Priyanka Gandhi: আবারও ঝাঁটা হাতে প্রিয়াঙ্কা! নির্বাচনের আগে কী ‘ঘরের মেয়ে’ হওয়ার বার্তা?

Priyanka Gandhi, Uttarpradesh, শনিবারই পার্টি কর্মীদের বাল্মীকি মন্দির সাফাই করার নির্দেশ দিয়েছিলেন প্রিয়াঙ্কা। আজ ঝাঁটা হাতে নিয়ে, দলিত এলাকায় সাফাই অভিযান চালিয়ে প্রিয়াঙ্কা যোগীর কটাক্ষের জবাব দিলেন বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা

Priyanka Gandhi: আবারও ঝাঁটা হাতে প্রিয়াঙ্কা! নির্বাচনের আগে কী 'ঘরের মেয়ে' হওয়ার বার্তা?
প্রিয়াঙ্কার ছবি প্রকাশ্যে আসার পরেই তাঁর উদ্দেশে তির্যক মন্তব্য করেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। ছবি টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2021 | 6:52 PM

লখনউ: শুক্রবার, হঠাৎ করেই উত্তর প্রদেশের (Uttar Pradesh) রাজধানী লখনউয়ের (Lucknow) এক দলিত এলাকায় পৌঁছে যান কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi)। সেখানে গিয়ে আবারও ঝাঁটা হাতে তুলে নেন প্রিয়াঙ্কা। সম্প্রতি উত্তর প্রদেশের লখিমপুর খেরিতে (Lakhimpur Kheri) হত্যাকাণ্ড ঘটার পর, সেখানে যাওয়ার পথে গ্রেফতারি পরোয়ানা ছাড়াই প্রিয়াঙ্কাকে আটক করেছিল উত্তর প্রদেশ পুলিশ। তারপরে তাঁকে সীতাপুর গেস্ট হাউজে বন্দি করে রাখা হয়। সেখানেই নিজের জন্য বরাদ্দ ঘর, ঝাঁটা হাতে সাফাই করতে দেখা যায় সনিয়া তনয়াকে। সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছিল সেই ছবি।

ঝাঁটা হাতে ঘর সাফাই করতে থাকা প্রিয়াঙ্কার ছবি প্রকাশ্যে আসার পরেই তাঁর উদ্দেশে তির্যক মন্তব্য করেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। কংগ্রেসকে নিশানা করে যোগী বলেছিলেন “জনতা এদের এই ভূমিকাতেই দেখেতে চেয়েছে, তাই এই ভূমিকাতেই পাঠিয়ে দিয়েছে।” একটি বেসরকারি টিভি নিউজ চ্যানেলে অনুষ্ঠান চলাকালীন উত্তর প্রদেশে মুখ্যমন্ত্রী বলেন, এই সমস্ত লোকদের উপদ্রব ও নেতিবাচকতা ছড়ানো ছাড়া আর কোনো কাজ নেই। যোগীর এই মন্তব্যেকে ‘দলিত বিরোধী’ বলেছিল কংগ্রেস।

এই মন্তব্যের পর শনিবারই পার্টি কর্মীদের বাল্মীকি মন্দির সাফাই করার নির্দেশ দিয়েছিলেন প্রিয়াঙ্কা। আজ ঝাঁটা হাতে নিয়ে, দলিত এলাকায় সাফাই অভিযান চালিয়ে প্রিয়াঙ্কা যোগীর কটাক্ষের জবাব দিলেন বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। কংগ্রেস সাধারণ সম্পাদক এদিন বলেন “ঝাঁটা আত্মসম্মান ও সরলতার প্রতীক।”

কংগ্রসের এক মুখপত্রের বলেন, “লব কুশ নগরের বাসিন্দাদের সঙ্গে এদিন মিশে গিয়েছিলেন কংগ্রসের সাধারণ সম্পাদক। সেখানে বাল্মীকি মন্দিরের চারপাশ তিনি পরিষ্কার করতে সহযোগিতা করেন প্রিয়াঙ্কা। প্রতিদিন অসংখ্য মহিলা ও সাফাই কর্মীরা ঝাঁটা হাতে নিয়ে সাফাই করেন। তাদের এই প্রয়াসকেই সম্মান জানিয়েছেন প্রিয়াঙ্কা।”

এই দিন সেখানে সমবেত জনতার উদ্দেশে প্রিয়াঙ্কা বলেন “যোগী আদিত্যনাথ এই কথা বলে শুধুমাত্র আমাকে অসম্মান করেনি, বরং যে কোটি কোটি দলিত ভাই বোনেরা সাফাই কর্মের সঙ্গে যুক্ত তাদের সবাইকেই অপমান করেছেন তিনি। আমি এখানে আপনাদের সকলের সঙ্গে সাফাইয়ের কাজে সহায়তা করতে এসেছি। যোগীজির বোঝা উচিৎ ঝাঁটা হাতে তুলে নিয়ে সাফাই করা আত্মমর্যাদা বৃদ্ধি করে।”

প্রিয়াঙ্কা আরও বলেন “নিজের মন্তব্যে যোগী আদিত্যনাথ প্রমাণ করে দিয়েছেন তিনি কতটা দলিত বিরোধী। কাল এই রাজ্যে সব জেলা কংগ্রেস কমিটি বাল্মীকি মন্দির সাফাই করবে। দেশের সাধারণ জনগণ এই ধরণের দলিত বিরোধী মন্তব্য বরদাস্ত করবে না।”

বছর ফুরোলেই আনুষ্ঠানিকভাবে উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচনের (UP Assembly Election) দামামা বেজে যাবে। তাই যোগী আদিত্যনাথের মন্তব্যকে যেমন একদিকে দলিত বিরোধী হিসেব ধরার চেষ্টা করলেন প্রিয়াঙ্কা, ওপর দিকে ঝাঁটা হাতে সাফাই করে নিজেকে ‘ঘরের মেয়ে’ হিসেবে তুলে ধরার চেষ্টায় কোনও খামতি রাখলেন না তিনি।

আরও পড়ুন IMPS Daily Transaction Limit: আইএমপিএসে দৈনিক লেনদেনের সর্বোচ্চ সীমা ২ লাখ থেকে বাড়িয়ে ৫ লাখ টাকা