BJP: মোদী নেতৃত্বাধীন জাতীয় কার্যনিবাহী কমিটিতে বাংলার ৬ নাম, রয়েছেন মিঠুন চক্রবর্তীও!

National Executive Committee Members: দলের অন্দরের যে কোনও দৃঢ় সিদ্ধান্ত গ্রহণে কাজ করে বিজেপির জাতীয় কার্যনিবাহী কমিটি। কিছুদিন পর পর নানা বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য বৈঠক ডাকা হয়। সেখানে উপস্থিত থাকবেন কার্যনিবাহী কমিটির সদস্যরা।

BJP: মোদী নেতৃত্বাধীন জাতীয় কার্যনিবাহী কমিটিতে বাংলার ৬ নাম, রয়েছেন মিঠুন চক্রবর্তীও!
বিজেপির জাতীয় কর্মসমিতির বৈঠকে নরেন্দ্র মোদী (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 07, 2021 | 6:32 PM

কলকাতা: বিজেপির (BJP) জাতীয় কার্যনিবাহী কমিটি (National Executive Committee) সদস্যদের নাম। বৃহস্পতিবার। ৮০ সদস্যের এই কর্মসমিতিতে বাংলা থেকে মোট ৬ জন সদস্য রয়েছেন। যাঁদের মধ্যে উল্লেখযোগ্য নাম একুশের ভোটে বিজেপির হয়ে প্রচারে নামা তারকা ক্যাম্পেনার মিঠুন চক্রবর্তী (Mithun Chakraborty)। এছাড়া বাংলা থেকে রয়েছেন দীনেশ ত্রিবেদী, ভারতী ঘোষ, অনির্বাণ গাঙ্গুলি এবং স্বপন দাশগুপ্ত, মুকুটমণি অধিকারী।

এই আশি সদস্যের জাতীয় কার্যনিবাহী কমিটির মাথায় রয়েছেন প্রধানমমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং। তাছাড়া কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আছেন। এছাড়া রয়েছেন রাজনাথ সিং, এমএম যোশী, নিতিন গঢ়করির মতো নেতারা। আছেন ৫০ জন অতিথি এবং ১৭৯ জন বিশেষ অতিথি।

কী কাজ করে এই কমিটি, পরিকল্পনাই বা কী?

দলের অন্দরের যে কোনও দৃঢ় সিদ্ধান্ত গ্রহণে কাজ করে বিজেপির জাতীয় কার্যনিবাহী কমিটি। কিছুদিন পর পর নানা বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য বৈঠক ডাকা হয়। সেখানে উপস্থিত থাকবেন জাতীয় কার্যনিবাহী কমিটির সদস্যরা। কীভাবে দল চলবে, সরকার কী চাইছে এবং দল কী চাইছে তা নিয়ে আলাপ আলোচনা হয় সেখানে। আর এই প্রেক্ষিতে বাংলার নামগুলিকে অন্তর্ভুক্ত করে তারা যে বিশেষ গুরুত্ব দিয়ে এখনও এ রাজ্যকে দেখছে, তা বুঝিয়ে দেওয়া হল এদিন।

এদিকে এদিনই ঘোষিত হয়েছে বঙ্গ বিজেপির পর্যবেক্ষকের পদ। নির্বাচনী পরীক্ষায় ব্যর্থ হলেও বঙ্গে ফের একবার কৈলাসেই (Kailash Vijayvargiya) আস্থা রাখছেন শীর্ষ বিজেপি নেতৃত্ব। পদ্মশিবির সূত্রে খবর, পশ্চিমবঙ্গ বিজেপির (BJP Bengal) পর্যবেক্ষকের দায়িত্ব আবারও ফিরে পাচ্ছেন কৈলাস বিজয়বর্গীয়। বিধানসভা নির্বাচনের পর তাঁকে সরিয়ে দেওয়া হয়েছিল। তার আগে বছর দুয়েক কৈলাস-মুকুল জুটির ভাল রকমের প্রভাব ছিল বঙ্গ বিজেপিতে। কিন্তু মুকুল এখন পদ্ম ছেড়ে গিয়ে বসেছেন ঘাসফুলে। তাই একা কৈলাসের কাঁধে পুরো দায়িত্ব না দিয়ে তাঁর সহকারি করা হয়েছে বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্যকে (Amit Malviya)।

পাশাপাশি অরবিন্দ মেননও সহকারি পর্যবেক্ষকের গুরুদায়িত্ব পেয়েছেন বলে খবর বিজেপি সূত্রে। নির্বাচনের মাসকয়েক বাকি থাকতে আবার সোশ্যাল মিডিয়ায় প্রচারের দায়িত্বভার কাঁধে তুলে দেওয়া হয় অমিত মালব্য। কিন্তু কোনও কিছুতেই কাজ হয়নি। ৭৭ টি আসন পেয়ে থমকে যাওয়া বিজেপির শক্তি ভোটের পর থেকে কেবল ক্ষয়ই হয়েছে। এই প্রেক্ষিতে বদল এল।

ভোটের কয়েক বছর দুয়েক আগে থেকেই বঙ্গে যথেষ্ট সক্রিয় ছিলেন কৈলাস। নির্বাচনের মাসকয়েক বাকি থাকতে আবার সোশ্যাল মিডিয়ায় প্রচারের দায়িত্বভার কাঁধে তুলে দেওয়া হয় অমিত মালব্য। কিন্তু কোনও কিছুতেই কাজ হয়নি। ৭৭ টি আসন পেয়ে থমকে যাওয়া বিজেপির শক্তি ভোটের পর থেকে কেবল ক্ষয়ই হয়েছে। দলের অন্দরেই একাংশ আবার খারাপ ফলের জন্য এই কৈলাস, মেননদের দায়ী করেছেন। কিন্তু তারপরই কেন্দ্রীয় নেতারা সেই নেতাদের উপরই আস্থা দেখিয়েছেন। সঙ্গে খালি যুক্ত হয়েছে অমিত মালব্যর নাম।

আরও পড়ুন: BJP Bengal: কৈলাসেই আস্থা মোদী-শাহের, বঙ্গের সহ-পর্যবেক্ষক পদে মালব্য, মেনন