ব্রিটেন থেকে ফিরলেই করোনা পরীক্ষা! নয়া ‘স্ট্রেনের’ জন্য পৃথক আইসোলেশন

গত ৪ সপ্তাহে যাঁরা ব্রিটেন থেকে দেশে এসেছেন তাঁদের খুঁজে বের করে এই নির্দেশিকায় আওতায় আনার পরিকল্পনা নিয়েছে সরকার।

ব্রিটেন থেকে ফিরলেই করোনা পরীক্ষা! নয়া 'স্ট্রেনের' জন্য পৃথক আইসোলেশন
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Dec 22, 2020 | 2:56 PM

নয়া দিল্লি: ব্রিটেনের ‘নয়া’ করোনাভাইরাস নিয়ে চিন্তায় গোটা বিশ্ব। ব্রিটেন (UK) ছাড়িয়ে ইতালি, অস্ট্রেলিয়ায়ও কামড় বসিয়েছে করোনার নতুন ‘স্ট্রেন’। এই নতুন অভিযোজিত করোনাভাইরাসের সংক্রমণ ক্ষমতা আগের থেকে ৭০ শতাংশ বেশি। এমতাবস্থায় দেশে নতুন ‘স্ট্রেন’ যাতে ছড়িয়ে না পড়ে তার জন্য ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্রিটেনের সঙ্গে উড়ান পরিষেবা বন্ধ করেছে ভারত। কিন্তু ইতিমধ্যেই ব্রিটেন ফেরত একাধিক ব্যক্তির শরীরে ধরা পড়েছে করোনা।

তাই তড়িঘড়ি নির্দেশিকা দিল স্বাস্থ্যমন্ত্রক। ব্রিটেন ফেরত যাত্রীরা ভারতে পৌঁছন মাত্রই তাঁদের আরটিপিসিআর পদ্ধতিতে করোনা পরীক্ষা হবে। যদি কোনও ব্যক্তি নতুন করোনা ‘স্ট্রেন’ দ্বারা আক্রান্ত হন, তাহলে তাঁকে ভিন্ন আইসোলেশন ঘরে রাখা হবে। আইসোলেশনে থাকতে হবে সহযাত্রীদেরও। এমনই নির্দেশিকা দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। গত ৪ সপ্তাহে যাঁরা ব্রিটেন থেকে দেশে এসেছেন তাঁদের খুঁজে বের করে এই নির্দেশিকায় আওতায় আনার পরিকল্পনা নিয়েছে সরকার।

আরও পড়ুন: আরও দ্রুত ছড়ানোর ক্ষমতা রাখে ‘নয়া’ করোনা, ভ্যাকসিন পারবে রুখতে?

বিবৃতি দিয়ে স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, ব্রিটেনের নতুন অভিযোজিত করোনাভাইরাসের জিনে ১৭ টি পরিবর্তন দেখা গিয়েছে। যা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফলে ভাইরাসের সংক্রমণ ক্ষমতা বৃদ্ধি পেয়েছে। সেই অবস্থায় নতুন ‘স্ট্রেন’-এর ছড়িয়ে পড়া রুখতে এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রসঙ্গত, কলকাতায় করোনার পজেটিভ হয়ে ইতিমধ্যে হাসপাতালে ভর্তি হয়েছেন ব্রিটেন ফেরত ২ ব্যক্তি। ব্রিটেন ফেরত একাধিক ব্যক্তির শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে রাজধানীতেও।