Kedarnath Yatra Halted : করোনার পর এবার প্রাকৃতিক দুর্যোগ, প্রবল বর্ষণের মাঝেই স্থগিত কেদারনাথ যাত্রা

Kedarnath Yatra : করোনার জন্য দু'বছর বন্ধ ছিল চার ধাম যাত্রা। গত ৩ মে শুরু হয়ে চার ধাম যাত্রা। তবে সোমবার সকাল থেকে ভারী বৃষ্টিপাতের কারণে সাময়িকভাবে স্থগিত করা হয়েছে কেদারনাথ যাত্রা।

Kedarnath Yatra Halted : করোনার পর এবার প্রাকৃতিক দুর্যোগ, প্রবল বর্ষণের মাঝেই স্থগিত কেদারনাথ যাত্রা
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 23, 2022 | 9:47 PM

দেরাদুন : দু’বছরের করোানা পরিস্থিতির কারণে বন্ধ ছিল চার ধাম যাত্রা। করোনার চোখ রাঙানি পেরিয় বিশ্ব ধীরে ধীরে ছন্দে ফিরতে শুরু করেছে। ভারতে করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণের মধ্যে আসায় ৩ মে থেকে শুরু হয়েছিল চারধাম যাত্রা। কিন্তু ফের স্থগিত করা হল কেদারনাথ যাত্রা। সোমবার সকাল থেকেই বৃষ্টি শুরু হয়েছে সেখানে। এবং ভারী বৃষ্টির সতর্কতার মধ্যেই সাময়িকভাবে বন্ধ করা হল কেদারনাথ যাত্রা।

সোমবার পুলিশ জানিয়েছে, সকাল থেকে লাগাতার বৃষ্টি পড়ছে। এবং ভারী বৃষ্টির সতর্কতাও জারি করা হয়েছে। এলাকা জুড়ে জারি হয়েছে কমলা সতর্কতা। তাই ভক্তদের উদ্দেশে বলা হয়েছে, তাঁরা যেন এই পরিস্থিতিতে মন্দিরে যাওয়ার জন্য পাহাড় চড়ার কথা না ভাবেন। সতর্ক করার পাশাপাশি তাঁদের হোটেলে ফিরে আসারও নির্দেশ দেওয়া হয়েছে। রুদ্রপ্রয়াগের সার্কেল অফিসার বলেছেন, “কমলা সতর্কতা জারি করা হয়েছে এবং সকাল থেকে বৃষ্টি পড়ার কারণে ভক্তদের আমরা আর এগোতে বারণ করেছি। তাঁদের নিজেদের হোটেলে ফিরে যাওয়ার অনুরোধ জানিয়েছি…এখনকার জন্য মন্দিরে যাবেন না এবং নিরাপদে থাকুন।” তিনি জানিয়েছেন যে, আগামিকালের জন্যও কমলা সতর্কতা জারি করা হয়েছে। তিনি বলেছেন, “প্রায় ৫ হাজারের কাছাকাছি মানুষজনকে গুপ্তকাশী থেকে থামিয়েছি। হেলি পরিষেবা আপাতত বন্ধ রাখা হয়েছে।” উল্লেখ্য, সোমবার ভারতীয় মৌসম ভবন উত্তরের পাহাড়ি অঞ্চলে ২৪ ও ২৫ মে এর জন্য কমলা সতর্কতা জারি করেছে। এদিকে এ বছর চারধাম যাত্রায় এখনও পর্যন্ত ৬০ জন তীর্থযাত্রী মারা গিয়েছেন। শারীরিকভাবে সুস্থ না হলে তীর্থযাত্রীদের যাত্রা শুরু করতে বারণ করা হচ্ছে।

কোভিড-১৯ অতিমারির কারণে গত দুই বছরে চার ধাম যাত্রা বন্ধ ছিল। এই বছর অক্ষয় তৃতীয়া উপলক্ষে ৩ মে এই যাত্রা শুরু হয়েছে। ৬ মে কেদারনাথের ও ৮ মে বদ্রিনাথের দ্বার খোলা হয়েছিল।