Mallikarjun Kharge: ‘এতদিনে ১৫ কোটি চাকরি দেওয়ার কথা ছিল’, বাজেটের পরই মোদী সরকারকে তোপ খাড়গের

Mallikarjun Kharge: বাজেট পেশ হওয়ার পর থেকেই বিরোধিতা করছে কংগ্রেস। এবার সংসদে বেকারত্ব নিয়ে প্রশ্ন তুলে আক্রমণ শানালেন বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে।

Mallikarjun Kharge: 'এতদিনে ১৫ কোটি চাকরি দেওয়ার কথা ছিল', বাজেটের পরই মোদী সরকারকে তোপ খাড়গের
বেকারত্ব নিয়ে তোপ খাড়গের
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2022 | 3:29 PM

নয়া দিল্লি : মঙ্গলবার বাজেট (Budget 2022) পেশ হওয়ার পর থেকেই বারবার বিরোধীরা প্রশ্ন তুলেছেন সাধারণ মানুষের প্রাপ্তি নিয়ে। কংগ্রেসের (Congress) তরফে আগেই সেই বার্তা দেওয়া হয়েছে। ‘জিরো সাম’ বাজেট বলে কটাক্ষও করেছেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। আর এবার দেশে বেকারত্বের পরিস্থিতি নিয়ে প্রশ্ন তুলে মোদী সরকারে তোপ দাগলেন রাজ্যসভার (Rajya Sabha) বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে (Mallikarjun Kharge)। তিনি তথ্য ও পরিসংখ্যান তুলে দাবি করেন, ক্ষমতায় আসার পর প্রতিশ্রুতি দেওয়া হলেও কথা রাখতে পারেনি সরকার। তিনি মনে করিয়ে দেন, ক্ষমতায় এসে বছরে ২ কোটি করে চাকরি দেওয়ার কথা বলেছিল বিজেপি। এই হিসেবে এতদিনে ১৫ কোটি চাকরি হওয়ার কথা। কিন্তু, তা হয়নি বলেই উল্লেখ করেছেন তিনি।

চাকরি নেই, বাড়ছে হতাশা

এ দিন খাড়গে বলেন, ‘২০১৪ তে আপানারা বলেছিলেন প্রত্যেক বছর ২ কোটি চাকরি দেওয়া হবে। তাহলে তো এ এতদিনে ১৫ কোটি চাকরি হওয়ার কথা ছিল। কিন্তু ঠিক কত চাকরি দিতে পেরেছেন?’ তিনি আরও বলেন, ‘দেশ জুড়ে বেকারত্ব ভয়ঙ্কর আকার ধারন করেছে। বড় বড় কারখানা বন্ধ হয়ে যাচ্ছে। কোনও বিনিয়োগ আসছে না। আর সরকারি চাকরির সুযোগও কমছে। ফলে মানুষের মধ্যে হতাশা বাড়ছে।’

পিএমও-তেও রয়েছে শূন্যপদ

বুধবার খাড়গে পরিসংখ্যান দিয়ে বলেন, ‘কেন্দ্রীয় সরকারের ৯ লক্ষ পদ খালি রয়েছে।’ তিনি জানান, রেলে ১৫ শতাংশ, প্রতিরক্ষায় ৪০ শতাংশ পদ শূন্য। কংগ্রেস সাংসদ আরও বলেন, ‘বর্তমানে শহরাঞ্চলে বেকারত্বের হার ৯ শতাংশ ও গ্রামাঞ্চলে ৭.২ শতাংশ।’ এমনকি প্রধানমন্ত্রীর দফতরে একাধিক পদ খালি রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

বাজেটে ৬০ লক্ষ নতুন কর্মসংস্থানের কথা বলেছেন অর্থমন্ত্রী

আগামী পাঁচ বছরে ৬০ লক্ষ নতুন চাকরি তৈরির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার বাজেট পেশ করার সময় এমনটাই জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

তিনি বলেন, ‘আত্মনির্ভর ভারত গঠনের জন্য প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ (PLI) স্কিম এক চমৎকার সাড়া পেয়েছে। এর ফলে পরবর্তী পাঁচ বছরে ৬০ লক্ষ নতুন কর্মসংস্থান এবং ৩০ লক্ষ কোটি অতিরিক্ত উৎপাদনের সম্ভাবনা রয়েছে।’ এর পাশাপাশি কেন্দ্রীয় অর্থমন্ত্রী আরও বলেন, ‘প্রধানমন্ত্রী গতি শক্তি মাস্টার প্ল্যান অর্থনীতিকে আরও এগিয়ে নিয়ে যাবে এবং সেই সঙ্গে যুবকদের জন্য আরও চাকরি ও কর্মসংস্থানের ব্যবস্থা করবে।”’সরকার মধ্যবিত্তের জন্য একটি সুবিধাজনক ইকোসিস্টেম দেওয়ার চেষ্টা করে বলেও উল্লেখ করেছেন তিনি।

আরও পড়ুন : Fake Note in India: নোট বাতিলের পর সন্ত্রাসবাদে রাশ টানতে সফল হয়েছে সরকার, দাবি কেন্দ্রের

আরও পড়ুন : Mallikarjun Kharge: ‘এতদিনে ১৫ কোটি চাকরি দেওয়ার কথা ছিল’, বাজেটের পরই মোদী সরকারকে তোপ খাড়গের