বিনামূল্যে টিকা দিক কেন্দ্র, সুর চড়ল নবীন-বিজয়নের, ফোনে কথা মমতার সঙ্গেও

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালের সঙ্গেও বিষয়টি নিয়ে তাঁর ফোনে কথা হয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী। একই ধরনের আবেদন জানিয়ে ১১ টি রাজ্যের মুখ্যমন্ত্রীদের চিঠি দিয়েছেন পিনারাই বিজয়নও।

বিনামূল্যে টিকা দিক কেন্দ্র, সুর চড়ল নবীন-বিজয়নের, ফোনে কথা মমতার সঙ্গেও
ফাইল ছবি
ঋদ্ধীশ দত্ত

|

Jun 02, 2021 | 6:09 PM

কলকাতা: দেশজুড়ে লাগাতার বিনামূল্যে টিকাকরণের দাবি আগে থেকেই তুলেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ দিন সেই দাবি আরও ওজন পেল ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের চিঠিতে। নবীন পট্টনায়েক, কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালের সঙ্গেও বিষয়টি নিয়ে তাঁর ফোনে কথা হয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী। একই ধরনের আবেদন জানিয়ে ১১ টি রাজ্যের মুখ্যমন্ত্রীদের চিঠি দিয়েছেন পিনারাই বিজয়নও।

বুধবার নবান্নে এক সাংবাদিক বৈঠক করে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “নবীনজি আমাকে গতকাল রাতে ফোন করেছিলেন। কেরলের মুখ্যমন্ত্রীও চান কেন্দ্র যেন বিনামূল্যে ভ্যাকসিন দেয়। কেন্দ্রীয় সরকার রাজ্যকে কেন ভ্যাকসিন আমদানি করতে বলছে? রাজ্য সরকারকে এটা করতে পারে না। কেন্দ্রের উচিত ছিল সমস্ত রাজ্যগুলিকে বিনামূল্যে টিকা দেওয়া। আমরা এই প্রস্তাবে সম্মতি জানাই। সব রাজ্যই এই প্রস্তাবের পাশে রয়েছে।”

তবে কেন্দ্রের সঙ্গে সার্বিকভাবে সুসম্পর্ক বজায় রাখা মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের এই চিঠি জাতীয় রাজনীতিতে নতুন চাঞ্চল্য ফেলে দিয়েছে। যেখানে নবীন প্রত্যেক রাজ্যের মুখ্যমন্ত্রীদের উদ্দেশ্যে এই চিঠি দিয়েছেন। করোনার পরবর্তী ঢেউ থেকে জনগণকে রক্ষা করতে যত দ্রুত সম্ভব কেন্দ্রের মদতে যাতে টিকাকরণ করা হয়, সেই আবেদনই এই চিঠিতে জানিয়েছেন তিনি। ‘যুক্তরাষ্ট্রীর পরিকাঠামোর সত্ত্বাকে বাঁচিয়ে রাখতে’ সব রাজ্যকে এক হওয়ার ডাক দিয়েছেন বিজু জনতা দলের বর্ষীয়ান প্রধান।

আরও পড়ুন: আলাপনবাবু দুর্নীতির সঙ্গে জড়িত, তাই বাঁচানোর মরিয়া চেষ্টা মুখ্যমন্ত্রীর: বিস্ফোরক শুভেন্দু

চিঠিতে তিনি উল্লেখ করেছেন, “বর্তমান পরিস্থিতি যুদ্ধকালীন তৎপরতায় ভ্যাকসিন প্রদানই এই অতিমারিকে আটকানোর একমাত্র পথ। যেহেতু কেন্দ্রীয় সরকারের অনুমতি ছাড়া বিদেশি সংস্থাগুলি কোনও অঙ্গরাজ্যকে টিকা দিতে চাইছে না, তাই এই অবস্থায় কেন্দ্রীয় সরকারের উচিত রাজ্যগুলিকে টিকা সরবরাহ করা।” ভ্যাকসিন নীতি এমন হওয়ার প্রয়োজন রয়েছে যাতে গোটা বিষয়টির নিয়ন্ত্রণ একা কেন্দ্রীয় সরকারের হাতে না থাকে, চিঠিতে এই দিকটিও উল্লেখ করেছেন তিনি।

আরও পড়ুন: ‘যারা করেছে তাদের দোষ, তদন্ত হওয়া উচিৎ’, দিঘা নিয়ে আধিকারী পরিবারের দিকেই আঙুল তুললেন মমতা?

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla