NSA meeting: আফগানিস্তানের মাটিতে সন্ত্রাসের ছায়া! সাত দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাকে বিশেষ বার্তা মোদীর

Narendra Modi: মূলত আফগানিস্তান নিয়ে আলোচনা করতেই এ দিন দিল্লিতে বসে বৈঠক। উপস্থিত ছিলেন রাশিয়া, ইরান সহ সাত দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টারা।

NSA meeting: আফগানিস্তানের মাটিতে সন্ত্রাসের ছায়া! সাত দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাকে বিশেষ বার্তা মোদীর
সাত দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে বৈঠকে মোদী
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2021 | 9:40 PM

নয়া দিল্লি: আজ দিল্লিতে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা স্তরের বৈঠকের পর সাত দেশের প্রতিনিধিদের সঙ্গে দেখা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ দিন মূলত আফগানিস্তান ও সন্ত্রাসবাদ ইস্যু নিয়েই বৈঠকে বসেছিলেন ভারত সহ মোট আট দেশের প্রতিনিধিরা। বৈঠকে সন্ত্রাসের বিরুদ্ধে ভারতের দৃষ্টিভঙ্গিকেই সমর্থন করে সব দেশ। বৈঠক শেষে প্রতিনিধিদের সঙ্গে দেখা করে নরেন্দ্র মোদী বলেন, আফগানিস্তান ইস্যু নিয়ে কথা বলেন।

এ দিন মূল চারটি বিষয়ের ওপর জোর দেওয়ার কথা বলেন বাকি দেশের প্রতিনিধিদের। আফগানিস্তানের মাটিতে যাতে কোনও সন্ত্রাসবাদী কার্যকলাপ না হয়, সে দিকে জোর দেওয়ার কথা বলেন তিনি। পাশাপাশি, আফগানিস্তান থেকে কোনও মাদক বা অস্ত্র পাচার যাতে না হয় সেই বিষয়ে গুরুত্ব দেওয়ার কথাও বলেন। আফগানিস্তানে মানবাধিকারের সঙ্কটের কথাও মনে করিয়ে দেন তিনি। অন্যদিকে, আফগানিস্তানে সরকার গঠনে যাতে সব স্তরকে গুরুত্ব দেওয়া হয়, সেই বার্তাও দেন মোদী।

আজ বুধবার প্রত্যেকটি দেশের প্রতিনিধিরা শান্তিপূর্ণ আফগানিস্তানের পক্ষে সওয়াল করেছেন। অজিত দোভালের পৌরহিত্যে এ দিন হয় সেই বৈঠক। বৈঠকে অংশ নিয়েছিল রাশিয়া, ইরান সহ সাত দেশের প্রতিনিধিরা। প্রত্যেকেই এদিন আফগানিস্তানের মানুষের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। কাবুল, কান্দাহার এবং কুন্দুজে পরপর জঙ্গি হামলার ঘটনার তীব্র প্রতিবাদও জানিয়েছেন তাঁরা।

সাত দেশের প্রতিনিধিরাই এই বৈঠকে বলেছেন, আফগানিস্তানের মাটিকে জঙ্গিদের প্রশিক্ষন দেওয়ার কাজে ব্যবহার করা যাবে না। জঙ্গি হামলার পরিকল্পনা করা কিংবা জঙ্গিদের আশ্রয়স্থল হিসেবে আফগানিস্তানকে ব্যবহার করা যাবে না বলেও বার্তা দিয়েছেন তাঁরা। এছাড়াও সন্ত্রাসবাদে অর্থ সরবরাহ বন্ধ করে অবিলম্বে জঙ্গি কার্যকলাপ বন্ধ করার সপক্ষেই কথা বলেছেন সব দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টারা। তবে এদিন বৈঠকে দোভাল বলেন, সব দেশের মধ্যে সহযোগিতা তৈরির সময় এটি। সবাইকে একজোট হওয়ার বার্তাও দেন তিনি। দোভাল আরও বলেন, আমরা আফগানিস্তানের পরিস্থিতির উপর নজর রাখছি। এই অবস্থা শুধু আফগানিস্তান নয়, প্রতিবেশী দেশগুলির উপরেও প্রভাব ফেলবে বলে মনে করেন তিনি।

উল্লেখ্য, ভারতের তরফে চিন (China) ও পাকিস্তানকেও (Pakistan) এই বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছিল। তবে তাঁরা এই বৈঠকে উপস্থিত না থাকার কথাই জানিয়েছিল। পাকিস্তানের এনএসএ মোইদ ইউসুফ এই মাসের শুরুতে বলেছিলেন যে তিনি এই বৈঠকে যোগ দেবেন না। চিন ভারতকে জানিয়েছে সময় জনিত অসুবিধার কারণে তারা এই বৈঠকে অংশগ্রহণ করতে পারবে না। নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক জানিয়েছিলেন, চিন জানিয়ে দিয়েছে আফগানিস্তানের ইস্যু নিয়ে ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় তাদের কোনও সমস্যা নেই।

আরও পড়ুন: NSA Meeting: ‘সময়সূচিগত সমস্যা’, আফগানিস্তান প্রসঙ্গে বৈঠক এড়ানোর অজুহাত দিল চিন