রাত ৮টায় বন্ধ রেস্তরাঁ-শপিং মল, নিয়ম ভাঙলেই মোটা অঙ্কের জরিমানা, করোনা নিয়ন্ত্রণে কড়া ঠাকরে রাজ্য

মুম্বই: দেশের মোট করোনা আক্রান্তের অর্ধেকেরই খোঁজ মিলছে মহারাষ্ট্রে (Maharashtra)। গত ফেব্রুয়ারির শেষভাগ থেকেই একাধিক জেলায় লকডাউন(Lockdown)-ও ঘোষণা করে রাজ্য সরকার। রাজ্যবাসীকে সচেতন করতে সম্পূর্ণ লকডাউনের কথাও বলেছিলেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে(Uddhav Thackeray)। এরপরও লাগামছাড়া সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় করোনা নিয়ন্ত্রণে নতুন নির্দেশিকা জারি করল রাজ্য সরকার। শুক্রবারই মহারাষ্ট্র সরকারের তরফে ঘোষণা করা হয়েছিল যে রাজ্যজুড়ে নৈশ […]

রাত ৮টায় বন্ধ রেস্তরাঁ-শপিং মল, নিয়ম ভাঙলেই মোটা অঙ্কের জরিমানা, করোনা নিয়ন্ত্রণে কড়া ঠাকরে রাজ্য
Follow Us:
| Updated on: Mar 27, 2021 | 11:11 PM

মুম্বই: দেশের মোট করোনা আক্রান্তের অর্ধেকেরই খোঁজ মিলছে মহারাষ্ট্রে (Maharashtra)। গত ফেব্রুয়ারির শেষভাগ থেকেই একাধিক জেলায় লকডাউন(Lockdown)-ও ঘোষণা করে রাজ্য সরকার। রাজ্যবাসীকে সচেতন করতে সম্পূর্ণ লকডাউনের কথাও বলেছিলেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে(Uddhav Thackeray)। এরপরও লাগামছাড়া সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় করোনা নিয়ন্ত্রণে নতুন নির্দেশিকা জারি করল রাজ্য সরকার।

শুক্রবারই মহারাষ্ট্র সরকারের তরফে ঘোষণা করা হয়েছিল যে রাজ্যজুড়ে নৈশ কার্ফু জারি হচ্ছে। আজ আরও এক ধাপ এগিয়ে বিধিনিষেধের বিস্তারিত তথ্য দিল প্রশাসন। নয়া নির্দেশিকায় বলা হয়েছে, আগামিকাল থেকেই রাত আটটা বাজলে রাজ্যের সমস্ত রেস্তরাঁ, শপিং মলের ঝাঁপি বন্ধ করতে হবে। তালা পড়বে বাগানগুলিতেও। সকাল সাতটার আগে খোলা যাবে না এগুলি কিছুই।

আরও পড়ুন:করোনাকে কাবু করতে কেন্দ্রের ৫ দাওয়াই, ১২ রাজ্যকে অনুসরণের নির্দেশ

সমুদ্রতটেও একই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। নাটক মঞ্চগুলিও আগামিকাল থেকে বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। কোনও রাজনৈতিক, সাংস্কৃতিক বা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা যাবে না। রাজ্যের তরফে জারি নির্দেশিকায় নিয়মভঙ্গে জরিমানার কথাও উল্লেখ করা হয়েছে।

নির্দেশিকা অনুযায়ী, “রাত আটটা থেকে সকাল সাতটার মধ্যে কোথাও পাঁচজনের বেশি জনসমাগমে অনুমতি দেওয়া হবে না। ওই নির্দিষ্ট সময়ে সমস্ত জায়গা, যেখানে জনসমাগম হয়, তা বন্ধ রাখতে হবে। যদি এই নিয়ম কেউ ভঙ্গ করেন, তবে মাথা পিছু এক হাজার টাকা করে জরিমানা দিতে হবে। মাস্ক না পরলে ৫০০ টাকা ও রাস্তায় থুতু ফেললে এক হাজার টাকা জরিমানা দিতে হবে। ২৭ মার্চ মধ্যরাত থেকেই কার্যকর হবে নতুন নিয়ম।”

আরও পড়ুন: রাষ্ট্রপতিকে বাইপাসের পরামর্শ, মঙ্গলবারই হতে পারে অস্ত্রোপচার