আরও দ্রুত ছড়ানোর ক্ষমতা রাখে ‘নয়া’ করোনা, ভ্যাকসিন পারবে রুখতে?

তবে ভ্যাকসিন কাজ নাও করতে পারে বলে মনে করেন নাইসেডের এমিরেটাস প্রফেসর এম কে ভট্টাচার্য

আরও দ্রুত ছড়ানোর ক্ষমতা রাখে 'নয়া' করোনা, ভ্যাকসিন পারবে রুখতে?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Dec 22, 2020 | 2:19 PM

সৌরভ দত্ত: ব্রিটেনে ধরা পড়েছে করোনার নতুন ‘স্ট্রেন।’ যা আগের থেকে ৭০ শতাংশ অধিক সংক্রমিত হচ্ছে। তারপর সারা বিশ্ববাসীর মনে একটাই প্রশ্ন, বর্তমান করোনা প্রতিষেধকগুলি (COVID vaccine) কি প্রতিরোধ গড়ে তুলতে পারবে এই নতুন ‘স্ট্রেন’-এর বিরুদ্ধে! সেই প্রশ্নের উত্তরে মিশ্র প্রতিক্রিয়া এসেছে বিশেষজ্ঞ মহল থেকে। কেউ বলছেন নতুন ‘স্ট্রেন’-এর খুব একটা প্রভাব পড়বে না প্রতিষেধকে। আবার কেউ বলছেন প্রতিষেধক কাজ করবে কিনা তা নিয়ে প্রশ্নচিহ্ন থেকেই যাচ্ছে।

কল্যাণীর ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োমেডিক্যাল জিনোমিক্স (NIBMG)’-এর অধিকর্তা তথা ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্সের (IISC) অধ্যাপক সৌমিত্র দাস জানান, সতেরোটি অভিযোজনের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য টাইপ হল পাঁচটি। এদেশে গত জুন মাসে ভাইরাসের যে অভিযোজন সক্রিয় ছিল তা হল ডি৬১৪জি। আর ব্রিটেনে এই মুহূর্তে যে সকল টাইপ নিয়ে গবেষকেরা উদ্বিগ্ন তা হল, এ২২ভি (A22V) এন৪৩৯এ (N439A), এন৫১০ওয়াই (N510Y) এবং ওয়াই৪৫৩এ(Y453A)।

তিনি বলেন, “মনে করা হচ্ছে, স্পেন থেকে ব্রিটেনে এসেছে এই অভিযোজিত ভাইরাস। ভাইরাসের নতুন প্রজাতি সংক্রমণ ছড়ানোর ক্ষমতা ৭০ শতাংশ বেশি। আর নট ভ্যালু হলে আগে ১ থাকলে তা এখন ৪ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। তবে এখনও পর্যন্ত সবই অনুমান সাপেক্ষ। পর্যাপ্ত গবেষণা ছাড়া কোনও সিদ্ধান্তে আসা ঠিক নয়।”

আগের অভিযোজনগুলিকে মাথায় রেখে বিশ্বের বিভিন্ন দেশে প্রতিষেধক তৈরির কাজ চূড়ান্ত পর্যায়ে চলছে। এই পরিস্থিতিতে নতুন অভিযোজনের ফলে তা কি প্রতিষেধকের কার্যকারিতার উপরও প্রভাব ফেলবে? এই প্রশ্নের উত্তরে সৌমিত্রবাবু বলেন, “নতুন মিউটেশনের ফলে ভ্যাকসিনের কার্যকারিতা ব্যাহত হবে মনে করা হচ্ছে না। কারণ, কোনও ভ্যাকসিন ভাইরাসের একটা টাইপের কথা মাথায় রেখে তৈরি হয় না। দু-একটি টাইপে বদল ঘটলেও তাতে সার্বিক ফলাফলে হেরফের ঘটবে বলে মনে হয় না।”

আরও পড়ুন: একাধিক দেশে ছড়িয়ে থাকতে পারে করোনার নতুন ‘স্ট্রেন’! আশঙ্কা হু-র প্রধান বিজ্ঞানীর

রাজ্যে করোনা নিয়ন্ত্রণ কর্মসূচির সঙ্গে যুক্ত বিশেষজ্ঞ চিকিৎসক জ্যোতির্ময় পালেরও অনুমান প্রতিষেধকের কাজ না করার সম্ভাবনা কম। তিনি বলেন, “স্পাইক প্রোটিনের বিভিন্ন অঞ্চলে ভ্যাকসিন অ্যান্টিবডি তৈরি করে। ফলে কোনও একটি বদলের জন্য ভ্যাকসিন তার কার্যকারিতা হারাবে এমন হওয়ার সম্ভাবনা কম।”

তবে ভ্যাকসিন কাজ নাও করতে পারে বলে মনে করেন নাইসেডের এমিরেটাস প্রফেসর এমকে ভট্টাচার্য। তাঁর মতে, আগের মিউটেশন ধরে ভ্যাকসিন তৈরি করা হচ্ছে। সেদিক থেকে মিউটেশনের বদল ঘটলে ভ্যাকসিনের কার্যকারিতায় প্রভাব পড়ার সম্ভাবনা একেবারে উড়িয়ে দেওয়া যায় না। তবে তিনি এ-ও জানিয়েছেন, পুরো বিষয়টিই গবেষণা সাপেক্ষ।