাড়ল কোভিড পজ়িটিভিটি হার, বাড়ছে করোনার চতুর্থ ঢেউয়ের আশঙ্কা?