স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে এনেছিলেন তোলাবাজির অভিযোগ, একই অভিযোগে লুকআউট নোটিস পরমবীরের বিরুদ্ধে

গত ২৩ জুলাই থানের একটি পুলিশ স্টেশনে পরমবীর সিংয়ের বিরুদ্ধেও তোলাবাজির অভিযোগ দায়ের করেন তিন ব্যবসায়ী।

স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে এনেছিলেন তোলাবাজির অভিযোগ, একই অভিযোগে লুকআউট নোটিস পরমবীরের বিরুদ্ধে
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 13, 2021 | 1:09 PM

মুম্বই: তোলাবাজি কাণ্ডে এ বার বিপাকে পড়লেন মুম্বইয়ের প্রাক্তন পুলিশ কমিশনার পরমবীর সিং (Param Bir Singh)। শুক্রবার মুম্বই পুলিশের তরফে জানানো হয়, তোলাবাজি মামলায় পরমবীর সিংয়ের বিরুদ্ধে লুকআউট নোটিস (Look Out Notice) জারি করা হয়েছে।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে শিল্পপতি মুকেশ অম্বানী(Mukesh Ambani)-র বাড়ির সামনে বোমাতঙ্কের ঘটনা থেকে সূত্রপাত হয় গোটা বিষয়ের। তদন্ত প্রভাবিত হতে পারে, এই অভিযোগে পুলিশ কমিশনার পদ থেকে পরমবীর সিংকে সরিয়ে দেন মহারাষ্ট্রের তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ (Anil Deshmukh)। এরপরই মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray)-র কাছে ছয় পাতার চিঠি লিখে পরমবীর সিংয়ের বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ আনেন পরমবীর সিং। অভিযোগ করেন, প্রতি মাসে ১০০ কোটি টাকা তোলাবাজির লক্ষ্যমাত্রা দিতেন তিনি। তাঁর সঙ্গে অম্বানী কাণ্ডে জড়িত পুলিশ অফিসার সচিন ভাজ়ে এই তোলাবাজির কাজটি সামলাতেন।

সরকার বনাম প্রাক্তন পুলিশকর্তার বিবাদ গড়ায় হাইকোর্ট-সুপ্রিম কোর্ট অবধি। অবশেষে অনিল দেশমুখের বিরুদ্ধে তোলাবাজি কাণ্ডের তদন্তভার নেয় সিবিআই ও ইডি। এ দিকে, গত ২৩ জুলাই থানের একটি পুলিশ স্টেশনে পরমবীর সিংয়ের বিরুদ্ধেও তোলাবাজির অভিযোগ দায়ের করেন তিন ব্যবসায়ী।

অভিযোগকারী সোনু জালাল মহারাষ্ট্রের ডিরেক্টর জেনারেল অব পুলিশের কাছে একটি চিঠি লিখে পরমবীর সিং সহ কয়েকজন পুলিশ অফিসারের বিরুদ্ধে ৩.৪৫ কোটি টাকা তোলাবাজির অভিযোগ আনে। একইভাবে ব্যবসায়ীা কেতন মনসুখলাল ও মুনির আহমেদ পাঠানও দাবি করেন যে, তাঁদের ভুয়ো মামলায় ফাঁসিয়ে নিয়মিত কোটি টাকা আদায় করা হত।

এই নিয়ে দু’বার প্রাক্তন পুলিশকর্তার বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ দায়ের হল। যেহেতু তাঁর অভিযোগের প্রেক্ষিতে মহারাষ্ট্রের প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখের বিরুদ্ধে সিবিআই তদন্ত হচ্ছে, তাই তদন্তের নিরপেরক্ষা বয়ান রাখতে, তাঁর বিরুদ্ধেও সিআইডি তদন্তের নির্দেশ দেওয়া হয়।

এরপরই গত ২৮ জুলাই মুম্বই পুলিশ সাত সদস্যের একটি বিশেষ তদন্তকারী দল তৈরি করে পরমবীর সিংয়ের বিরুদ্ধে ওঠা অভিযোগগুলির তদন্ত করার জন্য। এই দলের নেতৃত্ব দেন ডেপুটি কমিশনার। প্রাক্তন পুলিশকর্তা সহ ছয়জন পুলিশ অফিসারের নামে দায়ের অভিযোগগুলির ভিত্তিতেই হাজিরা দিতে বলা হয় পরমবীর সিংকে। কিন্তু তিনি বারংবার সেই নির্দেশ অমান্য করায় এ বার তাঁর বিরুদ্ধে লুকআউট নোটিস জারি করা হল মুম্বই পুলিশের তরফে। আরও পড়ুন: দুটি ডোজ়েও হল না রক্ষা! বাণিজ্য নগরীতে ডেল্টা প্লাসের দাপটে প্রথম বলি ৬৩ বছরের বৃদ্ধা