Lal Krishna Advani: ভারতরত্ন পাচ্ছেন বিজেপির মার্গদর্শক লালকৃষ্ণ আদবাণী, ঘোষণা প্রধানমন্ত্রীর

Bharat Ratna: ভারতরত্ন পাচ্ছেন লালকৃষ্ণ আদবাণী। বিজেপির প্রবীণ নেতা তথা দেশের প্রাক্তন উপ-প্রধানমন্ত্রীকে দেশের সর্বোচ্চ সম্মানে সম্মানিত করা হবে। শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই এই কথা জানান।

Lal Krishna Advani: ভারতরত্ন পাচ্ছেন বিজেপির মার্গদর্শক লালকৃষ্ণ আদবাণী, ঘোষণা প্রধানমন্ত্রীর
প্রবীণ নেতা লালকৃষ্ণ আডবাণীর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল ছবি।Image Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2024 | 3:17 PM

নয়া দিল্লি: লালকৃষ্ণ আদবাণীকে কেন্দ্রের সম্মান। ভারতরত্ন পাচ্ছেন লালকৃষ্ণ আদবাণী। বিজেপির প্রবীণ নেতা তথা দেশের প্রাক্তন উপ-প্রধানমন্ত্রীকে দেশের সর্বোচ্চ সম্মানে সম্মানিত করা হবে। শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই এই কথা জানান। তিনি বলেন, “আমি অত্যন্ত খুশির সঙ্গে জানাচ্ছি যে শ্রী লালকৃষ্ণ আদবাণীকে ভারতরত্নে সম্মানিত করা হবে।”

লোকসভা নির্বাচনের আগেই বড় ঘোষণা কেন্দ্রের। প্রবীণ বিজেপি নেতা লালকৃষ্ণ আদবাণীকে ভারতরত্ন দেওয়ার ঘোষণা করা হল। এ দিন প্রধানমন্ত্রী মোদী নিজেই এক্স হ্যান্ডেলে পোস্ট করে এই কথা জানান। তিনি জানান, লালকৃ্ষ্ণ আদবাণীর সঙ্গে তাঁর কথা হয়েছে। তিনি ফোনেই অভিনন্দন জানিয়েছেন প্রবীণ নেতাকে।

প্রধানমন্ত্রী পোস্টে লেখেন, “আদবাণীজি আমাদের সময়ের অন্যতম সম্মানীয় ব্যক্তি, দেশের উন্নয়নের জন্য যার অশেষ অবদান রয়েছে। তিনি একদম নীচু স্তর থেকে কাজ শুরু করেছিলেন, সেখান থেকে দেশের উপ-প্রধানমন্ত্রী হয়ে দেশের সেবা করেছিলেন। তিনি আমাদের স্বরাষ্ট্রমন্ত্রী ও তথ্য ও সম্প্রচার মন্ত্রীও ছিলেন। তাঁর সংসদীয় পদক্ষেপগুলিও বরাবরই অনুকরণীয় ও সমৃদ্ধ ছিল।”

পরবর্তী পোস্টে প্রধানমন্ত্রী মোদী আরও লেখেন, “আদবাণীজি দীর্ঘ কয়েক দশক ধরে সাধারণ জনগণের যে পরিষেবা দিয়েছেন স্বচ্ছতা ও সততা বজায় রেখে, তা রাজনীতিতে মানদণ্ড তৈরি করেছে। দেশের অখণ্ডতা ও সংস্কৃতির পুনরুত্থানে তাঁর অবদান অনস্বীকার্য। ওনাকে (আদবাণী) ভারতরত্ন সম্মানে সম্মানিত করতে পারা আমার কাছেও একটা আবেগঘন মুহূর্ত। ওনার সঙ্গে আলাপচারিতা করতে পারা ও ওনার থেকে পাওয়া শিক্ষাকে আমি বরাবরই নিজের সৌভাগ্য বলেই মনে করেছি।”

প্রসঙ্গত, লালকৃষ্ণ আদবাণী দেশের সপ্তম উপ-প্রধানমন্ত্রী ছিলেন। তিনি বিজেপির সহ-প্রতিষ্ঠাতা ছিলেন। রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘের সদস্যও ছিলেন। রাম জন্মভূমি আন্দোলনের অন্যতম মুখ ছিলেন লালকৃষ্ণ আদবাণী। তিনি দেশের সর্বাধিক সময় ধরে স্বরাষ্ট্রমন্ত্রী ও লোকসভার বিরোধী দলনেতা হিসাবেও দায়িত্ব পালন করেছেন।