আর মাত্র ৩ দিন, তারপর মিলবে না করোনা টিকা! ভয়াবহ সঙ্কটে মহারাষ্ট্র

মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে (Rajesh Tope) জানান, বর্তমানে রাজ্যে মোট ১৪ লাখ টিকা(COVID Vaccine) মজুত রয়েছে। অর্থাৎ আর মাত্র তিনদিন টিকা দিতে পারব আমরা।

আর মাত্র ৩ দিন, তারপর মিলবে না করোনা টিকা! ভয়াবহ সঙ্কটে মহারাষ্ট্র
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Apr 07, 2021 | 1:30 PM

মুম্বই: আর মাত্র তিনদিন, এরপর মিলবে না করোনা টিকা(COVID-19 Vaccine)। মহারাষ্ট্রের করোনা টিকা ভাণ্ডারে দেখা দিয়েছে ভয়াবহ সঙ্কট। বুধবার রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে(Rajesh Tope) জানান, আগামী তিনদিনের মধ্যেই মুম্বই সহ মহারাষ্ট্রের একাধিক অংশে ভ্যাকসিন শেষ হয়ে যাবে। ইতিমধ্যেই কেন্দ্রের কাছে অতিরিক্ত টিকার আবেদন জানানো হয়েছে।

আক্রান্তের নিরিখে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র, এ দিকে, সেই রাজ্যেই টিকা ভাণ্ডারে পড়ল টান। এই বিষয়ে মঙ্গলবার রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী  একটি ভিডিয়ো বার্তায় বলেন, “রাজ্যে যে পরিমাণ টিকা মজুত রয়েছে, তাতে মাত্র তিনদিন টিকাকরণ সম্ভব। আমরা কেন্দ্রের কাছে টিকা পাঠানোর জন্য আবেদন জানানো হয়েছে। আমাদের রাজ্যেই দৈনিক সংক্রমণের হার সবথেকে বেশি। মুম্বইতেও মাত্র তিনদিনের টিকা মজুত রয়েছে।”

রাজেশ তোপে জানান, বর্তমানে রাজ্যে মোট ১৪ লাখ টিকা মজুত রয়েছে। অর্থাৎ আর মাত্র তিনদিন টিকা দিতে পারব আমরা। যদি আমরা প্রতিদিন রাজ্যের ৫ লাখ বাসিন্দাকে টিকা দিই, তবে প্রতি সপ্তাহে আমাদের ৪০ লাখ করোনা টিকার প্রয়োজন। তিনি জানান, এই বিষয়ে ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনকে জানিয়েছেন ও টিকা পাঠানোর আবেদন জানিয়েছেন।

আরও পড়ুন: করোনার কোপে এ বার ত্রিপুরার মুখ্যমন্ত্রীও

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে মহারাষ্ট্র সরকারের তরফে বলা হয়েছে, “রাজ্যের অধিকাংশ ভ্যাকসিন সেন্টারেই টিকা না থাকায় তা বন্ধ করে দেওয়া হয়েছে। টিকা মজুত না থাকায় সাধারণ মানুষকে ফিরিয়ে দিতে হচ্ছে। সেই কারণেই আপনাকে টিকা পাঠানোর আবেদন জানানো হচ্ছে।”

বৃহ্ন্মুম্বই পুরসভার তরফেও করোনাটিকা ঘাটতির কথা স্বীকার করে নেওয়া হয়েছে। মুম্বইয়ের মেয়র কিশোরী পেডনেকর বলেন, “মুম্বইয়ের ভ্যাকসিনের স্টক প্রায় শেষ। মজুত থাকা ভ্যাকসিনের অধিকাংশই সরকারি হাসপাতালগুলিতে পাঠানো হচ্ছে। আপাতত আমাদের কাছে এক লাখের বেশি কোভিশিল্ডের টিকা রয়েছে। টিকার ঘাটতি নিয়ে রাজেশ তোপে ইতিমধ্যেই কেন্দ্রের সঙ্গে কথা বলেছেন। তবে কেন্দ্রের তরফে আমাদের দ্রুত টিকা পাঠানো প্রয়োজন। নাহলে করোনার দ্বিতীয় ডোজ় দেওয়া কষ্টসাধ্য হয়ে পড়বে।”

আরও পড়ুন: Corona Cases and Lockdown News Live: সর্বকালের রেকর্ড, দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা লক্ষাধিক, বাড়ছে মৃত্যুও