Spy Pigeons: ওড়িশা উপকূলে রহস্যময় পায়রা; পায়ে লাগানো যন্ত্রপাতি, ডানায় অচেনা ভাষার লেখা

Odisha Police seizes spy pigeon: পায়ে লাগানো ক্যামেরা এবং মাইক্রোচিপ। ওড়িশার জগৎসিংহপুর জেলার পারাদ্বীপ উপকূলে একটি মাছ ধরার নৌকা থেকে উদ্ধার করা হয়েছে এরকমই একটি পায়রা।

Spy Pigeons: ওড়িশা উপকূলে রহস্যময় পায়রা; পায়ে লাগানো যন্ত্রপাতি, ডানায় অচেনা ভাষার লেখা
পুলিশের সন্দেহ, চরবৃত্তির জন্য পাখিটিকে ব্যবহার করা হচ্ছিল
Follow Us:
| Edited By: | Updated on: Mar 09, 2023 | 8:26 PM

ভুবনেশ্বর: পায়ে লাগানো ক্যামেরা এবং মাইক্রোচিপ। ওড়িশার জগৎসিংহপুর জেলার পারাদ্বীপ উপকূলে একটি মাছ ধরার নৌকা থেকে উদ্ধার করা হয়েছে এরকমই একটি পায়রা। পুলিশের সন্দেহ, চরবৃত্তির জন্য পাখিটিকে ব্যবহার করা হচ্ছিল। পুলিশ সূত্রে জানা গিয়েছে, দিনকয়েক আগে কয়েকজন মৎস্যজীবী পায়রাটিকে তাদের মাছ ধরার ট্রলারে দেখতে পেয়েছিলেন। বুধবার, পাখিটিকে মেরিন পুলিশকে হস্তান্তর করা হয়েছে। সংবাদ সংস্থা পিটিআইকে জগৎসিংহপুরের পুলিশ সুপার রাহুল পিআর বলেছেন, “আমাদের পশুচিকিত্সকরা পাখিটিকে পরীক্ষা করবেন। এটির পায়ে যে যন্ত্রগুলি লাগানো ছিল সেগুলি পরীক্ষা করার জন্য রাজ্য ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরির সাহায্য নেওয়া হবে। দেখে মনে হচ্ছে যন্ত্রগুলির একটি হল ক্যামেরা এবং অপরচি মাইক্রোচিপ।” শুধু তাই নয়, পাখির ডানায় অজানা ভাষায় কিছু লেখা রয়েছে বলেও মনে করছে স্থানীয় পুলিশ। সেই লেখা উদ্ধারের জন্যও বিশেষজ্ঞদের সাহায্য নেওয়া হবে বলে জানিয়েছেন এসপি।

পাখিটি ধরা পড়েছে যে মাছ ধরার ট্রলারটিতে, তার নাম সারথী। ১০ দিন আগে কোনার্ক উপকূল থেকে ৩৫ কিলোমিটার দূরে নোঙর করেছিল ট্রলারটি। সেই সময়ই পায়রাটিকে পাওয়া যায়। ট্রলারের কর্মচারী পীতাম্বর বেহেরা জানিয়েছেন, তিনিই প্রথম তাদের নৌকায় পায়রাটিকে বসে থাকতে দেখেছিলেন। তিনি বলেছেন, “হঠাৎ দেখি যে পাখিটার পায়ে কিছু যন্ত্র লাগানো আছে। আরও দেখলাম যে, এর ডানাতেও কিছু লেখা আছে। লেখাটা ওড়িয়ায় না হওয়ায় আমি তা পড়ে বুঝতে পারিনি।” কাছাকাছি আসতেই তিনি পাখিটিকে ধরে ফেলেছিলেন। পীতাম্বর বেহেরা জানিয়েছেন, গত কয়েকদিন ধরে তিনি পাখিকে ভাত চটকে খাইয়েছেন।

পায়রা দিয়ে চরবৃত্তির চেষ্টা নতুন নয়। জম্মু-কাশ্মীর, পঞ্জাব, রাজস্থানের মত ভারত-পাক সীমান্ত সংলগ্ন এলাকাগুলিতে অতীতে বেশ কয়েকবার এই ধরনের পায়ে যন্ত্র লাগানো পায়রা ধরা পড়েছে। সীমান্তরক্ষী বাহিনীর পক্ষ থেকে সেই সকল পায়রাগুলিকে ধরা হয়েছে। তবে ওড়িশা উপকূলে এই ঘটনা এই প্রথমবার ঘটল। কে বা কারা এই ‘চর’ পায়রার পিছনে রয়েছে, তা এখনও জানা যায়নি।