Vande Bharat Train: ১০০ কিমি দূরত্বের জন্যও AC ট্রেন, চলতি বছরেই নতুন চমক ‘বন্দে ভারতে’র

Vande Bharat Train: সূত্রের খবর, দুই ধরনের ট্রেনের ডিজাইন তৈরি করছে ডিআরডিও। চলতি বছরের জুন বা জুলাই মাসে তৈরি হয়ে যাবে সেই ট্রেন।

Vande Bharat Train: ১০০ কিমি দূরত্বের জন্যও AC ট্রেন, চলতি বছরেই নতুন চমক 'বন্দে ভারতে'র
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 09, 2023 | 6:10 PM

নয়া দিল্লি : দেশ জুড়ে একাধিক রুটে চালু হয়েছে বন্দে ভারত (Vande Bharat) ট্রেন। অন্যান্য ট্রেনের তুলনায় অধিক গতির এই ট্রেনের পরিষেবা পেয়ে উপকৃত হয়েছেন বহু মানুষ। রাজ্যেও হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত বন্দে ভারত চালু হয়েছে। এবার আরও দু ধরনের বন্দে ভারত চালু হবে বলে সূত্রের খবর। এক শহর থেকে আর এক শহরে যাওয়ার জন্যও এবার চলবে বন্দে ভারত। দ্রুততর পরিবহনের জন্য ১২ টি কোচের বন্দে ভারত রিজিওনাল ট্রেন চালানো হবে বলে রেল সূত্রের খবর। এ ছাড়াও মুম্বইয়ের লোকাল ট্রেন চলে যে লাইনে, সেখানে চালানো হবে ৮ টি কোচের বন্দে রাপিড মেট্রো।

এই ট্রেনগুলি পুরোপুরি শীতাতপ নিয়ন্ত্রিত হবে। যাত্রীদের চাহিদার ওপর ভিত্তি করে ঠিক করা হবে কোন লাইনে কতগুলি ট্রেন চলবে। সম্প্রতি রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, বন্দে ভারত মেট্রো চালু করা হবে ১০০ কিলোমিটার দূরত্বের দুটি জায়গার মধ্যে। ৩০ থেকে ৪৫ মিনিট পরপর চালানো হবে ট্রেন। দুই শহরের মধ্যে যাত্রীরা যাতে দ্রুত যাতায়াত করতে পারেন, সে কারণেই চালু হবে এই ট্রেন।

সূত্রের খবর, দুই ধরনের ট্রেনের ডিজাইন তৈরি করছে ডিআরডিও। চলতি বছরের জুন বা জুলাই মাসে তৈরি হয়ে যাবে সেই ট্রেন। চেন্নাই, কাপুরথাল ও রায়বরেলিতে তৈরি হবে কোচ। বসা ও দাঁড়ানোর জায়গা থাকবে যাত্রীদের জন্য। জানা গিয়েছে, বন্দে ভারত মেট্রোর গতি হবে সর্বাধিক ৯০ কিলোমিটার। তবে ১৩০ কিলোমিটার গতিবেগে যাতে চলতে পারে, সে ভাবেই তৈরি হবে ট্রেন। প্রথম ভাগে ৬০০ টি বন্দে ভারত মেট্রোর কোচ তৈরি করা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে রেল।