Mamata at Jagannath Temple: পুরীতে পুজো দিয়ে মমতা পেলেন অনন্য উপহার, কী প্রার্থনা করলেন তিনি?

Mamata at Jagannath Temple: বুধবার ওড়িশার পুরীতে জগন্নাথ মন্দির দর্শন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। ২০ মিনিট ধরে চলল বিশে পুজো।

Mamata at Jagannath Temple: পুরীতে পুজো দিয়ে মমতা পেলেন অনন্য উপহার, কী প্রার্থনা করলেন তিনি?
জগন্নাথের মূর্তি উপহার পেলেন মমতা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2023 | 8:52 PM

পুরী: বুধবার ওড়িশার পুরীতে জগন্নাথ মন্দির দর্শন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। তাঁর পারিবারিক পান্ডা জগন্নাথ সাঁই মহাপাত্র তাঁর জন্য একটি বিশেষ পূজার আয়োজন করেন। মন্দিরের গর্ভগৃহে ২০ মিনিট ধরে চলে সেই পুজো। শুধু পুজো দেওয়াই নয়, এদিন ২১৪ ফুট উঁচু ‘নীলচক্রে’ ধ্বজ তোলার সাক্ষী হন বাংলার মুখ্যমন্ত্রী। তাঁর বহন করে আনা নতুন ধ্বজটি তুলে, পুরনো ধ্বজটি মমতা বন্দ্যোপাধ্য়ায়কে উপহার দেওয়া হয়। শুধু তাই নয়, ভগবান জগন্নাথের একটি মূর্তি এবং ছবিও উপহার দেওয়া হয় তৃণমূল সুপ্রিমোকে। গর্ভগৃহ থেকে বেরিয়ে তিনি মন্দির চত্বরে বিমলা, মহালক্ষ্মী এবং অন্যান্য দেবদেবীরও পুজো করেন। সব মিলিয়ে জগন্নাথ মন্দির চত্বরে প্রায় ১ ঘণ্টা সময় কাটান মমতা বন্দ্যোপাধ্যায়।

পুজো দিয়ে বেরিয়ে তৃণমূল নেত্রী জানান, তিনি অত্যন্ত খুশি। তাঁকে মন্দির দর্শন এবং পুজো দেওয়ায় সহায়তা করার জন্য মন্দির কর্তৃপক্ষ এবং উপস্থিত সকলকে তিনি ধন্যবাদ জানান। ওড়িশা এবং বাংলার মধ্যে ঘনিষ্ঠ বন্ধনের কথা উল্লেখ করে মমতা জানান, বাংলা থেকে প্রতি বছর বহু মানুষ উপকূলবর্তী এই তীর্থ শহরে ভ্রমণ করতে আসেন। ভগবান জগন্নাথের দর্শন করেন, সমুদ্র সৈকত উপভোগ করেন। পরে, সোশ্যাল মিডিয়ায় তাঁর পুরী ভ্রমণের ছবি প্রকাশ করেন। সঙ্গে তিনি লেখেন, “আজ, আমি পুরীর জগন্নাথ মন্দির পরিদর্শন করেছি এবং সমগ্র মা-মাটি-মানুষ সরকারের পক্ষ থেকে ভগবান জগন্নাথের আশীর্বাদ চেয়েছি। এমন একটি পবিত্র ও লালিত সাংস্কৃতিক স্থানের সান্নিধ্য পাওয়াটা সৌভাগ্যের বিষয়।”

বরাবরই মমতা বন্দ্যোপাধ্য়ায়, ভগবান জগন্নাথের একনিষ্ঠ ভক্ত। ২০১৭ সালেও তিনি পুরীর জগন্নাথ মন্দির দর্শনে এসেছিলেন। তারপর ২০২১ সালে, পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের সূচি ঘোষণার মাত্র কয়েক ঘণ্টা আগে মমতা বন্দ্যোপাধ্য়ায়ের কালিঘাটের বাড়িতে গিয়ে বিশেষ ষজ্ঞ করেছিলেন পুরীর জগন্নাথ মন্দিরের সেবায়েতরা। এদিনও বাংলার মুখ্যমন্ত্রীর সফরের জন্য মন্দিরের নির্ধারিত সূচি বদলানো হয়। সেবায়েতদের পরামর্শ মতো, বিকেলের পুজোর সময় বদলানো হয়। সকালেই সেই পুজো করা হয়। এর জন্য এদিন সকালে সাধারণ পুন্নার্থীদের জন্য ৫ ঘণ্টা মন্দির বন্ধ রাখা হয়েছিল।