Congress: দলিত যুবককে পিটিয়ে খুনের ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জিগনেশের, অস্বস্তিতে কংগ্রেস

Jignesh Mevani: জিগনেশ টুইটারে লেখেন,"দ্রুত ব্যবস্থা নিতে হবে এবং অপরাধীদের অবিলম্বে বিচারের আওতায় আনতে হবে। আমি রাজস্থান সরকারকে এ নিয়ে অগ্রাধিকারের ভিত্তিতে ব্যবস্থা নেওয়ার অনুরোধ করছি। এই বর্বরতা কোথাও অনুমোদিত নয়।"

Congress: দলিত যুবককে পিটিয়ে খুনের ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জিগনেশের, অস্বস্তিতে কংগ্রেস
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 13, 2021 | 8:46 AM

দেশ: গত মাসেই কানহাইয়া কুমারের কংগ্রেসে যোগদান অনুষ্ঠানে হাজির ছিলেন রাজস্থানের নির্দল বিধায়ক জিগনেশ মেভানি (Independent Gujarat MLA Jignesh Mevani)। দলিত যুবককে পিটিয়ে খুনের ঘটনায় যখন উত্তপ্ত রাজস্থান, বিজেপি-র কটাক্ষে চাপে পড়েছে কংগ্রেস সরকার। তখন রাজনৈতিক চাপান-উতোরে নয়া মাত্রা যোগ করলেন জিগনেশ।

কংগ্রেস শাসিত রাজস্থানে দলিত যুবককে পিটিয়ে খুনের ঘটনাকে বর্বরতা বলে উল্লেখ করলেন নির্দল বিধায়ক। টুইটারে তিনি লেখেন,”রাজস্থান থেকে অত্যন্ত খারাপ একটি ঘটনার খবর পাওয়া যাচ্ছে। যেখানে একজন দরিদ্র দলিত ব্যক্তিকে নির্মমভাবে হত্যা করা হয়েছে। দ্রুত ব্যবস্থা নিতে হবে এবং অপরাধীদের অবিলম্বে বিচারের আওতায় আনতে হবে। আমি রাজস্থান সরকারকে এ নিয়ে অগ্রাধিকারের ভিত্তিতে ব্যবস্থা নেওয়ার অনুরোধ করছি। এই বর্বরতা কোথাও অনুমোদিত নয়।” ঘটনাটি গত ৭ অক্টোবরের ৷ হনুমানগড়ের প্রেমপুরায় জগদীশ নামে এক দলিত যুবককে পিটিয়ে খুন করা হয় । অভিযুক্তরা জগদীশকে সমানে লাঠি পেটা করতে থাকে ৷ যতক্ষণ পর্যন্ত জগদীশ জীবিত ছিলেন, ততক্ষণ পর্যন্ত তাঁর উপর অত্যাচার চলে। হামলাকারীদেরই একজন গোটা ঘটনা ভিডিয়ো রেকর্ডিং করে। পরে সেই ভিডিয়ো দাবানলের মতো সোশ্য়াল মিডিয়ায় ছড়িয়ে পড়ে।

এদিকে জগদীশের দেহ তাঁর বাড়ির সামনে ফেলে দিয়ে পালায় তারা। এই ঘটনা প্রকাশ্যে আসতেই ক্ষোভে ফেটে পড়েন স্থানীয়রা। দোষীদের গ্রেফতারি ও শাস্তির দাবিতে শুরু হয় বিক্ষোভ। পুলিশ প্রশাসন কঠোর পদক্ষেপ না করা পর্যন্ত মৃতদেহের সৎকার করতে অস্বীকার করেন পরিবারের সদস্যরা। এদিকে চাপে পড়ে যায় কংগ্রেস সরকারকে। এই দলিত যুবকের খুনের ঘটনা এখন দেশের রাজনীতির চর্চায় উঠে আসছে। কংগ্রেস শাসিত রাজ্যের আইন-শৃঙ্খলা নিয়ে রাহুল গান্ধীদের বিঁধতে ছাড়েননি বিজেপি নেতারা। এই প্রেক্ষিতেই টুইট করলেন জিগনেশ মেভানি।

জানা গিয়েছে, এক বিবাহিতার সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়ার ‘শাস্তি’ হিসাবে যুবককে পিটিয়ে খুন করা হয়েছে। ঘটনাটি রাজস্থানের হনুমানগড় জেলার। ইতিমধ্যে এই পিটিয়ে খুনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে এখনও পর্যন্ত বেশ কয়েকজনকে গ্রেফতার করেছে পুলিশ। তবে দলিত যুবককে পিটিয়ে খুনের ঘটনায় যখন ধারাবাহিকভাবে কংগ্রেসকে আক্রমণ করছে বিজেপি। এই ঘটনার জন্য রাজস্থানের কংগ্রেস শাসিত সরকারকেই দায়ী করেছেন কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত। সরাসরি তিনি নিশানা করেছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীকে। একটি হিন্দি টুইটে গজেন্দ্র লেখেন, ‘‘রাহুলজি, আপনাকে লখিমপুর খেরি নিয়ে ভাবতে হবে না ৷ ওখানে যোগীজির সরকার রয়েছে, আপনার প্রিয় গেহলটজির নয়। একটু সাহস করে রাজস্থানের প্রেমপুরায় দলিত যুবককে খুনের ঘটনা নিয়ে মুখ খুলুন। যাতে সকলে বুঝতে পারেন, আপনি কতটা সৎ!” এই প্রেক্ষিতে মেভানির টুইট যে এতে নয়া মাত্রা যোগ করল তা বলাই যায়।

আরও পড়ুন: Coal Shortage: খনি থাকতেও পর্যাপ্ত কয়লা উত্তোলন করছে না রাজ্যগুলি! বিদ্যুৎ সঙ্কট নিয়ে পর্দাফাঁস কেন্দ্রের