IMPS Daily Transaction Limit: আইএমপিএসে দৈনিক লেনদেনের সর্বোচ্চ সীমা ২ লাখ থেকে বাড়িয়ে ৫ লাখ টাকা

RBI : এই নতুন নিয়মের পরে আইএমপিএসে লেনদেনের পরিমাণ আগের তুলনায় আরও বাড়বে বলে আশাবাদী রিজার্ভ ব্যাঙ্ক।

IMPS Daily Transaction Limit: আইএমপিএসে দৈনিক লেনদেনের সর্বোচ্চ সীমা ২ লাখ থেকে বাড়িয়ে ৫ লাখ টাকা
বদল আসছে নিয়মে, এখন থেকে দিনে ৫ লাখ টাকা পর্যন্ত লেনদেন (ফাইল ছবি)

মুম্বই : ডিজিটাল পেয়েন্ট ব্যবস্থায় (Digital Payment System) এবার আরও জোর দিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক ((Reserve Bank of India)। এবার থেকে ইমিডিয়েট পেমেন্ট সার্ভিসের (IMPS) দৈনিক লেনদেনের সর্বোচ্চ সীমা ২ লাখ টাকা থেকে বাড়িয়ে ৫ লাখ টাকা পর্যন্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অব ইন্ডিয়া (NPCI)নিয়ন্ত্রণ করে আইএমপিএস ব্যবস্থাকে। দিনের ২৪ ঘণ্টা ব্যবহার করা যায় এই পরিষেবা। অন্তর্দেশীয় আর্থিক লেনদেনের ক্ষেত্রে, দ্রুত টাকা পাঠানোর ক্ষেত্রে ব্যবহার করা হয় এই ব্যবস্থা। ইন্টারনেট ব্যাঙ্কিং (Internet Banking), বিভিন্ন মোবাইল ব্যাঙ্কিং অ্যাপ, ব্যাঙ্কের শাখা অফিস, এটিএম, এসএমএস এবং আইভিআরএস পরিষেবার মাধ্যমে এই মিডিয়েট পেমেন্ট সার্ভিস ব্যবহার করা যাবে।

আরটিজিএস পরিষেবা এখন চব্বিশ ঘণ্টা চালু থাকে। আজ রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস (Shaktikanta Das) মুদ্রানীতি সংক্রান্ত পর্যালোচনার পরে জানিয়েছেন, “আইএমপিএস সিস্টেমের গুরুত্ব এবং উন্নত গ্রাহক পরিষেবার জন্য প্রতি লেনদেনের সীমা ২ লাখ টাকা থেকে বাড়িয়ে ৫ লাখ টাকা করার প্রস্তাব গ্রহণ করা হয়েছে।”

এর ফলে ডিজিটাল পেমেন্ট আরও বৃদ্ধি পাবে এবং গ্রাহকদের ২ লাখ টাকার বেশি ডিজিটাল পেমেন্ট করার জন্য বাড়তি সুবিধা দেবে এই পরিষেবা। এর পাশাপাশি, রিজার্ভ ব্যাঙ্ক সারা দেশে অফলাইন মোডে খুচরো ডিজিটাল পেমেন্টের জন্য একটি পরিকাঠামোগত প্রবর্তনের প্রস্তাব করেছে।

এই নতুন নিয়মের পরে আইএমপিএসে লেনদেনের পরিমাণ আগের তুলনায় আরও বাড়বে বলে আশাবাদী রিজার্ভ ব্যাঙ্ক। এতদিন পর্যন্ত একবারে ২ লাখ টাকার বেশি পেমেন্টের সুবিধা ছিল না আইএমপিএস ব্যবস্থায়। এবার রিজ়ার্ভ ব্যাঙ্কের নতুন প্রস্তাবে একবারে ৫ লাখ টাকা লেনদেনের সুবিধা পাবেন গ্রাহকরা।

এদিকে দেশের অর্থনীতিকে ঘুরে দাঁড়াতে আরও কিছুটা সময় দিতে চায় ভারতীয় রিজার্ভ ব্যঙ্ক । সেই কারণেই অষ্টম দফাতেও রেপো রেট ও রিভার্স রেপো রেট অপরিবর্তিতই রাখল রিজার্ভ ব্যাঙ্ক। মনিটারি পলিসি কমিটি(Monetary Policy Committee)-র বৈঠক শেষে এই ঘোষণা করলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাশ।

এ দিন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাশ সাংবাদিক বৈঠক করে জানান, এই দফাতেও রেপো রেট ও রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্তই নিয়েছে মনিটারি পলিসি কমিটি। বর্তমানে রেপো রেট ৪ শতাংশেই অপরিবর্তিত রইল এবং রিভার্স রেপো রেটও ৩.৫ শতাংশে অপরিবর্তিত রাখা হল। এই নিয়ে আট দফা রেপো রেট ও রিভার্স রেপো রেট অপরিবর্তিত থাকল।

উল্লেখ্য, রিজার্ভ ব্যাঙ্ক যে সুদের হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে ঋণ দেয়, তাঁকে রেপো রেট বলে। অন্যদিকে, রিজার্ভ ব্যাঙ্ক যে সুদের হারে অন্যান্য ব্যাঙ্কের কাছ থেকে ঋণ নেয়, তাকে রিভার্স রেপো রেট বলে।

আরও পড়ুন : RBI Monetary Policy: অর্থনীতি ঘুরে দাঁড়াতে আরও কিছুটা সময় দিল RBI, অষ্টম দফাতেও অপরিবর্তিতই রইল রেপো রেট

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla