Falguni Nayar: ‘নাইকা’র প্রতিষ্ঠাতা ফাল্গুনী নায়ারই এখন দেশের স্ব-নির্মিত ধনিতম মহিলা

Nykaa's Falguni Nayar: সদ্য প্রকাশিত 'আইআইএফএল ওয়েলথ হুরুন ইন্ডিয়া রিচ লিস্ট ২০২২' অনুযায়ী, অনলাইন খুচরো বিক্রেতা 'নাইকা' (Nykaa) প্রতিষ্ঠাতা ফাল্গুনী নায়ারই বর্তমানে স্ব-নির্মিত ধনিতম ভারতীয় মহিলা।

Falguni Nayar: 'নাইকা'র প্রতিষ্ঠাতা ফাল্গুনী নায়ারই এখন দেশের স্ব-নির্মিত ধনিতম মহিলা
ছবি সৌজন্যে : টুইটার
TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Sep 22, 2022 | 8:38 AM

নয়া দিল্লি: এতদিন স্ব-নির্মিত সবথেকে ধনি ভারতীয় মহিলা হিসেবে পরিচিত ছিলেন ‘বায়োকন’ (Biocon) সংস্থার প্রতিষ্ঠাতা কিরণ মজুমদার শ। কিন্তু, সদ্য প্রকাশিত ‘আইআইএফএল ওয়েলথ হুরুন ইন্ডিয়া রিচ লিস্ট ২০২২’ অনুযায়ী, তাঁকে ছাপিয়ে গিয়েছেন অনলাইন খুচরা বিক্রেতা ‘নাইকা’ (Nykaa) প্রতিষ্ঠাতা ফাল্গুনী নায়ার। বর্তমানে তিনিই স্ব-নির্মিত ধনিতম ভারতীয় মহিলা। ‘আইআইএফএল ওয়েলথ হুরুন ইন্ডিয়া রিচ’ জানিয়েছে, এই বছর তাদের তৈরি তালিকাটি আরও বেশি ‘অন্তর্ভুক্তিমূলক’ হয়ে উঠেছে। এই বছর তালিকায় মহিলার সংখ্যা ৫৫, যা দশ বছর আগেও ছিল মাত্র ১৩।

‘আইআইএফএল ওয়েলথ হুরুন ইন্ডিয়া রিচ’ বলেছে, “একজন বিনিয়োগ ব্যাঙ্কার থেকে উদ্যোগপতি হয়ে উঠে, ডিজিটাল পথ গ্রহণ করে ২০১২ সালে সৌন্দর্য পণ্য শিল্পের বাজার কাঁপিয়ে দিয়েছিলেন ফাল্গুনী নায়ার। তাঁর স্টার্ট-আপ সংস্থা ‘নাইকা’ দেশের অন্যতম শক্তিশালী লাভজনক স্টার্ট-আপ। গত দুই বছরে, তিনি সৌন্দর্য থেকে ফ্যাশন এবং লাইফস্টাইলে বৈচিত্র্য এনেছেন এবং ২,৬০০টিরও বেশি আন্তর্জাতিক ব্র্যান্ড এবং ১০০রও অফলাইন স্টোরের একটি সু-প্রতিষ্ঠিত পোর্টফোলিও তৈরি করেছেন। সম্প্রতি একটি ব্লকবাস্টার আইপিওর মাধ্যমে সংস্থাটি সম্প্রসারণের জন্য নতুন মূলধন সংগ্রহ করেছে। ফাল্গুনী ২০১৯ সালে স্টার্ট-আপ বিভাগে ইওয়াই এন্টারপ্রেনার অব দ্য ইয়ার পুরস্কার প্রাপক ছিলেন।”

বুধবার হুরুন ইন্ডিয়া এবং আইআইএফএল ওয়েলথ-এর পক্ষ থেকে আইআইএফএল ওয়েলথ হুরুন ইন্ডিয়া রিচ লিস্ট 2022 প্রকাশ করা হয়েছে। এটি ভারতের সবচেয়ে ধনী ব্যক্তিদের একাদশতম বার্ষিক র‌্যাঙ্কিং। এই বিষয়ে হুরুন ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর তথা প্রধান গবেষক বলেছেন, “আইআইএফএল ওয়েলথ হুরুন ইন্ডিয়া রিচ লিস্ট ২০২২-এর প্রবণতা থেকে প্রমাণিত, ভারত বিশ্বব্যাপী সংকটের বিরুদ্ধে বুস্টার শট নিয়েছে। ইউক্রেন যুদ্ধ হোক বা মুদ্রাস্ফীতির চাপ হোক, ভারতীয় বৃদ্ধির কাহিনি সমস্ত প্রতিকূলতার বিপরীতে এগিয়ে চলেছে। ১৪৯ জন ব্যক্তি আইআইএফএল ওয়েলথ হুরুন ইন্ডিয়ার মোট ১,১০৩ জন ধনীর তালিকায় প্রবেশ করেছেন, যাদের সমষ্টিগত সম্পদের পরিমাণ ১০০ লক্ষ কোটি টাকার বেশি।”

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla