‘তৃতীয় ঢেউয়ের জন্য প্রস্তুত থাকুন’, সংক্রমণের ভয়ে বিধিনিষেধের মেয়াদ বৃদ্ধি ঠাকরে রাজ্যে

বড় শহরগুলিতে সংক্রমণ নিম্নমুখী হলেও এখনও বিভিন্ন জেলায় করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। সেই কারণেই বিধিনিষেধের মেয়াদ আরও ১৫ দিন বাড়ানো হল বলে জানান মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray)।

'তৃতীয় ঢেউয়ের জন্য প্রস্তুত থাকুন', সংক্রমণের ভয়ে বিধিনিষেধের মেয়াদ বৃদ্ধি ঠাকরে রাজ্যে
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 31, 2021 | 8:29 AM

মুম্বই: সংক্রমণের দুটি ঢেউয়েই সবথেকে বেশি প্রভাবিত হয়েছিল মহারাষ্ট্র (Maharashtra)। তাই তৃতীয় ঢেউ নিয়ে অতিরিক্ত সতর্ক থাকতে চান মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray)। রাজ্যে বিধিনিষেধের মেয়াদ ১৫ জুন অবধি বাড়িয়ে তিনি সকলকে অনুরোধ করেন এ বার যেন তাঁরা অসতর্ক না হয়ে পড়েন।

বড় শহরগুলিতে সংক্রমণ নিম্নমুখী হলেও এখনও বিভিন্ন জেলায় করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। সেই কারণেই বিধিনিষেধের মেয়াদ আরও ১৫ দিন বাড়ানো হল বলে জানান মুখ্যমন্ত্রী। তিনি জানান, প্রতিটি জেলার পরিস্থিতি খতিয়ে দেখা হবে এবং সেই অনুযায়ী জেলাভিত্তিক বিধিনিষেধ কঠোর বা ছাড় দেওয়া হতে পারে।

করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কা প্রকাশ করে তিনি বলেন, “আমি জানিনা কবে তৃতীয় ঢেউ আসবে। সুতরাং নিজেদের সুরক্ষার কথা ভেবে সতর্ক থাকতে হবে। বিগত তিন চারদিন ধরে রাজ্যে সংক্রমণের সংখ্যা গতবারের সঙ্গে মিলে যাচ্ছে। তবে সুস্থতার হার অনেকটাই বেড়েছে। বর্তমানে রাজ্যে সুস্থতার হার ৯২ শতাংশ। এমনকি মৃত্যু হারও হ্রাস পেয়েছে।”

সংক্রমণের তৃতীয় ঢেউ আছড়ে পড়লে রাজ্যের অবস্থা শোচনীয় হয়ে যেতে পারে বলেই আশঙ্কা প্রকাশ করেন উদ্ধব ঠাকরে। তিনি বলেন, “যদি তৃতীয় ঢেউ ভয়ানক আকার ধারণ করে, তবে অক্সিজেন সঙ্কট দেখা দিতে পারে, কারণ আমাদের দৈনিক ১৭০০ মেট্রিক টন অক্সিজেনের প্রয়োজন পড়ছে। সংক্রমণের তৃতীয় ঢেউয়ে শিশুদেরও প্রভাবিত হওয়ার আশঙ্কা বেশি, যদিও বিশেষজ্ঞরা জানিয়েছেন যে শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি। তবে ওরা যদি সংক্রমিত হয়, তা আমাদের মাধ্যমেই হবে। সুতরাং সকলকে সতর্ক থাকতে হবে।”

করোনায় অনাথ হয়ে যাওয়া শিশুদের দায়িত্ব নেবে রাজ্য সরকার ও শীঘ্রই এই বিষয়ে নির্দেশিকা জারি করা হবে বলে জানান মুখ্যমন্ত্রী ঠাকরে। অন্যদিকে, রাজ্যে এখনও অবধি ৩ হাজার ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের খোঁজ মিলেছে বলেও জানান তিনি।

আরও পড়ুন: ইয়াসের দাপটে ভাসমান হাসপাতাল, বাইকে চেপে রোগীর কাছে স্বাস্থ্যকর্মী