Madhya Pradesh Baby: নবজাতকের চার পা, শারীরিক বিকৃতি থাকলেও সুস্থ-ই রয়েছে শিশুকন্যা

অতিরিক্ত পা দুটি অস্ত্রোপচার করে বাদ দেওয়ার ব্যাপারে চিন্তা- ভাবনা শুরু করেছেন হাসপাতালে চিকিৎসকেরা। অতিরিক্ত দুটি পা বাদে শিশুটি সম্পূর্ণভাবে সুস্থ রয়েছে বলে হাসপাতালের চিকিৎসকেরা জানিয়েছেন।

Madhya Pradesh Baby: নবজাতকের চার পা, শারীরিক বিকৃতি থাকলেও সুস্থ-ই রয়েছে শিশুকন্যা
সদ্যোজাতের চারটি পা।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 17, 2022 | 12:17 AM

গোয়ালিয়র: জোড়া মাথা বা জোড়া দেহ নিয়ে শিশু জন্মানোর কথা আগেও শোনা গিয়েছে। তবে নবজাতকের একটি দেহে চার পা! এমন ঘটনার কথা সাধারণত আগে শোনা যায়নি। এবার এমনই এক কন্যাসন্তানের জন্ম দিয়েছেন মধ্যপ্রদেশের গোয়ালিয়রের এক মহিলা। তবে শিশুটি এখনও পর্যন্ত সুস্থ রয়েছে।

জানা গিয়েছে, গোয়ালিয়রের সিকান্দর কাম্পু এলাকার বাসিন্দা, আরতি কুশওয়াহা নামে ওই মহিলা গত বুধবার কমলা রাজা হাসপাতালে চার পা বিশিষ্ট এক শিশুকন্যার জন্ম দেন। হাসপাতালের চিকিৎসকেরা জানিয়েছেন, শিশুটির ওজন ২.৩ কেজি। শিশুটির চারটি পা হলেও দুটি পা নিষ্ক্রিয়।

জয়ারোগ্য হাসপাতাল গোষ্ঠীর চিকিৎসক আর.কে.এস ধাকড় এক সাক্ষাৎকারে বলেন, “শিশুটির জন্মগতভাবে চারটি পা রয়েছে। শারীরিক বিকৃতি রয়েছে।” এর কারণ সম্পর্কে তিনি বলেন, “অনেক সময় কিছু ভ্রুণ অতিরিক্ত হয়ে যায়। যাকে চিকিৎসা ভাষায় ইস্কিওপাগাস বলে। যখন ভ্রুণ দুটি ভাগে বিভক্ত হয়ে যায়, তখন দেহ দুটি স্থানে বিকশিত হয়। শিশুকন্যাটির কোমর থেকে দেহের নীচের অংশে দুটি অতিরিক্ত পা তৈরি হয়েছে। কিন্তু সেগুলি নিষ্ক্রিয়।” শরীরের আর কোথাও কোন বিকৃতি রয়েছে কিনা তা পরীক্ষা করে দেখছেন শিশু বিশেষজ্ঞরা। যদি শিশুটির বাকি সমস্ত অংশ স্বাভাবিক হয় তাহলে অতিরিক্ত পা দুটি অস্ত্রোপচার করে বাদ দেওয়া হবে এবং সে স্বাভাবিক জীবন পাবে বলে জানিয়েছেন ডক্টর ধাকড়।

বর্তমানে শিশুটি কমলা রাজা হাসপাতালে স্পেশাল কেয়ার ইউনিটে চিকিৎসাধীন রয়েছে। শিশুটির স্বাস্থ্য ক্রমাগত পর্যবেক্ষণ করা হচ্ছে। অতিরিক্ত পা দুটি অস্ত্রোপচার করে বাদ দেওয়ার ব্যাপারে চিন্তা- ভাবনা শুরু করেছেন হাসপাতালে চিকিৎসকেরা। অতিরিক্ত দুটি পা বাদে শিশুটি সম্পূর্ণভাবে সুস্থ রয়েছে বলে হাসপাতালের চিকিৎসকেরা জানিয়েছেন।

প্রসঙ্গত, চলতি বছরের মার্চে মধ্যপ্রদেশের রতলামের এক মহিলা এক অস্বাভাবিক শিশুর জন্ম দিয়েছিলেন। শিশুটির দুটি মাথা, তিনটি হাত এবং দুটি পা ছিল। ডা. ব্রজেশ লাহোতি ওই শিশুটির চিকিৎসা করেছিলেন। তিনি জানান, শিশুটি ওই দম্পতির প্রথম সন্তান ছিল। সোনোগ্রাফিতে প্রথমে ধরা পড়েছিল, গর্ভে দুটি শিশু রয়েছে। এই ধরনের ঘটনা বিরল। এদের জীবন খুব বেশি দীর্ঘ হয় না।