Gold Price Today: বিয়ের মরশুমে খুশির খবর! সর্বোচ্চ স্তর থেকে ৮৫০০ টাকা কমল সোনার দাম

Gold Price Today: এমিএক্সে ৪৬,৯০০ টাকা প্রতি ১০ গ্রামের লেভেলে স্টপ লস বজায় রেখে ৪৮,৭০০ টাকা শর্ট টার্ম টার্গেটের জন্য প্রায় ৪৭,৫০০ টাকা থেকে ৪৭,৭০০ টাকা প্রতি ১০ গ্রামের স্তরে সোনা কেনা যেতে পারে। এক মাসে আমরা দেখতে পারি সোনার দাম ৪৯,৭০০ টাকার স্তর ছুঁতে পারে।

Gold Price Today: বিয়ের মরশুমে খুশির খবর! সর্বোচ্চ স্তর থেকে ৮৫০০ টাকা কমল সোনার দাম
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2021 | 3:32 PM

কলকাতা: সপ্তাহের দ্বিতীয় দিন সোনা-রুপোর দাম কমেছে। মঙ্গলবার মাল্টি কোমোডিটি এক্সচেঞ্জে ফেব্রুয়ারী মাসের সোনার দাম প্রতি ১০ গ্রামে ০.১৭ শতাংশ কমেছে, অন্যদিকে মার্চ মাসের রুপোর দাম প্রতি কেজি ০.১৪ শতাংশ কমেছে। গত কাল সোনার দাম স্থির ছিল অন্যদিকে রুপোর দাম ০.৫ শতাংশ কম হয়েছিল।

বিশ্ববাজারে, সোনার দাম শক্তিশালী হওয়া মার্কিন ডলার আর হায়র ইউএস ট্রেজারি ইয়েল্ডসের কারণে সীমত সীমার মধ্যে রয়েছে। এর ফে সুরক্ষিত হেভন ডিমান্ডে প্রভাব পড়েছে। ফিজিক্যাল সোনার দাম সামান্য পরিবর্তিত হয়ে প্রতি আউন্সের দাম হয়েছে ১,৭৭৮.৭৯ ডলার। অন্য দামী ধাতুর মধ্যে রুপো ০.২ শতাংশ কমে প্রতি আউন্সের দাম হয়েছে ২২.৩১ ডলার।

প্রসঙ্গত ২০২০ সালের কথা ধরা হলে গত বছরের সমান সময়সীমার এমসিএক্সে ১০ গ্রাম সোনার দাম ৫৬,২০০ টাকা সর্বোচ্চ সীমায় ছিল। আজ ডিসেম্বর মাসের সোনা এমসিএক্সে প্রতি ১০ গ্রাম ৪৭,৮৯০ টাকার সীমায় রয়েছে। সেই হিসেবে গতবছরের তুলনায় সোনার দাম এখনও ৮,৫০০ টাকা সস্তা দামে বিকোচ্ছে।

সোনা আর রুপোর নতুন দাম

মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে মঙ্গলবার ফেব্রুয়ারি মাসের সোনার দাম ৮২ টাকা কমে প্রতি ১০ গ্রামের দাম হয়েছে ৪৭,৮৩২ টাকা। অন্যদিকে মার্চ মাসের রুপোর দাম ৭৮ টাকা কমে প্রতি কেজির দাম হয়েছে ৬১,১৯২ টাকা।

FY22 এর শেষে ৫২ হাজার টাকা পর্যন্ত যেতে পারে সোনা

আইআইএফএল সিকিউরিটিজের (IIFL Securities) কমোডিটি অ্যান্ড কারেন্সি ট্রেডের ভাইস প্রেসিডেন্ট অনুজ গুপ্তা বলেছেন, সুদের হার বৃদ্ধিতে ইউএস ফেডের উদাসিন মনোভাব আর বেড়ে চলা ইন্ডাস্ট্রিয়াল চাহিদার মতো ট্রিগার আগে থেকেই সোনার দাম বাড়ার সমর্থন করার জন্য উপস্থিত রয়েছে। কিন্তু ওমিক্রন ভাইরাসের খবরের পর সোনার দামে অল্প সময়ের জন্য গতি আসার সম্ভবনা রয়েছে।

এমিএক্সে ৪৬,৯০০ টাকা প্রতি ১০ গ্রামের লেভেলে স্টপ লস বজায় রেখে ৪৮,৭০০ টাকা শর্ট টার্ম টার্গেটের জন্য প্রায় ৪৭,৫০০ টাকা থেকে ৪৭,৭০০ টাকা প্রতি ১০ গ্রামের স্তরে সোনা কেনা যেতে পারে। এক মাসে আমরা দেখতে পারি সোনার দাম ৪৯,৭০০ টাকার স্তর ছুঁতে পারে। তিনি বলেন, চলতি আর্থিক বছর ২০২২ এর শেষপর্যন্ত সোনার দাম প্রতি ১০ গ্রাম ৫২,০০০ টাকা পর্যন্ত যেতে পারে। আন্তর্জাতিক বাজারে সোনা ২০২২ এর শেষ পর্যন্ত ২,০০০ ডালর প্রতি আউন্স পর্যন্ত যেতে পারে।

গয়নার বাজারে সোনার দাম

সোমবার গয়নার বাজারে সোনার দাম বাড়তে দেখা গিয়েছিল। দিল্লিতে সোনা ২৯ টাকা বেড়ে প্রতি ১০ গ্রামের দাম ৪৬,৯৭৪ টাকায় পৌঁছে গিয়েছে। তবে রুপো ১৪৯ টাকা কমে প্রতি কেজির দাম হয়েছে ৬০,১৩৭ টাকা।

আরও পড়ুন: Petrol Price Today: ফের বাড়ল অপরিশোধিত তেলের দাম, জানুন কী প্রভাব পড়ল দেশের পেট্রোল ডিজেলের বাজারে