করোনার মারণ থাবা, দিল্লির পর উত্তর প্রদেশের ৫ শহরেও লকডাউন

এলাহাবাদ হাইকোর্টের নির্দেশেই লখনউ, বারাণসী ও উত্তর প্রদেশের অন্য ৩টি শহরে ২৬ এপ্রিল পর্যন্ত অর্থাৎ ৭ দিন ধরে চলবে লকডাউন।

  • TV9 Bangla
  • Published On - 17:45 PM, 19 Apr 2021
করোনার মারণ থাবা, দিল্লির পর উত্তর প্রদেশের ৫ শহরেও লকডাউন
ফাইল চিত্র

এলাহাবাদ: হু হু করে বাড়ছে করোনা আক্রান্তর সংখ্যা। দিল্লির পর উত্তর প্রদেশের ৫ শহরে জারি লকডাউন। এলাহাবাদ হাইকোর্টের নির্দেশেই লখনউ, বারাণসী ও উত্তর প্রদেশের অন্য ৩টি শহরে ২৬ এপ্রিল পর্যন্ত অর্থাৎ ৭ দিন ধরে চলবে লকডাউন। এই সময় অত্যাবশ্যকীয় পণ্য ও পরিষেবা মিলবে।

এলাহাবাদ হাইকোর্ট লকডাউন কায়েম করার নির্দেশ দিয়েছে লখনউ, বারাণসী, প্রয়াগরাজ, কানপুর ও গোরক্ষপুরে। এই সময় মুদির দোকান ও ওষুধ দোকানগুলি খোলা রাখার অনুমতি দিয়েছে হাইকোর্ট। নির্দেশে জানিয়েছে, সব ধরনের ধর্মীয় সমাবেশ বাতিল করতে হবে। শপিং মল, হোটেল, রেস্টুরেন্টও এই লকডাউনের সময় বন্ধ রাখার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

বেলা ১১টার মধ্যে রাস্তার পাশের হকার, দুধ বিক্রেতা ও সবজি বিক্রেতাদের দোকান বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। সব শিক্ষা প্রতিষ্ঠানও এই লকডাউনে বন্ধ থাকবে। তবে শুধু ওই ৫ শহর নয় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার নির্দেশ সারা রাজ্যের জন্যই। স্বাস্থ্য পরিষেবা, আর্থিক প্রতিষ্ঠান, গণ পরিবহণ ও জরুরি পরিষেবা চালু থাকবে।

করোনার করাল থাবায় সারা দেশেই আক্রান্তের সংখ্যা ঊর্ধ্বমুখী। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২ লাখ ৭৩ হাজার ৮১০জন। এটিই এখনও অবধি সর্বকালের সর্বোচ্চ দৈনিক সংক্রমণের সংখ্যা। একইসঙ্গে বেড়েছে মৃত্যুর হারও। একদিনেই মৃত্যু হয়েছে ১৬১৯ জনের। বর্তমানে দেশে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৫০ লাখ ৬১ হাজার ৯১৯। এরমধ্যে সক্রিয় রোগীর সংখ্যা ১৯ লাখ ২৯ হাজার ৩২৯। মৃতের মোট সংখ্যা বর্তমানে বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৭৮ হাজার ৭৬৯-এ। উত্তর প্রদেশেও করোনা গ্রাফ ক্রমশ ঊর্ধ্বমুখী। গত ২৪ ঘণ্টায় সে রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ৩০ হাজার ৫৬৬ জন। প্রাণ হারিয়েছেন ১২৭ জন।

আরও পড়ুন: ভিডিয়ো: ভ্যাকসিন নয়, ‘মদই করোনা থেকে থেকে বাঁচাবে’, ভাইরাল বৃদ্ধার দাওয়াই