‘কমবে না কুম্ভ মেলার মেয়াদ’, সমালোচনাতেও অনড় প্রশাসন

এক পুলিশ অফিসার বলেন, "যথা সম্ভব সামাজিক দূরত্ব বজায় রাখার চেষ্টা চালানো হচ্ছে। যাঁরা মাস্ক পরছেন না বা গঙ্গার ঘাটে সামাজিক দূরত্ব মানছেন না, তাঁদের জরিমানা করা হচ্ছে।"

'কমবে না কুম্ভ মেলার মেয়াদ', সমালোচনাতেও অনড় প্রশাসন
তৃতীয় শাহি স্নানে সাধু-সন্ন্যাসীদের ভিড়। ফাইল ছবি।
Follow Us:
| Updated on: Apr 15, 2021 | 7:11 AM

হরিদ্বার: দেশজুড়ে উঠেছে সমালোচনার ঝড়। তবুও অনড় প্রশাসন। করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মাঝেও কুম্ভমেলার আয়োজন করায় প্রবল সমালোচনার মুখে পড়েছে উত্তরাখণ্ড ও কেন্দ্রীয় সরকার। বুধবারই শোনা গিয়েছিল, জরুরি বৈঠকে বসেছেন প্রশাসনিক কর্তারা। নির্দিষ্ট সময়ের দু সপ্তাহ আগেই বন্ধ হতে পারে এই মেলা। তবে বিকেলেই স্থানীয় প্রশাসনিক আধিকারিকরা সেই জল্পনা উড়িয়ে দেন।

১৪ বছর বাদে হওয়া কুম্ভমেলা সাধারণ চার মাস ধরে চলে। তবে করোনা সংক্রমণের কারণে এই বছরে তার মেয়াদ কমিয়ে একমাস করা হয়েছে। এপ্রিল মাসের ১ তারিখ থেকে উত্তরাখণ্ডের হরিদ্বারে শুরু হয়েছে এই মেলা, চলবে আগামী ৩০ তারিখ অবধি।

পুণ্যার্থীদের ভিড়ে রাজ্যে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় মেলা স্থগিত করে দেওয়ার জল্পনা প্রসঙ্গে কুম্ভ মেলার অফিসার তথা হরিদ্বারের জেলাশাসক দীপক রাওয়াত বলেন, “আগে জানুয়ারি মাস থেকে এই মেলা শুরু হত। কিন্তু করোনা সংক্রমণের কারণেই রাজ্য সরকার এপ্রিল মাসে মেলা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্রের নির্দেশিকায় এই মেলার মেয়াদ কমানো হবে কিনা, সে বিষয়ে কিছু বলা হয়েছে বলে জানিনা।”

দেশজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেলেও কুম্ভে শাহি স্নান করতে ভিড় জমিয়েছেন লক্ষাধিক মানুষ। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, তৃতীয় শাহি স্নান সারতে ভোরবেলা থেকেই সাধু, সন্ন্যাসীদের ভিড় দেখা গিয়েছে। গতকাল দুপুর দুটো অবধিই মোট ৯ লক্ষ ৪৩ হাজার ৪৫২ জন পুণ্যার্থী গঙ্গাস্নান করেছেন। আগামী ২৭ এপ্রিল ফের শাহি স্নানের তিথি রয়েছে।

করোনা স্বাস্থ্যবিধি কতটা মানা হচ্ছে, সে সম্পর্কে এক পুলিশ অফিসার বলেন, “যথা সম্ভব সামাজিক দূরত্ব বজায় রাখার চেষ্টা চালানো হচ্ছে। যাঁরা মাস্ক পরছেন না বা গঙ্গার ঘাটে সামাজিক দূরত্ব মানছেন না, তাঁদের জরিমানা করা হচ্ছে। তবে এত ভিড়ের মধ্যে সকলকে জরিমানা করাও কষ্টসাধ্য বিষয়।”

গত মঙ্গলবারই সর্বোচ্চ সংক্রমণ দেখেছিল উত্তরাখণ্ড। একদিনেই করোনা আক্রান্ত হয়েছিলেন ১ হাজার ৯২৫ জন। বিগত দুই দিনেও হরিদ্বারে ১ হাজারের বেশি দর্শনার্থী ও বাসুিন্দা করোনা আক্রান্ত হয়েছেন।

আরও পড়ুন: নবরাত্রির উপবাসের পর ‘কুট্টু কা আটা’ খেয়েই বিষক্রিয়া, হাসপাতালে ভর্তি প্রায় ৪০০ বাসিন্দা