PM Narendra Modi: নোবেল শান্তি পুরস্কার পাবেন প্রধানমন্ত্রী মোদী? কমিটির নেতার মন্তব্যে জল্পনা

Nobel Peace Prize: নোবেল প্রাইজ কমিটির ডেপুটি নেতা আসলে তোজে বলেন, "যুদ্ধ থামানোর ক্ষেত্রে সবথেকে বিশ্বাসযোগ্য় ও নির্ভরযোগ্য নেতা হলেন প্রধানমন্ত্রী মোদী। একমাত্র তিনিই শান্তি স্থাপন করতে পারেন।"

PM Narendra Modi: নোবেল শান্তি পুরস্কার পাবেন প্রধানমন্ত্রী মোদী? কমিটির নেতার মন্তব্যে জল্পনা
নোবেল পাবেন প্রধানমন্ত্রী মোদী?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2023 | 1:13 PM

নয়া দিল্লি: নোবেল পাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)? নোবেল প্রাইজ কমিটির (Nobel Prize Committee) ডেপুটি লিডারের মন্তব্য়ে এমনটাই জল্পনা তৈরি হল। বুধবার নোবেল প্রাইজ কমিটির ডেপুটি নেতা আসলে তোজে (Asle Toje) বলেন, “নোবেল শান্তি পুরস্কারের সবথেকে বড় দাবিদার হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী”। মোদী সরকারের প্রশংসা করে তিনি বলেন, প্রধানমন্ত্রী মোদীর প্রশংসনীয় নীতির কারণেই ভারত শক্তিশালী ও সমৃদ্ধ দেশে পরিণত হয়েছে।

নোবেল প্রাইজ কমিটির ডেপুটি লিডার আসলে তোজে বলেন, “শান্তি স্থাপনের ঐতিহ্য রয়েছে ভারতের। ভারত একদিন সবথেকে ক্ষমতাশালী দেশ হবেই। যুদ্ধ থামানোর ক্ষেত্রে সবথেকে বিশ্বাসযোগ্য় ও নির্ভরযোগ্য নেতা হলেন প্রধানমন্ত্রী মোদী। একমাত্র তিনিই শান্তি স্থাপন করতে পারেন।”

তিনি আরও বলেন, “বিশ্বের প্রত্যেকটি নেতারই উচিত শান্তিস্থাপনের জন্য় কাজ করা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মতো শক্তিধর নেতাদের আরও অনেক কিছু করার ক্ষমতা রয়েছে। বর্তমানে রাশিয়া-ইউক্রেনের মধ্যে যে যুদ্ধ হচ্ছে, তা থামানোর প্রচেষ্টাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ভারত। প্রধানমন্ত্রী মোদী শুধু ভারত ও তার অর্থনীতিকে তুলে ধরার চেষ্টাই করছেন না। পাশাপাশি বিশ্বের নানা বিষয় ও ঘটনায় তিনি সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন এবং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।”

উল্লেখ্য, নরওয়ের নোবেল কমিটির ডেপুটি লিডার আসলে তোজে। এই কমিটিই প্রতি বছর স্থির করেন যে সমাজ, সংস্কৃতির নানা ক্ষেত্রে কারা নোবেল পাবেন। চলতি সপ্তাহেই ভারতে আসেন এই কমিটির প্রতিনিধিরা।

প্রসঙ্গত, সম্প্রতিই ফের একবার বিশ্বের জনপ্রিয় নেতাদের তালিকায় এক নম্বর স্থান দখল করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আমেরিকান সংস্থা মর্নিং কনসাল্টের সমীক্ষাতেই এই তথ্য উঠে আসে। এই নিয়ে তৃতীয়বার বিশ্বের সবথেকে জনপ্রিয় নেতা হিসাবে নির্বাচিত হয়েছেন প্রধানমন্ত্রী মোদী।