NIA Raid: ভিডিয়োর মাধ্যমে মগজ ধোলাই, ISIS সহানুভূতিশীলদের খোঁজে ৩ রাজ্যের ৬০ জায়গায় তল্লাশি অভিযান NIA-র

ISIS Link: এ দিন সকালে প্রথমে তামিলনাড়ুতে তল্লাশি অভিযান শুরু হয়। পরে কেরল ও কর্নাটকেও একাধিক জায়গায় তল্লাশি অভিযান শুরু করে এনআইএ।

NIA Raid: ভিডিয়োর মাধ্যমে মগজ ধোলাই, ISIS সহানুভূতিশীলদের খোঁজে ৩ রাজ্যের ৬০ জায়গায় তল্লাশি অভিযান NIA-র
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 15, 2023 | 9:11 AM

নয়া দিল্লি: দেশজুড়ে তল্লাশি অভিযান জাতীয় তদন্তকারী সংস্থার(National Investigation Agency)। সন্ত্রাসবাদী সংগঠন আইসিস(ISIS)-র যোগ খুঁজতেই তল্লাশি অভিযান চালানো হচ্ছে। কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে, বুধবার সকালেই তামিলনাড়ু ও কেরলের মোট ৬০টি জায়গায় তল্লাশি অভিযান চালায় এনআই(NIA)। জানা গিয়েছে, সন্দেহভাজন আইসিস সমর্থক বা আইসিস সংগঠনের প্রতি সহানুভূতিশীল ব্যক্তিদের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে। সূত্রের খবর, বিভিন্ন ভিডিয়োর মাধ্যমে প্রচার চালাচ্ছে আইসিস জঙ্গি সংগঠন।

কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন সকালে প্রথমে তামিলনাড়ুতে তল্লাশি অভিযান শুরু হয়। পরে কেরল ও কর্নাটকেও একাধিক জায়গায় তল্লাশি অভিযান শুরু করে এনআইএ। গত বছরের শেষভাগে কোয়েম্বাটোরে একটি গাড়িতে এবং মেঙ্গালুরুতে অটোয় যে সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটেছিল, তাতে সন্ত্রাসবাদ যোগ পাওয়া গিয়েছিল। সেই ঘটনাতেই সম্প্রতি জানা যায়, আন্তর্জাতিক সন্ত্রাসবাদী সংগঠন আইসিস হামলার সঙ্গে যুক্ত থাকতে পারে। বুধবার এই ঘটনার তদন্তেই তল্লাশি অভিযান শুরু করে এনআইএ। অন্যদিকে, কেরল, কর্নাটক জুড়েও ৪৫টি জায়গায় তল্লাশি অভিযান চালাচ্ছে। আইসিস সমর্থনকারী বা সহনুভূতিশীলদের খোঁজেই এই তল্লাশি অভিযান চালানো হচ্ছে।

প্রসঙ্গত, গত বছর তামিলনাড়ুর কোয়েম্বাটোর ও কর্নাটকের মেঙ্গালুরুতে দুটি সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটে। কোয়েম্বাটোরে বিস্ফোরণের ঘটনায় জামেজ়া মুবিন নামক এক ব্যক্তির মৃত্যু হয়, যাকে ২০১৯ সালের একটি ঘটনায় আইসিস যোগে জিজ্ঞাসাবাদ করছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। বিস্ফোরণের ঘটনায় তদন্তে জানা যায়, মুবিনের গাড়িতে দুটি গ্যাস সিলিন্ডার রাখা ছিল। একটিতে বিস্ফোরণ হয়ে তাঁর মৃত্যু হয়। পরে তাঁর বাড়িতে তল্লাশি অভিযান চালিয়ে কম শক্তিশালী বিস্ফোরক পদার্থ উদ্ধার করা হয়।

এরপরই গত বছরের ১৯ নভেম্বর মেঙ্গালুরুতে একটি অটোয় বিস্ফোরণ হয়, ওই ঘটনায় দুইজন আহত হয়। ডিসেম্বরে এই ঘটনার তদন্তভার গ্রহণ করে এনআইএ। জানা যায়, অটোয় রাখা একটি প্রেসার কুকারের ভিতরে কম শক্তিশালী আইইডি বিস্ফোরক ভরা ছিল। সেই সময়ই পুলিশ ও এনআইএ-র তরফে জানানো হয়েছিল, এটা নিছক কোনও বিস্ফোরণের ঘটনা নয়, এর পিছনে সন্ত্রাসবাদী যোগ রয়েছে।