ক্যাপ্টেনের বাধা উপেক্ষা করেই ‘বড় রানে’র আশায় দিল্লিমুখী সিধু

Navjot Singh Sidhu to meet Sonia Gandhi: বৃহস্পতিবার সন্ধ্যায় সিধুর নাম দলের প্রধান হিসাবে উঠে আসতেই বেগড়বাই শুরু করেন অমরিন্দর। দুজনেই আলাদাভাবে দলের বিধায়কদের নিয়ে বৈঠকে বসেন।

ক্যাপ্টেনের বাধা উপেক্ষা করেই 'বড় রানে'র আশায় দিল্লিমুখী সিধু
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 16, 2021 | 11:31 AM

নয়া দিল্লি: দীর্ঘ প্রতীক্ষার পর সুযোগ পেয়েছেন ছক্কা হাঁকানোর। কিন্তু বাধ সাধছে বাউন্ডারি লাইনে ক্যাপ্টেনের নজরদারি। তবে বড় রানের সুযোগ কিছুতেই হারাবেন না ভারতীয় দলের প্রাক্তন ক্রিকেটার নভজ্যোত সিং সিধু, তাই আজই তিনি রওনা দিচ্ছেন দিল্লি। সরাসরি দলনেত্রীর কাছেই মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে ক্ষোভ উগরে দেবেন তিনি।

পঞ্জাবে বিধানসভা নির্বাচনের আগে তুঙ্গে উঠেছে অন্তর্কলহ। একদিকে, অমরিন্দর সিংয়ের মুখ্যমন্ত্রী হওয়া নিয়ে আপত্তি সিধুর, অন্যদিকে, দলের দায়িত্বভার ‘দলবদলু’ সিধুর কাঁধে ছাড়তে নারাজ মুখ্যমন্ত্রীও। গত সপ্তাহে দলের সিদ্ধান্তই মেনে নেবেন বললেও, এখন তাঁর দাবি, সুনীল ঝাঁকারের হাতেই থাকুক দলের রাশ।

গত সপ্তাহেই দিল্লি গিয়েছিলেন চির প্রতিদ্বন্দ্বী নভজ্যোত সিং সিধু ও অমরিন্দর সিং। দু’জনেই আলাদাভাবে দেখা করেছিলেন কংগ্রেস শীর্ষনেতৃত্বের সঙ্গে। একদিকে, রাহুল, প্রিয়ঙ্কার সঙ্গে দেখা করেছিলেন সিধু। অন্যদিকে, দলনেত্রী সনিয়া গান্ধীর সঙ্গে দীর্ঘক্ষণ বৈঠক করেছিলেন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং। বৈঠক শেষে বেরিয়ে তিনি বলেছিলেন, “শীর্ষ নেতৃত্ব যা ঠিক করবে, তাই-ই মেনে নেবেন।”

বৃহস্পতিবার সন্ধ্যায় সিধুর নাম দলের প্রধান হিসাবে উঠে আসতেই বেগড়বাই শুরু করেন অমরিন্দর। দুজনেই আলাদাভাবে দলের বিধায়কদের নিয়ে বৈঠকে বসেন। তিন মন্ত্রী সহ ছয় বিধায়কের সঙ্গে গোপন বৈঠক করেন নভজ্যোত সিং সিধু। বৈঠকে উপস্থিত সুখজিন্দর সিং রানধাওয়া, চরণজিৎ সিং ও তৃপ্ত রাজিন্দর বাজওয়া- তিনজনই এর আগে প্রক্যাশ্যে মুখ্যমন্ত্রীর বিরোধিতা করেছিলেন। তাঁদের দাবি, মুখ্যমন্ত্রীকে সমর্থন না করায় তাদের মন্ত্রীপদ কেড়ে নেওয়া হতে পারে। এই সিদ্ধান্ত নেওয়া হলে বিধায়কদের সঙ্গে তাঁরাও গণপদত্যাগ করবেন। অন্যদিকে, মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংও মোহালিতে নিজের ফার্মহাউসে দলের একাধিক বিধায়ক ও সাংসদদের নিয়ে বৈঠক করেন।

কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের পরিকল্পনা অনুযায়ী, পঞ্জাব কংগ্রেস প্রধানের দায়িত্ব দেওয়া হবে নভজ্যোত সিং সিধুকে। মুখ্যমন্ত্রী থাকবেন অমরিন্দর সিং-ই। একইসঙ্গে নিয়োগ করা হবে দুইজন কার্যকরী সভাপতি নিয়োগ করা হবে, এদের মধ্য়ে একজন দলিত ও আরেকজন হিন্দু হবেন। গতকালের বিরোধ চরমে উঠতেই এ দিন দিল্লি দরবারে হাজির হচ্ছেন নবজ্যোত সিং সিধু, কথা বলবেন দলের শীর্ষ নেতৃতৃত্বের সঙ্গে। আরও পড়ুন: উত্তরপূর্বের পর এ বার দক্ষিণ, করোনা পরিস্থিতি যাচাই করতে ৬ রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক প্রধানমন্ত্রীর