দেশজুড়ে দাম বাড়ল রান্নার গ্যাসের, কোথায় কত হল?

বর্তমানে ঘরোয়া রান্নার জন্য সর্বোচ্চ ১২টি সিলিন্ডার পায় প্রত্যেক পরিবার। তারপর রান্নার গ্যাস লাগলে তা খোলা বাজার থেকে ভর্তুকি ছাড়াই কিনতে হয়।

দেশজুড়ে দাম বাড়ল রান্নার গ্যাসের, কোথায় কত হল?
এর উপর রাজ্যভিত্তিক কর বসে। সেই কারণেই গ্যাসের দাম আরও কিছুটা বৃদ্ধি পায়। তবে কেন্দ্রের তরফ থেকে গৃহস্থবাড়িগুলির জন্য সাবসিডি বা ভর্তুকি দেওয়া হয়। প্রতিবছর ১২টি সিলিন্ডারে ভর্তুকি দেওয়া হয়।
Follow Us:
| Updated on: Feb 04, 2021 | 5:38 PM

নয়া দিল্লি: তরল সোনার দাম ক্রমশ উর্ধ্বমুখী। কেরোসিন থেকেও ভর্তুকি তুলে নিয়েছে কেন্দ্র। এ বার দাম বাড়ল রান্নার গ্য়াসেরও (LPG)। ভর্তুকিহীন রান্নার গ্যাসে প্রতি সিলিন্ডারে দাম বেড়েছে ২৫ টাকা। পেট্রোল, ডিজেলের মতোই আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের উপর নির্ভর করে রান্নার গ্যাসের দাম। ডলার থেকে টাকার দামের পরিবর্তনের উপরও নির্ভর করে দেশে রান্নার গ্যাসের দাম। সেই বিষয়গুলি পর্যালোচনা করেই রান্নার গ্যাসের নতুন দাম নির্ধারিত হয়েছে।

রান্নার গ্যাসের দাম নির্ধারণ করে রাষ্ট্রায়ত্ত সংস্থা ইন্ডিয়ান ওয়েল, হিন্দুস্তান পেট্রোলিয়াম, ভারত পেট্রোলিয়াম ও ওয়েল ইন্ডিয়া লিমিটেড। ওএমসি দ্বারা নির্ধারিত দাম অনুযায়ী, কলকাতার ভর্তুকিহীন রান্নার গ্যাসের নতুন দাম হয়েছে ৭৪৫ টাকা, মুম্বইতে ২৫ টাকা বেড়ে ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম হয়েছে সিলিন্ডারপিছু ৭১৯ টাকা। চেন্নাইতে নতুন দাম হয়েছে ৭৩৫ টাকা। বৃহস্পতিবার থেকেই কার্যকর হয়েছে এই নতুন দাম। তবে ঘরোয়া কাজের জন্য যে রান্নার গ্যাস ব্যবহৃত হয়, তার উপর এই মূল্যবৃদ্ধির কোনও প্রভাব পড়বে না। দোকান, রেস্তরাঁ-সহ অন্যান্য ব্যবসায়িক ক্ষেত্রের সঙ্গে যুক্ত রান্নার গ্যাসের দাম বাড়ছে।

আরও পড়ুন: প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ‘শান্তি বিঘ্নিত’ করেছে চিনের গতিবিধি: কেন্দ্র

বর্তমানে ঘরোয়া রান্নার জন্য সর্বোচ্চ ১২টি সিলিন্ডার পায় প্রত্যেক পরিবার। তারপর রান্নার গ্যাস লাগলে তা খোলা বাজার থেকে ভর্তুকি ছাড়াই কিনতে হয়। এ বারের বাজেটে  অধিক শুল্ক বসেছে পেট্রোল, ডিজেলের উপর। তবে তরল সোনার দাম বাড়বে না বলেই আশ্বাস দিয়েছেন অর্থমন্ত্রী। সামনের মে মাস থেকেই ভর্তুকি উঠে যাচ্ছে কেরোসিন থেকে। যার ফলে দাম বাড়বে কেরোসিনের।