PM Narendra Modi: ‘প্রধানমন্ত্রী মোদীকে নোবেলের দাবিদার কথা বলিনি’, ১৮০ ডিগ্রি ঘুরে দাবি নোবেল কমিটির সদস্যের

Nobel Prize: প্রধানমন্ত্রী মোদীর নোবেল পুরস্কারের (Nobel Prize) দাবিদার, এমন কোনও কথা তিনি বলেননি। বরং ভুয়ো টুইটের দিকেই ইঙ্গিত দিলেন আসলে তোজে।

PM Narendra Modi: 'প্রধানমন্ত্রী মোদীকে নোবেলের দাবিদার কথা বলিনি', ১৮০ ডিগ্রি ঘুরে দাবি নোবেল কমিটির সদস্যের
সত্যি কি নোবেল পাবেন প্রধানমন্ত্রী মোদী? কী বললেন নোবেল কমিটির সদস্য?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2023 | 12:04 PM

নয়া দিল্লি: নোবেল পুরস্কার পেতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(PM Narendra Modi)! নোবেল প্রাইজ কমিটির ডেপুটি চিফ আসলে তোজে(Asle Toje)-র মন্তব্য ঘিরেই তৈরি হয়েছিল জল্পনা। কিন্তু একদিন কাটতে না কাটতেই ১৮০ ডিগ্রি ঘুরে গেলেন নরওয়ের নোবেল কমিটির সদস্য। তিনি বললেন, প্রধানমন্ত্রী মোদীর নোবেল পুরস্কারের (Nobel Prize) দাবিদার, এমন কোনও কথা তিনি বলেননি। বরং ভুয়ো টুইটের দিকেই ইঙ্গিত দিলেন তিনি। এই বিষয় নিয়ে যাতে আর আলোচনা না করা হয়, সেই অনুরোধই করেন তিনি।

চলতি সপ্তাহেই ভারতে আসেন নরওয়ের নোবেল কমিটির ডেপুটি চিফ আসলে তোজে। সংবাদসংস্থা এএনআই-কে দেওয়া একটি সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করে বলেন, “প্রধানমন্ত্রী মোদীর প্রশংসনীয় নীতির কারণেই ভারত শক্তিশালী ও সমৃদ্ধ দেশে পরিণত হয়েছে। ভারত একদিন সবথেকে ক্ষমতাশালী দেশ হবেই। যুদ্ধ থামানোর ক্ষেত্রে সবথেকে বিশ্বাসযোগ্য় ও নির্ভরযোগ্য নেতা হলেন প্রধানমন্ত্রী মোদী। একমাত্র তিনিই শান্তি স্থাপন করতে পারেন।”

ভারতের প্রশংসা করে তিনি বলেন, “পরমাণু শক্তির ব্যবহারের পরিণতি কতটা ভয়ঙ্কর হতে পারে, তা রাশিয়াকে মনে করিয়ে দেওয়ার ক্ষেত্রে ভারতের হস্তক্ষেপ অত্যন্ত সাহায্যপূর্ণ ছিল। বন্ধুত্বপূর্ণভাবেই তারা নিজেদের অবস্থান স্পষ্ট করে দিয়েছেন। আমাদের এই ধরনের আন্তর্জাতিক রাজনীতির আরও প্রয়োজন। ভারত মানবজতির জন্য আশার আলো। ভারতের শক্তি ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। অতীতের তুলনায় বর্তমানে ভারতকে আরও গুরুত্ব সহকারে দেখা হয়। প্রধানমন্ত্রী মোদী নিজের সর্বশক্তি ব্য়বহার করছেন বিশ্বমঞ্চে ভারতকে তুলে ধরার জন্য।”

তোজের যে মন্তব্য ঘিরে জল্পনা তৈরি হয়েছে, তা ছিল, “নোবেল শান্তি পুরস্কারের সবথেকে বড় দাবিদার প্রধানমন্ত্রী মোদী”। তবে বৃহস্পতিবার নরওয়ের নোবেল প্রাইজ কমিটির সদস্য় এএনআই-কে দেওয়া একটি সাক্ষাৎকারে তিনি বলেন, “একটি ভুয়ো টুইট ছড়িয়ে পড়েছে, আমার মনে হয় এটিকে ভুয়ো খবর হিসাবেই গণ্য করা উচিত। এই বিষয়ে আলোচনা না করাই শ্রেয়, এই ভুয়ো খবরে নতুন করে শক্তি বা অক্সিজেন জোগানোর প্রয়োজন নেই। ওই টুইটে যা দাবি করা হয়েছে, এমন কোনও কথাই আমি বলিনি।”