Dress code: জিনস-লেঙ্গিস পরে স্কুলে যাওয়া যাবে না, শিক্ষক-শিক্ষিকাদের জন্য জারি পোশাক-বিধি

Dress code: শিক্ষক ও শিক্ষিকা- উভয়ের ক্ষেত্রেই পোশাক-বিধি জারি করা হয়েছে। জিনস, লেঙ্গিস, টি-শার্ট সহ পার্টি-পোশাক পরার উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করেছে অসমের শিক্ষা দফতর।

Dress code: জিনস-লেঙ্গিস পরে স্কুলে যাওয়া যাবে না, শিক্ষক-শিক্ষিকাদের জন্য জারি পোশাক-বিধি
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 20, 2023 | 9:10 PM

গুয়াহাটি: ছাত্র-ছাত্রীদের মতো এবার স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের (Teachers) জন্যও চালু হল পোশাক-বিধি (Dress code)। আর স্কুলে জিনস, লেঙ্গিস, টি-শার্ট পরে যাওয়া যাবে না। শনিবার এমনই নির্দেশিকা জারি করেছে অসম সরকার (Assam Government)। রাজ্যের সমস্ত সরকার পরিচালিত স্কুলগুলির জন্য এই বিশেষ পোশাক-বিধি জারি করা হল। ইতিমধ্যে স্কুল শিক্ষা দফতরের তরফে রাজ্যের সরকার পরিচালিত সমস্ত স্কুলে এই বিষয়ে নোটিস পাঠানো হয়েছে।

স্কুল শিক্ষা দফতরের জারি করা নির্দেশিকায় বলা হয়েছে যে, একজন শিক্ষক বিশেষত তাঁর কর্তব্য পালনের সময় সমস্ত ধরনের শালীনতার উদাহরণ হয়ে উঠবেন, এটাই প্রত্যাশিত। তাই একটি পোশাক-বিধি অনুসরণ করা আবশ্যক। স্কুল শিক্ষা দফতরের নির্দেশিকায় আরও বলা হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠানেও কিছু শিক্ষকের নিজেদের পছন্দের পোশাক পরার অভ্যাস রয়েছে, যা কখনও কখনও জনসাধারণের কাছে গ্রহণযোগ্য বলে মনে হয় না। তাই একজন শিক্ষকের তাঁর কর্তব্য পালনের সময় সমস্ত ধরনের শালীনতার উদাহরণ হয়ে উঠতে পোশাক-বিধি অনুসরণ করা আবশ্যক হয়ে উঠেছে। যার মধ্য দিয়ে শিক্ষকের পেশাদারিত্ব এবং তাঁদের মূল উদ্দেশ্যের গুরুত্বের প্রতিফলন ঘটাবে।

শিক্ষক ও শিক্ষিকা- উভয়ের ক্ষেত্রেই পোশাক-বিধি জারি করা হয়েছে। জিনস, লেঙ্গিস, টি-শার্ট সহ পার্টি-পোশাক পরার উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করেছে অসমের শিক্ষা দফতর। একইসঙ্গে পরিষ্কার-পরিচ্ছন্ন এবং শালীন পোশাক পরার কথা স্কুল শিক্ষা দফতরের নির্দেশিকায় বলা হয়েছে। শালীন পোশাকের মধ্যে শিক্ষকদের ক্ষেত্রে সাধারণ শার্ট, প্যান্ট এবং শিক্ষিকাদের শালীনতা মেনে সালোয়ার স্যুট, শাড়ি অথবা মেখলা চাদর পরার কথা শিক্ষা দফতরের নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে।

কেবল শিক্ষক-শিক্ষিকাদের পোশাক-বিধি নয়, সরকার পরিচালিত ও সরকার অধীনস্থ স্কুলগুলিতে পাঠ্যবই এবং কিভাবে ক্লাস পরিচালনা করা হবে, সেটাও নির্ধারণ করে দেওয়া হচ্ছে বলে অসমের শিক্ষামন্ত্রী ড. রনোজ পেগু জানিয়েছেন।