রাজ্যের মুখ্যসচিব ও ডিজিকে ফের তলব কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের, নবান্ন চায় ভিডিয়ো বৈঠক

চিঠিতে শুক্রবার বিকাল ৫টায় দিল্লির নর্থ ব্লকে মুখ্যসচিব ও ডিজিকে আসবার জন্য অনুরোধ করা হয়েছে।

রাজ্যের মুখ্যসচিব ও ডিজিকে ফের তলব কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের, নবান্ন চায় ভিডিয়ো বৈঠক
রাজ্যের মুখ্যসচিব ও ডিজিকে ফের তলব কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের, নবান্ন চায় ভিডিয়ো বৈঠক
Follow Us:
| Updated on: Dec 18, 2020 | 1:18 PM

নিউ দিল্লি: রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় (Chief Secretary Alapan Banerjee) ও ডিজি বীরেন্দ্রকে ফের তলব করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতি ও ডায়মন্ডহারবারে নাড্ডার কনভয়ে হামলার বিষয়ে আলোচনা হতে পারে বলে সূত্রের খবর। চিঠিতে শুক্রবার বিকাল ৫টায় দিল্লির নর্থ ব্লকে মুখ্যসচিব ও ডিজিকে আসবার জন্য অনুরোধ করা হয়েছে।

এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা তাঁদের সঙ্গে কথা বলতে চেয়ে চিঠি দেন। সূত্রের খবর, ইতিমধ্যেই নবান্নের তরফে পাল্টা চিঠি দিয়ে জানানো হয়েছে, করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে তাঁরা বৈঠকে যোগ দিতে পারেন।

ডায়মন্ডহারবারে নাড্ডার কনভয়ে হামলার ঠিক এক সপ্তাহের মধ্যেই রাজ্যের তিন আইপিএস অফিসারকে ডে পুটেশনে পাঠিয়েছে কেন্দ্র। আইজি দঙ্গিণবঙ্গ রাজীব মিশ্রকে ৫ বছরের জন্য ইন্দো টিবেটান বর্ডার পুলিস বা ইন্দো-তিব্বতীয় সীমান্ত পুলিসে (আইটিবিপি)-তে পাঠানো হয়েছে।

ডিআইজি প্রেসিডেন্সি রেঞ্জ প্রবীণকুমার ত্রিপাঠীকে ৫ বছরের জন্য সশস্ত্র সীমা বল বা এসএসবি-তে পাঠানো হয়েছে।

ডায়মন্ডহারবার এসপি ভোলানাথ পাণ্ডেকে, ৩ বছরের জন্য পাঠানো হয়েছে ব্যুরো অফ পুলিস রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট বিভাগে।

কেন্দ্রের এই পদক্ষেপে অসন্তুষ্ট মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটে তিনি লিখেছেন, “রাজ্য প্রশাসনের ওপর নিয়ন্ত্রণ কায়েম করতে দেব না। পশ্চিমবঙ্গ অগণতান্ত্রিক শক্তির সামনে নতিস্বীকার করবে না।” তার ২৪ ঘণ্টার মধ্যেই ফের মুখ্যসচিব ও ডিজিকে তলব করায় কেন্দ্র রাজ্যের সংঘাত আরও বাড়ল বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: ‘রাজ্য প্রশাসনের পর নিয়ন্ত্রণ কায়েম করতে দেব না’ ৩ আইপিএসকে ডেপুটেশনে পাঠানোয় ক্ষুব্ধ মমতা

প্রসঙ্গত, এর আগেও মুখ্যসচিব ও ডিজিকে তলব করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। নাড্ডার কনভয়ে হামলার পরই গত ১৪ ডিসেম্বর দিল্লিতে ,তাঁদের ডেকে পাঠানো হয়। তবে সেদিনও দিল্লিতে যাননি দুই কর্তা। নবান্নের তরফ থেকে মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় একটি চিঠি দেন। তাতে লেখেন, নাড্ডার জন্য রাজ্য যথাযথ নিরাপত্তার ব্যবস্থা করেছিল রাজ্য। তারপরও যে অভিযোগ উঠছে, তা গুরুত্ব দিয়ে দেখা হবে।  সেদিনও এই পরিস্থিতিতে দিল্লিতে গিয়ে বৈঠকের বিষয়টি থেকে অব্যাহতি চান মুখ্যসচিব। সেদিনের চিঠিতে নাড্ডার জন্য নিরাপত্তার ঠিক ঠিক কী কী ব্যবস্থা করেছিল রাজ্য, তার বিস্তারিত তথ্য দেন। তবে এবারে মুখ্যসচিবের চিঠির প্রত্যুত্তরে কেন্দ্র কী পদক্ষেপ করে তা বিশেষ তাত্পর্যপূর্ণ।