LPG Cylinder: রান্নার গ্যাস নিয়ে বড় সিদ্ধান্তের পথে হাঁটতে চলেছে কেন্দ্রীয় সরকার

LPG Cylinder: রান্নার গ্যাস নিয়ে বড় সিদ্ধান্তের পথে হাঁটতে চলেছে কেন্দ্রীয় সরকার
কমছে এলপিজি সিলিন্ডারের ওজন। গ্রাফিক্স: অভীক দেবনাথ

LPG Cylinder: পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরী একটি প্রশ্নের জবাবে বলেন, 'আমরা চাই না যে মা-বোনেদের সিলিন্ডারে ভারি ওজন তুলতে হোক আর তাই সিলিন্ডারের ওজন কম করা নিয়ে ভাবনা চিন্তা করছে কেন্দ্রীয় সরকার।' মন্ত্রী আরও বলেন, 'আমরা মাঝামাঝি একটি রাস্তা বার করব, তা সে ১৪.২ কেজি ওজনকে কম করে পাঁচ কেজি করা হোক বা অন্য কোনও উপায়ে।

TV9 Bangla Digital

| Edited By: Shubhendu Debnath

Dec 07, 2021 | 4:59 PM

নয়া দিল্লি: এলপিজির গ্রাহকদের জন্য বড় খবর। রান্নার গ্যাসের সিলিন্ডার নিয়ে বড় সিদ্ধান্তের পথে হাঁটতে চলেছে কেন্দ্রীয় সরকার। যার ফলে একদিকে যেমন গৃহস্থের প্রাথমিক সুবিধা হতে পারে, আবার অন্যদিকে দীর্ঘমেয়াদি ক্ষেত্রে সাধারণ মানুষের উপর বাড়তে পারে নতুন আর্থিক বোঝা। রান্নার গ্যাসের ওজন কম করার ব্যাপারে ভাবনা চিন্তা করছে কেন্দ্রীয় সরকার। এমনিতেই রান্নার গ্যাসের সিলিন্ডারে ওজন অনেকটাই বেশি, আর তা এক জায়গা থেকে আরেক জায়গায় স্থানান্তরিত করা ভীষণই সমস্যার। বিশেষ করে মহিলাদের পক্ষে সিলিন্ডার বহন করা যথেষ্ট কষ্টসাধ্য। কিন্তু সিলিন্ডারের ওজন কম হলে তা সাধারণ মানুষের পক্ষে অনেকটাই সুবিধার হবে।

মহিলাদের সুবিধার্থেই গ্যাস সিলিন্ডারের হালকা হওয়া জরুরী। গ্যাস সিলিন্ডার এক জায়গা থেকে আরেক জায়গায় নিয়ে যেতে সমস্যার সম্মুখীন হতে হয় বাড়ির মহিলাদের। তাই মহিলাদের সুবিধার জন্য দ্রুতই কেন্দ্রীয় সরকার রান্নার গ্যাসের সিলিন্ডারের ওজন কম করতে পারে। তবে সিলিন্ডারের ওজন কম হলে তাতে স্বাভাবিকভাবেই গ্যাসের পরিমাণ কমে যাবে। যার ফলে বর্তমানের তুলনায় গৃহস্থের বাড়িতে অনেক বেশি সিলিন্ডারের প্রয়োজন পড়বে। যা তাদের আর্থিক সমস্যার মুখেও ফেলে দিতে পারে।

এখন সিলিন্ডার তুলতে হবে না সমস্যা

প্রসঙ্গত ঘরোয়া রান্নার গ্যাসের সিলিন্ডারের ওজন ১৪.২ কেজি হওয়ায় তা বহন করতে সমস্যা হয়। এর ফলে মহিলাদের হওয়া সমস্যাকে মাথায় রেখে সরকার সিলিন্ডারের ওজন কম করার জন্য বিভিন্ন বিকল্প নিয়ে ভাবনা চিন্তা করছে। পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরী রাজ্যসভায় একটি প্রশ্নের জবাবে এই কথা জানিয়েছে। এর আগে রাজ্যসভার এক সদস্য সিলিন্ডার ভারি হওয়ায় মহিলাদের সমস্যার কথা উল্লেখ করেছিলেন।

এক নজরে গৃহস্থের সুবিধা – অসুবিধা

  • এলপিজি সিলিন্ডারের স্বাভাবিক ওজন ১৪.২ কেজি
  • এত ভারি সিলিন্ডার তুলতে সমস্যা মহিলাদের
  • ১৪.২ কেজি থেকে কমিয়ে করা হতে পারে ৫ কেজি
  • সিলিন্ডারের ওজন কম হলে খরচ বাড়বে মধ্যবিত্তের

কেন্দ্রীয় মন্ত্রী বললেন এই কথা

পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরী একটি প্রশ্নের জবাবে বলেন, ‘আমরা চাই না যে মা-বোনেদের সিলিন্ডারে ভারি ওজন তুলতে হোক আর তাই সিলিন্ডারের ওজন কম করা নিয়ে ভাবনা চিন্তা করছে কেন্দ্রীয় সরকার।’ মন্ত্রী আরও বলেন, ‘আমরা মাঝামাঝি একটি রাস্তা বার করব, তা সে ১৪.২ কেজি ওজনকে কম করে পাঁচ কেজি করা হোক বা অন্য কোনও উপায়ে। আমরা এমনটা করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।’ প্রসঙ্গত হরদীপ সিং পুরী এ কথা বলার সময় বিপক্ষের সদস্যরা ১২ সদস্যের সাসপেনশন তুলে নেওয়ার দাবি জানিয়ে স্লোগান দিচ্ছিলেন।

আরও পড়ুন: Gold Price Today: বিয়ের মরশুমে খুশির খবর! সর্বোচ্চ স্তর থেকে ৮৫০০ টাকা কমল সোনার দাম

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA