250-year-jail: ২৫০ বছরের কারাদণ্ড, ৪০০০ কোটি টাকার প্রতারণার দায়ে অবিশ্বাস্য সাজা চিটফান্ড মালিকের

250-year-jail in Madhya Pradesh: সম্প্রতি মধ্যপ্রদেশের সেহোর জেলায় ৪,০০০ কোটি টাকারও বেশি প্রতারণার দায়ে এক চিট ফান্ড সংস্থার ডিরেক্টরকে ২৫০ বছরের কারাদণ্ড দেওয়া হল।

250-year-jail: ২৫০ বছরের কারাদণ্ড, ৪০০০ কোটি টাকার প্রতারণার দায়ে অবিশ্বাস্য সাজা চিটফান্ড মালিকের
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2023 | 8:38 PM

ভোপাল: ২৫০ বছরের কারাদণ্ড! অবিশ্বাস্য হলেও, সম্প্রতি মধ্যপ্রদেশের সেহোর জেলায় এক চিট ফান্ড সংস্থার ডিরেক্টরকে এই সাজাই দিয়েছে সেকানকার এক নিম্ন আদালত। ২০টি রাজ্যের ৩৫ লক্ষেরও বেশি লগ্নিকারীকে মোট ৪,০০০ কোটি টাকারও বেশি প্রতারণা করার অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন ওই চিট ফান্ড মালিক। প্রতারিত লগ্নিকারীদের মধ্যে প্রায় ৩০০ জন ওই ব্যক্তির নামে পুলিশে অভিযোগ দায়ের করেছিলেন। এই মামলার মূল অভিযুক্তের নাম বালাসাহেব ভাপকর। সে, ‘সাই প্রসাদ গ্রুপ অব কোম্পানিজে’র চেয়ারম্যান। তার পাশাপাশি আরও পাঁচজনকে ১০ বছর করে কারাদণ্ড দিয়েছে আদালত।

আদালতে সরকার পক্ষের উকিল জানিয়েছেন, ২০০৯ থেকে ২০১৬ সালের মধ্যে, সাত বছরে বিভিন্ন গ্রামীন এলাকার লক্ষাধিক মানুষের কাছ থেকে টাকা তুলেছিল ‘সাই প্রসাদ গ্রুপ অব কোম্পানিজ’। পাঁচ বছরে সেই টাকা দ্বিগুণ হবে বলে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। ১৮ শতাংশ বার্ষিক আয়ের প্রতিশ্রুতি দিয়ে একাধিক রিয়েল এস্টেট প্রকল্পের জন্য বিনিয়োগের আমন্ত্রণ জানিয়েছিল বালাসাহেব ভাপকার। কিন্তু, কার্যক্ষেত্রে কোনও নির্মাণ প্রকল্প বাস্তবায়িত হয়নি। সাই প্রসাদকে নির্মাণকাজ বন্ধ করার নির্দেশ দিয়েছিল সেবি। কিন্তু, ভাপকার আরও বেশ কয়েকটি সংস্থা স্থাপন করে। রিয়েল এস্টেট প্রকল্পের জন্য তোলা অর্থ সেই সংস্থাগুলির তহবিলে ঢুকিয়ে দেওয়া হয়।

অপর এক ঘটনায় আমেরিকায় এক ৫ বছরের ভারতীয় বংশোদ্ভূত শিশুকন্যার মৃত্যু ঘটানোর দায়ে এক ব্যক্তিকে ১০০ বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। নিয়া প্যাটেল নামে ওই শিশুকন্যার মৃত্যু হয় ২০২১ সালে, আমেরিকার লুসিয়ানা প্রদেশে। গত জানুয়ারিতেই মিয়ার মৃত্যুর জন্য জোসেফ লি স্মিথ নামে এক ব্যক্তিকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। জানা গিয়েছে, মিয়া প্যাটেল ছিল একটি হোটেলের ঘরে। সেই হোটেলের পার্কিং লটে আরেক ব্যক্তির সঙ্গে বচসায় জড়িয়ে পড়েছিলেন জোসেফ লি স্মিথ। এ সময় ওই ব্যক্তিকে লক্ষ্য করে গুলি ছুড়েছিলেন জোসেফ। গুলিটি ওই ব্যক্তির গায়ে না লেগে ছুটে যায় হোটেলের ঘরে। ভিতরে মিয়া প্যাটেলের মাথায় লাগে গুলিটি। তাকে সঙ্গে সঙ্গে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। তিন দিন পর তাঁর মৃত্যু হয়েছিল। এই ঘটনার প্রেক্ষিতেই জোসেফকে ১০০ বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।