MCD Mayor Election: নজিরবিহীন ঝামেলা, স্থগিত হয়ে গেল দিল্লি পুরনিগমের মেয়র নির্বাচন

Delhi Mayor Elections Postponed: শুক্রবার (৬ জানুয়ারি), দিল্লির মেয়র নির্বাচনকে ঘিরে আম আদমি পার্টি এবং বিজেপি নেতাদের মধ্যে নজিরবিহীন ঝামেলা, এদিনের মতো স্থগিত হয়ে গেল নির্বাচন।

MCD Mayor Election: নজিরবিহীন ঝামেলা, স্থগিত হয়ে গেল দিল্লি পুরনিগমের মেয়র নির্বাচন
নজিরবিহীন ঝামেলার সাক্ষী থাকল দিল্লি পুরনিগম
Follow Us:
| Edited By: | Updated on: Jan 06, 2023 | 2:45 PM

নয়া দিল্লি: শুক্রবার (৬ জানুয়ারি), এদিনের মতো স্থগিত হয়ে গেল দিল্লির মেয়র নির্বাচন। এই নির্বাচন ঘিরে এদিন আম আদমি পার্টি এবং বিজেপি নেতাদের মধ্যে নজিরবিহীন ঝামেলার সাক্ষী থাকল দিল্লি পুরনিগম। আর তার জেরেই এদিনের মতো পুর অধিবেশন স্থগিত রাখা হল। ফলে কাউন্সিলরদের শপথ গ্রহণও এদিন স্থগিত থাকল। এদিন প্রোটেম স্পিকার বা অস্থায়ী স্পিকার হিসেবে আপ তাদের কাউন্সিলর মুকেশ গোয়েলকে মনোনীত করেছিল। কিন্তু, শেষ পর্যন্ত বিজেপি নেতা সত্যা শর্মা প্রোটেম স্পিকার হিসেবে মনোনীত করেন দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনা। এই নিয়ে আপ বিক্ষোভ দেখালেও, সেই যাত্রা ঝামেলা মিটে গিয়েছিল। শপথ নেন সত্যা শর্মা। কিন্তু, এরপর সত্যা শর্মা নির্বাচিত কাউন্সিলরদের বদলে প্রথমে মনোনীত কাউন্সিলরদের শপথ গ্রহণের জন্য ডাকার পরই অন্য মাত্রা নেয় আপ-বিজেপির ঝামেলা। যার জেরে শেষ পর্যন্ত এদিনের মতো অধিবেশন স্থগিত রাখতে বাধ্য হন প্রোটেম স্পিকার।

মনোনীত কাউন্সিলরদের প্রথমে শপথ নিতে ডাকার সিদ্ধান্তকে ‘অসাংবিধানিক’ বলে দাবি করে আপ। এই নিয়ে বিক্ষোভ দেখাত থাকেন আপ কাউন্সিলররা। অন্যদিকে, তাদের বিরোধিতা করে বিজেপি কাউন্সিলররা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং অরবিন্দ কেজরীবালের বিরুদ্ধে স্লোগান দিতে থাকেন আম আদমি পার্টি এবং বিজেপির নবনির্বাচিত কাউন্সিলররা। এরপর, তাঁদেরকে হাতাহাতিতেও জড়াতে দেখা যায়। কাউন্সিলরদের মধ্যে ধাক্কাধাক্কিও হয়। এমনকি, কাউকে কাউকে মাটিতে পড়ে যেতেও দেখা যায়। পরে সংবাদ সংস্থা এএনআইকে প্রিসাইডিং অফিসার সত্যা শর্মা জানান, তিনি সকলের কাছে অধিবেশনের স্বাভাবিক কার্যক্রম এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আবেদন করেছিলেন। কিন্তু কাউন্সিলররা হই-হট্টগোলেই মেতে থাকেন। প্রোটেম স্পিকারের ডেস্কেও ওঠার চেষ্টা করেন। তিনি আরও বলেন, “যদি তাঁরা শান্তিপূর্ণভাবে বসতেন, তবে আমরা সবার শপথ গ্রহণ করাতাম।”

এদিনের ঘটনার বিষয়ে বিজেপি সাংসদ মনোজ তিওয়ারি বলেছেন, “আপ কেন ভয় পাচ্ছে? আপ আসলে নৈতিকভাবে পরাজিত হয়েছে। ওরা কি মনে করছে যে, ওদের কাউন্সিলররা দলকে সমর্থন করবে না?” অন্যদিকে, আপ কাউন্সিলর প্রবীণ কুমার সরাসরি বিজেপির বিরুদ্ধে পুর অধিবেশনে গুন্ডামি করার অভিযোগ করেছেন। তিনি বলেন, “প্রথমে মনোনীত কাউন্সিলরদের শপথগ্রহণের জন্য ডাকা হয়। আমরা তাতে আপত্তি জানালে এবং নির্বাচিত কাউন্সিলরদের শপথগ্রহণ আগে করার কথা বলতেই হট্টগোল শুরু হয়। ওরা (বিজেপি) রীতিমতো গুন্ডামি শুরু করে।”

উল্লেখ্য, আপ পূর্ব প্যাটেল নগর থেকে প্রথমবার কাউন্সিলর নির্বাচিত হওয়া শেলি ওবেরয়কে মেয়র প্রার্থী করেছে। আর ডেপুটি মেয়র পদে তাদের প্রার্থী চাঁদনি মহল ওয়ার্ডের কাউন্সিলর আলি মহম্মদ ইকবাল। অন্যদিকে, বিজেপির মেয়র এবং ডেপুটি মেয়র পদপ্রার্রা হলেন রেখা গুপ্তা এবং কমল বাগদি। রেখা গুপ্তা শালিমার বাগের তিনবারের কাউন্সিলর। কমল বাগদি রাম নগর থেকে এবারই প্রথম কাউন্সিলর নির্বাচিত হয়েছেন।