Malnutrition: অপুষ্টিতে মৃত্যু শিশুর, শয্যাশায়ী আরও এক; ভাইরাল মর্মস্পর্শী ভিডিয়ো

ভালো খাবার দূরস্ত, দু'বেলা ঠিকমতো অন্ন জোটে না। কেবল নুন, জল এবং ভাত খেয়ে কোনক্রমে দিন গুজরান করছে পরিবারটি।

Malnutrition: অপুষ্টিতে মৃত্যু শিশুর, শয্যাশায়ী আরও এক; ভাইরাল মর্মস্পর্শী ভিডিয়ো
অপুষ্টির শিকার শিশু। ছবি সৌজন্য: পিটিআই।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 10:59 PM

জাজপুর: খনিজ সম্পদে পরিপূর্ণ ওড়িশার (Odisha) জাজপুর জেলা। অথচ এই জেলাতেই অপুষ্টিতে ভুগছে অনেক শিশু। কেবল অসুস্থ হওয়া নয়, অপুষ্টিজনিত (Malnutrition) কারণে শিশুমৃত্যুরও (Child Death) অভিযোগ উঠছে খনিজে সমৃদ্ধশালী জাজপুর (Jajpur) জেলায়। ইতিমধ্যে জাজপুর জেলার একটি পরিবারের মর্মস্পর্শী ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যা রীতিমতো চোখে জল এনে দেবে। আর এই ভিডিয়োটিতেই স্পষ্ট, এই জেলায় অপুষ্টি কোন পর্যায়ে পৌঁছেছে।

কী রয়েছে ভিডিয়োটিতে? ভাইরাল হওয়া ভিডিয়োতে দেখা যাচ্ছে, ঘরের বাইরে উঠোনে অসুস্থ সন্তানকে কোলের কাছে নিয়ে বসে রয়েছেন মা। অপুষ্টিতে শিশুটির হাত-পা একেবারে সরু হয়ে গিয়েছে। দুটি পা বেঁকেও গিয়েছে। শরীরের পাঁজরগুলি গোনা যাচ্ছে। ওঠা-বসার ক্ষমতা হারিয়েছে। একেবারে শয্যাশায়ী শিশুটি। ওই শিশুর মায়ের চেহারা দেখলেও বোঝা যাচ্ছে, ঠিকমতো খাওয়া জোটে না। কিছুটা দূরে ওই উঠোনে একটি কড়া রাখা রয়েছে। কড়ায় কিছু রয়েছে। আর তার পাশে বসে খেলা করছে আরেকটি শিশু। কেবল একটি প্যান্ট পরে বসে থাকা ওই শিশুটিরও হাড়-কঙ্কাল ফুটে উঠেছে।

খনিজ সম্পদে সমৃদ্ধ ওড়িশার জাজপুর জেলা। অথচ সাম্প্রতিককালে এই জেলাতেই অপুষ্টিজনিত কারণে শিশু মৃত্যুর খবর প্রকাশ্যে এসেছে। জাজপুর জেলার দানাগড়ী ব্লকের রানাগুণ্ডী পঞ্চায়েতের ঘাটিশাহী গ্রামের এক পরিবারের খবর প্রকাশ্যে এসেছে। অপুষ্টির জেরে কিছুদিন আগেই ওই পরিবারের এক শিশুর মৃত্যুও হয়েছে। আবার একটি শিশু একেবারে শয্যাশায়ী। কেবল অপুষ্টির কারণেই শয্যাশায়ী শিশুটি। এছাড়া আরও একটি শিশুও ক্রমশ অপুষ্টির শিকার হতে চলেছে।

জানা গিয়েছে, এই পরিবারটির রেশন কার্ড রয়েছে। কিন্তু, রেশন থেকে বঞ্চিত এই পরিবার। ফলে ভাল খাবার দূরঅস্ত, দু’বেলা ঠিকমতো অন্ন জোটে না। কেবল নুন, জল এবং ভাত খেয়ে কোনক্রমে দিন গুজরান করছে পরিবারটি।

যদিও খবরটি প্রকাশ্যে আসার পর স্থানীয় প্রশাসনিক আধিকারিক ওই পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করেন এবং শিশুগুলিকে উদ্ধার করেন বলে জানা গিয়েছে।