Kerala Drugs: ‘উড়তা কেরল’: প্রেমিকার সঙ্গে যৌনতার জন্যও মাদক সেবন, আচ্ছন্ন স্কুলপড়ুয়ারা

Kerala police survey substance abuse school children: কেরল পুলিশের সাম্প্রতিক এক সমীক্ষায় দেখা গিয়েছে মাদক ব্যবহারকারীদের মধ্যে ৪০ শতাংশই ১৮ বছরের কম বয়সী। আরও আতঙ্কের বিষয় হল, এদের অধিকাংশই নাবালিকা এবং মাদক চক্রের শিকার হওয়ার পর তাদের মাদকদ্রব্যের বাহক হিসেবেও ব্যবহার করা হয়।

Kerala Drugs: 'উড়তা কেরল': প্রেমিকার সঙ্গে যৌনতার জন্যও মাদক সেবন, আচ্ছন্ন স্কুলপড়ুয়ারা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 13, 2023 | 10:09 AM

তিরুবনন্তপুরম: মাস কয়েক আগে, সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো ভাইরাল হয়েছিল। ভিডিয়োটিতে কেরলের এক যুবতীকে মাদকের প্রভাবে রাস্তায় দাঁড়িয়ে পাগলের মতো চিৎকার করতে দেখা গিয়েছিল। তিরুবনন্তপুরমের এক লজ থেকে ওই যুবতীকে উদ্ধার করেছিল পুলিশ। পরে জানা গিয়েছিল, ওই যুবতী এক সময় উজ্জ্বল ছাত্রী ছিলেন। মাদক মাফিয়াদের পাল্লায় পড়ে তাঁর ওই অবস্থা হয়েছিল। ওই ঘটনার পরই কেরল সরকারকে মাদক দমন অভিযান শুরু করেছিল। কেরল পুলিশের সাম্প্রতিক এক সমীক্ষায় দেখা গিয়েছে মাদক ব্যবহারকারীদের মধ্যে ৪০ শতাংশই ১৮ বছরের কম বয়সী। আরও আতঙ্কের বিষয় হল, এদের অধিকাংশই নাবালিকা এবং মাদক চক্রের শিকার হওয়ার পর তাদের মাদকদ্রব্যের বাহক হিসেবেও ব্যবহার করা হয়।

এডিজিপি (আইন ও শৃঙ্খলা), এম আর অজিত কুমার বলেছেন, “আগে কলেজগুলিতে মাদকদ্রব্য ব্যবহারের ঘটনা বেশি ছিল। এখন স্কুলগুলি থেকে আরও বেশি ঘটনা রিপোর্ট করা হচ্ছে। নাবালিকারা মাদকদ্রব্যের অপব্যবহারের শিকার হচ্ছে।” তিনি আরও জানিয়েছেন, নাবালিকাদের ফাঁদে ফেলতে মহিলা মাদকদ্রব্য বাহকদের ব্যবহার করা হচ্ছে। তারা প্রথমে স্কুলছাত্রীদের সঙ্গে বন্ধুত্ব করে এবং তারপর ধীরে ধীরে তাদের মাদক সেবনের বিপজ্জনক নেশায় জড়িয়ে ফেলে। স্কুলের আশেপাশে অবস্থিত ছোট ছোট দোকানগুলি থেকে ছাত্রছাত্রীদের মাদক বিক্রি করা হয়।

স্কুল প্রাঙ্গণ থেকে মাদক নির্মূল করার জন্য, পুলিশ এই ধরনের ১৮,৩০১ টি ছোট দোকানে হানা দিয়েছে। এই বিষয়ে ৪০১টি মামলা নথিভুক্ত করা হয়েছে। ২০.৯৭ কেজি গাঁজা, ১৮৬.৩৮ গ্রাম এমডিএমএ এবং ১১২২.১ গ্রাম চরস বাজেয়াপ্ত করা হয়েছে। গ্রেফতার কর হয়েছে ৪৬২ জনকে। পুলিশ আরও জানিয়েছে, স্কুলগুলিত নজরদারি জোরদার করার পর, নাবালক-নাবালিকাদের মাদকের নেশায় টানতে টিউশন সেন্টারগুলিকে নিশানা করে মাদক ব্যবসায়ীরা।

বহু শিশুর স্কুলের ডেস্ক, বেঞ্চ এবং স্কুল ব্যাগের ভিতর থেকে মাদকের প্যাকেট মিলেছে। পুলিশ জানিয়েছে, ধরা পড়ার পর তারা মাদক ব্যবহারের কথা স্বীকার করলেও তারা কোথা থেকে সেগুলি পেয়েছে তা কখনই জানায় না। এমনকি, এই তথ্যও জানা গিয়েছে যে, নাবালকরা তাদের প্রেমিকাদের সঙ্গে সঙ্গম করার জন্য তাদের মাদক সেবন করাচ্ছে, নিজেরা মাদক সেবন করছে। পুলিশ জানিয়েছে, প্রেমিকরা তাদের প্রেমিকাদের মাদকের নেশা করায় এবং তাদের সঙ্গে যৌন সংসর্গে লিপ্ত হয়। এই মেয়েরা ফের মাদকের নেশা করতে ফিরে আসে। বস্তুত, গত কয়েক বছর ধরে মাদক নিয়ে যে ভয়ঙ্কর সমস্যার মুখোমুখি হয়েছে পঞ্জাব, দক্ষিণের রাজ্যটি এখন সেই পরিস্থিতির মুখোমুখি। তবে, কেরল রাজ্য সরকার পুলিশ এবং আবগারি বিভাগ-সহ বিভিন্ন বিভাগকে একত্রিত করে একটি ব্যাপক মাদক বিরোধী অভিযান শুরু করেছে।