৩৫ হাজার একর জমি বিক্রি করবেন পুরীর প্রভু জগন্নাথ, কিনতে কত খরচ হবে জানেন?

আগামী দুই বছরের মধ্যে মন্দিরের ভাড়ারে এক হাজার কোটি টাকা জমানোর লক্ষ্যেই জমি বিক্রির সিদ্ধান্ত নিয়েছে পুরীর জগন্নাথ মন্দির (Jagannath Temple) কর্তৃপক্ষ। ইতিমধ্যেই ৩৫ হাজার একরেরও বেশি জমি চিহ্নিতকরণ করা হয়েছে।

৩৫ হাজার একর জমি বিক্রি করবেন পুরীর প্রভু জগন্নাথ, কিনতে কত খরচ হবে জানেন?
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Mar 18, 2021 | 5:50 PM

ভূবনেশ্বর:  মন্দিরের ভাড়ার পূর্ণ করতে জমি বিক্রি করবেন স্বয়ং ভগবান। পুরী(Puri)-র জগন্নাথ মন্দিরের কাছে প্রায় ৬০ হাজার একরেরও বেশি জমি রয়েছে। খাতা-কলমে এই জমির মালিক প্রভু জগন্নাথ দেব(Jagannath Dev)। তবে মন্দিরের ভাঁড়ারে এক হাজার কোটি টাকার লক্ষ্যে জমি বিক্রির পথেই হাটছে মন্দির কর্তৃপক্ষ, মঙ্গলবার এই কথাই জানান ওড়িশার আইনমন্ত্রী প্রতাপ জেনা (Pratap Jena)।

ওড়িশা বিধানসভায় জমি সংক্রান্ত প্রশ্নের জবাবে আইন মন্ত্রী প্রতাপ জেনা বলেন, “প্রভু জগন্নাথের নামে রাজ্যের ২৪টি জায়গায় প্রায় ৬০ হাজার ৪২৬ একর জমি রয়েছে। এরমধ্যে ৩৯৫ একর জমি পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, মধ্য প্রদেশ, অন্ধ্র প্রদেশ, ছত্তিশগঢ় ও বিহারে রয়েছে।”

তিনি জানান, বর্তমানে মন্দিরের ভাঁড়ারে ৬৫০ কোটি টাকা রয়েছে। আগামী দুই বছরের মধ্যে সেই অঙ্কই হাজার কোটিতে পৌঁছনোর লক্ষ্য স্থির করেছে মন্দির প্রশাসন। মন্দিরের কোষাগার ভর্তি করতেই তাই জগন্নাথ দেবের নামে জমি বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যেই ৩৪,৮৭৫ একর জমি চিহ্নিতকরণ করা হয়েছে। সংশ্লিষ্ট জেলাগুলির কালেক্টরদেরও এই বিষয়ে অবগত করা হয়েছে।

আরও পড়ুন: মুকুল-রাহুল-শমীক-রুদ্র প্রার্থী সবাই, দেখুন বিজেপির তালিকা

জমি বিক্রির প্রসঙ্গে তিনি আরও বলেন, “ইতিমধ্যেই ৩১৫ একর জমি বিক্রি করা হয়ে গিয়েছে। জমি বিক্রি করে ১১ কোটি ২০ লাখ ৭৭ হাজার টাকাও মন্দির তহবিলে জমা পড়েছে।” বহু জমি বেআইনীভাবে দখল করা হয়েছে, এই বিষয়টি উল্লেখ করে তিনি জানান, যাঁরা ৩০ বছরের বেশি সময় ধরে জমি দখল করে রেখেছেন, তাঁরা একর প্রতি ছয় লক্ষ টাকা দিয়ে মন্দিরের জমি কিনে নিতে পারেন। যাঁরা ২০ বছরের বেশি সময় ধরে মন্দিরের জমিতে বসবাস করছেন, তাঁরা একর প্রতি নয় লক্ষ টাকা দিয়ে জমি কিনতে পারবেন। ১২ বছরের বেশি সময় ধরে থাকলে সেই জমির দখল নিতে বাসিন্দাদের একর প্রতি ১৫ লাখ টাকা করে দিতে হবে।

কেন্দ্রের সমান নীতি অনুসরণ করেই অধিগ্রহণ করা জমি বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়। এই বিষয়ে জগন্নাথ মন্দিরের ম্যানেজিং কমিটির সদস্য ও প্রাক্তন রাজ্যপাল বিডি শর্মার নেতৃত্বে বিশেষ বৈঠকের পরই রাজ্য সরকার এই পদক্ষেপ নিয়েছেন বলে জানান আইনমন্ত্রী।

আরও পড়ুন: বিজেপিতে যোগ দিলেন স্বয়ং ‘শ্রীরাম’