Cheetah: কুনো জাতীয় উদ্যানে ‘বিদেশি অতিথি’র মৃত্যু, কিডনির অসুখে আক্রান্ত হয়েই প্রাণ গেল চিতার

কুনো ন্যাশনাল পার্কে ছাড়ার ছয় মাসের মধ্যেই সেই আটটি চিতার মধ্যে মৃত্যু হল একটির।

Cheetah: কুনো জাতীয় উদ্যানে 'বিদেশি অতিথি'র মৃত্যু, কিডনির অসুখে আক্রান্ত হয়েই প্রাণ গেল চিতার
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2023 | 8:47 PM

ভোপাল: দেশে পুনরায় চিতা (Cheetah) ফিরিয়ে আনতে বিশেষ তৎপর হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। তাঁর উদ্যোগেই গত বছরের ১৭ সেপ্টেম্বর, প্রধানমন্ত্রীর জন্মদিনেই নামিবিয়া থেকে নিয়ে আসা ৮টি চিতা ছাড়া হয় মধ্যপ্রদেশের কুনো ন্যাশনাল পার্কে (Kuno national Park)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং নিজের হাতে খাঁচা খুলে চিতাগুলি জঙ্গলে ছেড়েছিলেন। কিন্তু, জঙ্গলে ছাড়ার ছয় মাসের মধ্যেই সেই আটটি চিতার মধ্যে মৃত্যু হল একটির। কিডনিজনিত সমস্যার জেরেই সোমবার চিতাটির মৃত্যু হয়েছে বলে কুনো ন্যাশনাল পার্কের তরফে জানানো হয়েছে।

কুনো ন্যাশনাল পার্ক সূত্রে জানা গিয়েছে, মৃত চিতাটি সাশা নামে পরিচিত ছিল। গত ২৩ জানুয়ারি প্রথম সাশার শারীরিক অসুস্থতা প্রকাশ্যে আসে। ক্লান্তি ও দুর্বলভাব দেখা যায় সাশার মধ্যে। সঙ্গে সঙ্গে তাকে অন্য খাঁচায় স্থানান্তরিত করা হয় এবং আলাদাভাবে বিশেষ পর্যবেক্ষণে রেখে চিকিৎসার ব্যবস্থা করা হয়। চিকিৎসায় ধরা পড়ে সাশা কিডনির অসুখে আক্রান্ত। এরপর চিকিৎসা করেও তাকে বাঁচানো গেল না।

কুনো ন্যাশনাল পার্ক কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, সাশার বয়স হয়েছিল ৩ বছর। কিডনিজনিত অসুখে ভুগেই সোমবার তার মৃত্যু হয়। কয়েক মাস আগে সাশার কিডনির সমস্যা ধরা পড়েছে। তবে এদেশে নিয়ে আসার আগেই থেসেই সাশা এই অসুখে আক্রান্ত ছিল বলে কুনো ন্যাশনাল পার্ক কর্তৃপক্ষের দাবি।

প্রসঙ্গত, ১৯৫২ সালেই ভারতের মাটি থেকে বিলুপ্ত হয়ে যায় চিতা। তারপর পুনরায় দেশে চিতা ফিরিয় আনতে তৎপর হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর উদ্যোগেই দীর্ঘ সাত দশক পর নামিবিয়া থেকে নিয়ে আসা হয় চিতাশাবক। গত বছর ৮টি চিতা আসে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে সেগুলি কুনো ন্যাশনাল পার্কে ছাড়েন। তারপর এবছর আরও ১২টি চিতা দক্ষিণ আফ্রিকা থেকে নিয়ে আসা হয়েছে এবং সেগুলিও রাখা হয়েছে মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে।