Mig 21 Crash: ফের দুর্ঘটনার কবলে বায়ুসেনা বিমান, প্রাণ হারালেন পাইলট

Mig 21 Crash: শুক্রবার সন্ধেয় এই ঘটনাটি ঘটেছে রাজস্থানে। ঘটনায় মৃত্যু হয়েছে বিমানের চালকের।

Mig 21 Crash: ফের দুর্ঘটনার কবলে বায়ুসেনা বিমান, প্রাণ হারালেন পাইলট
Follow Us:
| Edited By: | Updated on: Dec 25, 2021 | 12:00 AM

জয়পুর : কয়েকদিন আগেই কান্নুরে ভেঙে পড়ে ভারতীয় বায়ুসেনার সবথেকে সুরক্ষিত কপ্টার এমআই ১৭। দুর্ঘটনায় প্রাণ হারান দেশের প্রথম চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত সহ ১৪ জন। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই ফের দুর্ঘটনা। মাঝ আকাশে ভেঙে পড়ল ‘ফ্লাইং কফিন’ মিগ-২১। এই ঘটনায় প্রাণ হারিয়েছেন উইং কমান্ডার হর্ষিত সিনহা।

জানা গিয়েছে, প্রত্যেকদিনের মতোই নজরদারি চালাচ্ছিল ভারতীয় বায়ুসেনার এই যুদ্ধবিমান। আর সেই সময়ে আচমকা বিকট শব্দে ভেঙে পড়ে সেটি। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন আচমকা ওই শব্দে কার্যত চমকে যান এলাকার মানুষ। রাজস্থানে জয়সলমীরে ভারত এবং পাকিস্তান সীমান্তের কাছে সুধাসিরি গ্রামের কাছে এই দুর্ঘটনাটি ঘটেছে। ঘটনার দীর্ঘক্ষণ পরও পাইলটের কোনও খোঁজ পাওয়া যাচ্ছিল না। পরে তাঁর মৃতদেহ উদ্ধার করা হয়। অন্যদিকে ঘটনার খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছে যান ভারতীয় বায়ুসেনার উচ্চপদস্থ আধিকারিকরা। কী কারণে এই ঘটনা তা খতিয়ে দেখা হচ্ছে।

মিগ ২১ ভেঙে পড়ার ঘটনা আগেও ঘটেছে একাধিকবার, পাইলটের মৃত্যুর ঘটনাও আগে ঘটেছে। এই যুদ্ধবিমানকে অনেকেই ‘ফ্লাইং কফিন’ বলেও আখ্যা দেন। এর আগে জানুয়ারি মাসেও একটি মিগ ২১ যুদ্ধবিমান ভেঙে পড়ে। শুধু তাই নয়, মে মাসেও আরও একটি যুদ্ধবিমান ভেঙে পড়ে। পাঞ্জাবের মোগা জেলার লাঙ্গিয়ানা খুর্দ গ্রামের কাছে ভেঙে পড়ে একটি বিমান। তথ্য বলছে, শুধু ২০২১ সালেই চারটি মিগ-২১ বিমান ভেঙে পড়েছে। তালিকায় রয়েছে আরও বেশ কয়েকটি যুদ্ধবিমান।

উল্লেখ্য, গত কয়েকদিন আগে ওয়েলিংটনে যাওয়ার সময়ে কুন্নুরে জঙ্গলে মাঝে ভেঙে পড়ে ভারতের প্রথম ডিসেন্স স্টাফ বিপিন রাওয়াতের কপ্টার। সেই ঘটনায় বিপিন রাওয়াতের স্ত্রী সহ ১৩ জন সেনাবাহিনীর আধিকারিকের মৃত্যু হয়। যদিও এই ঘটনায় উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। সেই মতো সেনাবাহিনী, নৌবাহিনী এবং বায়ুসেনা যৌথভাবে এই ঘটনার তদন্ত করছে। আর এই ঘটনার রেশ কাটতে না কাটতেই ফের দুর্ঘটনার কবলে পড়ল বায়ুসেনার যুদ্ধবিমান।

আরও পড়ুন : Third Wave of Coronavirus: ফেব্রুয়ারিতেই তৃতীয় ঢেউ? ভয় ধরানো তথ্য আইআইটি কানপুরের গবেষকদের