Fake Photos and Videos : কীভাবে বুঝবেন কোনও ছবি আসল নাকি নকল?

Fake Photos and Videos : রাশিয়াৃ-ইউক্রেনের যুদ্ধের সময় বহু ফেক ছবি ও ভিডিয়ো ভাইরাল হয়েছে। যার ফলে ভুল খবর যাচ্ছে নাগরিকদের কাছে। আসল নকলের ফারাক করার উপায় দেওয়া হল।

Fake Photos and Videos : কীভাবে বুঝবেন কোনও ছবি আসল নাকি নকল?
গ্রাফিক্স : অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2022 | 7:31 PM

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ দুই সপ্তাহ পেরিয়ে গিয়েছে। ইউক্রেনে রুশ বাহিনী হামলা করার পর থেকেই একের পর এক মিথ্যে ছবি ফেসবুক, টিকটক,টেলিগ্রাম, টুইটার সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে শেয়ার হতে দেখা গিয়েছে। যেসব ছবি, ভিডিয়ো শুধু ভুলই নয় নাগরিকদের কাছে ভুল বার্তা প্রেরণ করে। মানুষকে ভুল পথে চালিতও করে। এরকম ভিডিয়ো ছিল ইউক্রেনের আকাশে রাশিয়ার প্য়ারাট্রুপার। এই ধরনের ছবি হু হু করে শেয়ারও হয়। তাই এইসব ছবি পোস্ট করার আগে সচেতনভাবে শেয়ার করা উচিত যাতে মানুষের কাছে ভুল বার্তা না পৌঁছোয়। তবে এই সময় ফেক ছবি থেকে সতর্ক থাকা সকলের দরকার।

কীভাবে বুঝবেন কোনগুলো ফেক ছবি?

সোশ্য়াল মিডিয়ায় যা দেখা যাচ্ছে তা অন্ধের মতো বিশ্বাস না করে যাচাই করে নেওয়া বুদ্ধিমানের কাজ। এক্ষেত্রে কোনও তথ্য, ছবি বা ভিডিয়ো গ্রহণ করার আগে সেইসব ছবি যাচাই করুন (Fact-Check Images)।

১. কোনও ছবির মেটাডেটা পরীক্ষা করুন :

কোনও মেটাডেটা পরীক্ষা করার জন্য ফাইলটি প্রথমে ডাউনলোড করুন এবং পরীক্ষা করার জন্য অ্যাডব ফটোশপ বা ব্রিজের সফটওয়্যার ব্যবহার করুন। অনলাইনেও মেটাডেটা চেক করা যেতে পারে। ছবিটির ওয়েব লিঙ্ক ব্যবহার করে আপনি অনলাইনেই দেখে নিতে পারেন।

তবে এক্ষেত্রে একটি বাধাও রয়েছে। ফেসবুক, টুইটারের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ছবি এবং ভিডিয়ো সাইটে আপলোডের আগে মেটাডেটা মুছে দেওয়া হয়। সেক্ষেত্রে ওয়েবসাইটটিকে আসল ছবি দেওয়ার জন্য আবেদন করতে পারেন। এছাড়াও কোনও ফ্যাক্ট চেকিং ওয়েবসাইটের থেকে কথা বলে দেখতে পারেন তারা ইতিমধ্যেই সেই ছবি বা ভিডিয়োগুলি পুনরায় চেক করেছেন কিনা।

২. ফ্যাক্ট-চেকিং সংস্থার সঙ্গে কথা বলুন

অস্ট্রালিয়ান অ্যাসোসিয়েটেড প্রেস (AAP), আরএমআইটি/এবিসি (RMIT/ABC), এজেন্স ফ্রান্স-প্রেসি (AFP) এবং বেলিংক্যাট (Bellingcat)- এইসব সংস্থাগুলি বিভিন্ন ফ্যাক্ট চেক করে থাকে। এছাড়াও কিছু ভারতীয় মাধ্যম রয়েছে যেখানে ফেক ছবি বা ফেক নিউজ নির্বাচিত করা হয়। ইন্ডিয়া টুডে, বুম, অল্ট নিউজ, দ্য কুইন্টের ওয়েবকুফ (WebQoof) ফেক নিউজ ও ছবি নির্বাচন করে থাকে।

এএফপি ইতিমধ্যেই একটি ভিডিয়ো প্রকাশ করেছে যেখানে ইউক্রেনের সংঘাত নিয়ে একটি ভিডিয়ো যে ভুল তা প্রকাশিত হয়েছে। সেখানে দাবি করা হয়েছে এই বিস্ফোরণ আসলে ২০২০ সালে বেইরুট বন্দরে ঘটা বিপর্যয়।

৩. গুগল সার্চ করুন

যদি পুরোনো কোনও কনটেন্ট নতুন করে উপস্থাপন করা হয়ে থাকে তাহলে আপনি সার্চ ইঞ্জিনে সার্চ করে সেই ছবি বা ভিডিয়ো নিশ্চয় খুঁজে পাবেন। ‘রিভার্স ইমেজ সার্চ’ করতে গুগল ইমেজেস বা টিনআই ব্যবহার করতে পারেন। তবে এক্ষেত্রেও একটি সাবধানতা অবলম্বন করতে হবে। একই ছবি উপর নিচে বা ডানদিক বাঁদিকে ঘুরিয়ে দিলে গুগলও বোকা বনে যেতে পারে।

৪. অসঙ্গতি খুঁজে বের করুন

ছবির মধ্যে কোনও অসঙ্গতি রয়েছে কিনা খুঁজে বের করুন। কোনও ছবি যদি প্রকাশ্য দিবালোকে তোলা হয়ে থাকে, তাহলে সেই সময়ের সূর্যকিরণের দিকের মাধ্যমে ফেক ছবি নির্ধারণ করা যেতে পারে।

৫. নিজেকে কিছু সাধারণ প্রশ্ন করুন

কখন, কখন এবং কেন ছবি বা ভিডিয়োটি করা হয়েছে? কে তৈরি করেছেন ভিডিয়ো বা ছবিটি? আপনি যে ছবিটা দেখছেন তা কি আসল? কয়েকটি সাধারণ প্রশ্নের মাধ্যমেই আপনি উত্তর পেতে পারেন। অনলাইন টুল যেমন ইনভিড (InVID) বা ফরেন্সিকালি (Forensically) আপনাকে এই প্রশ্নগুলোর উত্তর খুঁজতে সাহায্য করবে।

সবশেষে যেকোনও তথ্য, ছবি, খবর যাচাই করে শেয়ার কর। যদি কোনও কনটেন্টের বিষয়ে আপনার মনে সন্দেহ জন্মায় তাহলে সেই কনটেন্ট শেয়ার করবেন না।

আরও পড়ুন : Covid-19 Precautionary Dose : এবার কোমর্বিডিটি না থাকলেও ষাটোর্ধ্ব ব্যক্তিরা পাবেন প্রিকশন ডোজ়, নয়া নির্দেশিকা জারি