Omicron on tourism: ওমিক্রনের জোর ধাক্কা! একের পর এক টিকিট বাতিলে অনিশ্চয়তায় পর্যটন ব্যবসা

Tourism, ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছিল পর্যটন ব্যবসা তখনই ওমিক্রন ভ্যারিয়েন্টের আগমনে পর্যটন ব্যবসায়ীদের মাথায় হাত

Omicron on tourism: ওমিক্রনের জোর ধাক্কা! একের পর এক টিকিট বাতিলে অনিশ্চয়তায় পর্যটন ব্যবসা
(ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2021 | 6:03 PM

নয়া দিল্লি: ২০২০ সালে করোনা ভাইরাসের আগমনের সময়েই পর্যটন শিল্পে জোর ধাক্কা লেগেছিল। তারপর করোন সংক্রমণকে কাটিয়ে যখন ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছিল পর্যটন ব্যবসা তখনই ওমিক্রন ভ্যারিয়েন্টের আগমনে পর্যটন ব্যবসায়ীদের মাথায় হাত। জানা গিয়েছে, ভারতে ইতিমধ্যেই পর্যটন ব্যবসায় ওমিক্রনের প্রভাব পড়তে শুরু করেছে। শেষ তিন দিনে, বিভিন্ন ট্রাভেল এজেন্সি থেকে পাওয়া তথ্য থেকে জানা গিয়েছে, পর্যটকরা বিভিন্ন জায়গায় ভ্রমণের বুকিং ইতিমধ্যেই বাতিল করা শুরু করেছেন।

২০২০ সালে পর্যটন ক্ষেত্রে ব্যপক ক্ষতির মুখোমুখি হয়েছিলেন ব্যবসায়ীরা। সামনেই ছুটিক মরসুম। আশায় বুক বেঁধেছিলেন তারা। কিন্তু করোনা ভাইরাসের এই নতুন ভ্যারিয়েন্টের আগমন তাদের জন্য সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। এই সময় অনেকেই দুবাই, ইউরোপ বা আমেরিকাতে ঘুরতে যায়। পর্যটন ব্যবসায়ীরা জানাচ্ছেন, অনেকের বুকিং থাকলেও তারা একে একে সেইগুলি বাতিল করছেন। মহারাষ্ট্রেও ভ্রমণ নিয়ে নতুন করে যে বিধি নিষেধ চালু হয়েছে, দেশের মধ্যে ভ্রমণ ব্যবসাও এর ফলে প্রভাবিত হবে বলেই মত ব্যবসায়ীদের।

উদাহরণ হিসেব ধরা যাক, তামিলানাড়ুতে তিনটি আন্তর্জাতিক বিমান বন্দর রয়েছে। অতিমারির আগে, ২০১৯ সালের শীতের সময়ে প্রায় ৫ লক্ষ পর্যটক সেখানে ভ্রমণে গিয়েছিলেন। সেখানে ২০২০ সালে কোনও বৃদ্ধিই চোখে পড়েনি। এই বছর শীতকালেই ওমিক্রন আতঙ্ক সামনে আসায় আবার একই পরিণতি হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগ বাড়ছিল ক্রমশ। উদ্বেগজনক ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ থেকে রেহাই পেতে একাধিক পদক্ষেপও করেছে কেন্দ্রীয় সরকার। কিন্তু শেষ রক্ষা হল না। ভারতেও প্রবেশ করল ওমিক্রন। এখনও পর্যন্ত ২ জন করোনা আক্রান্তের শরীরে ‘ওমিক্রন’ ভ্যারিয়েন্ট মিলেছে বলে জানাল স্বাস্থ্য মন্ত্রক। আজ বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে এ কথা জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সচিব লাভ আগরওয়াল। সম্প্রতি ‘ওমিক্রন’ আতঙ্কে নির্দিষ্ট কয়েকটি দেশ থেকে আসা যাত্রীদের করোনা পরীক্ষার ক্ষেত্রে বেশি জোর দেওয়া হচ্ছিল কেন্দ্রের তরফে। জেনোম সিকোয়েন্সিং-এর ক্ষেত্রেও গুরুত্ব দেওয়া হয়। আর সেই জেনোম সিকোয়েন্সিং-এ দু জনের শরীরে ধরা পড়ল  ‘ওমিক্রন’ ভ্যারিয়েন্ট।

আরও পড়ুন Rajnath on soldiers: সেনা ও তাঁর পরিবারের দায়িত্ব সমাজের ওপরও বর্তায়, বললেন রাজনাথ সিং

আরও পড়ুন Bihar incident: বিনামূল্যে চোখের ছানি অপারেশন, সম্পূর্ণ দৃষ্টিশক্তি হারালেন ২০ জন