Opposition 3rd Front: কেজরীবালের নৈশভোজে গেলেন না ৭ মুখ্যমন্ত্রীর কেউই! তৈরির আগেই ভেস্তে গেল তৃতীয় ফ্রন্ট?

Opposition 3rd Front: কেজরীবালের আমন্ত্রণ পাওয়ার কথা কয়েকজন মুখ্যমন্ত্রী স্বীকার করলেও, বাকিরা এই বিষয়ে মুখ খুলতে নারাজ, এমনটাই সূত্রের খবর। আর এই নৈশভোজ ব্যর্থ হতেই জল্পনা শুরু হয়েছে যে তবে কি জোট গঠন হওয়ার আগেই তা ভেস্তে গেল?

Opposition 3rd Front: কেজরীবালের নৈশভোজে গেলেন না ৭ মুখ্যমন্ত্রীর কেউই! তৈরির আগেই ভেস্তে গেল তৃতীয় ফ্রন্ট?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2023 | 12:58 PM

নয়া দিল্লি: তৈরির আগেই অনিশ্চয়তার কালো মেঘ বিরোধীদের তৃতীয় ফ্রন্ট (Opposition 3rd Front) নিয়ে। কেন্দ্রের ক্ষমতা দখলের লড়াইয়ে বিজেপি (BJP) ও কংগ্রেস(Congress)-র বাইরেও তৃতীয় একটি শক্তি গঠিত হচ্ছে, এমনটাই জল্পনা শোনা যাচ্ছিল। বিজেপি ও কংগ্রেস থেকে সম দূরত্ব বজায় রেখেই তৃতীয় ফ্রন্ট গঠন করার কাজে নেমেছিল তৃণমূল কংগ্রেস (TMC), আম আদমি পার্টি (Aam Admi Party), ভারত রাষ্ট্রীয় শক্তির মতো দলগুলি। তবে সেই জোট গঠন হওয়ার আগেই ভাঙতে বসেছে। সূত্রের খবর, গত ১৮ মার্চ অ-বিজেপি, অ-কংগ্রেসী মুখ্যমন্ত্রীদের নৈশভোজে আমন্ত্রণ জানিয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল (Arvind Kejriwal)। কিন্তু কোনও মুখ্যমন্ত্রীই সেই নৈশভোজে যোগ দেননি বলেই জানা গিয়েছে। এরপরই জল্পনা, তবে কি বিরোধীদের তৃতীয় ঐক্য সোনার পাথরবাটি?

সূত্রের খবর, ২০২৪ সালের লোকসভা নির্বাচনকে মাথায় রেখেই তৃতীয় ফ্রন্ট গড়ার কাজে নেমেছে বেশ কয়েকটি রাজনৈতিক দল। এই শিবিরে একদিকে যেমন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রয়েছেন, তেমনই দিল্লির মুখ্য়মন্ত্রী অরবিন্দ কেজরীবালও রয়েছেন। তৃতীয় ফ্রন্ট গঠন করার লক্ষ্য় নিয়েই গত ১৮ মার্চ অবিজেপি ও অ-কংগ্রেসি মুখ্যমন্ত্রীদের নৈশভোজে আমন্ত্রণ জানিয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী। এই নৈশভোজে আমন্ত্রণ জানানো হয়েছিল পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, তেলঙ্গানার মুখ্য়মন্ত্রী কে চন্দ্রশেখর রাও, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হিমন্ত সোরেনকে।তবে কোনও রাজ্যের মুখ্যমন্ত্রীই সেই নৈশভোজে যোগ দেননি বলেই জানা গিয়েছে।

কেজরীবালের আমন্ত্রণ পাওয়ার কথা কয়েকজন মুখ্যমন্ত্রী স্বীকার করলেও, বাকিরা এই বিষয়ে মুখ খুলতে নারাজ, এমনটাই সূত্রের খবর। আর এই নৈশভোজ ব্যর্থ হতেই জল্পনা শুরু হয়েছে যে তবে কি জোট গঠন হওয়ার আগেই তা ভেস্তে গেল? শুধুমাত্র কেজরীবালই নয়, মমতা বন্দ্যোপাধ্যায়-নবীন পট্টনায়কের বৈঠক ভেস্তে যাওয়া নিয়েও তৃতীয় ফ্রন্ট ব্যর্থ হওয়ার জল্পনা শুরু হয়েছে।

গত ২১ মার্চ ওড়িশা সফরে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ পুরী মন্দিরে পুজো দিতে গিয়েছেন তিনি। সূত্রের খবর, ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের সঙ্গে দেখা করতে পারেন মুখ্যমন্ত্রী। তবে এই দাবি উড়িয়ে দিয়েছেন নবীন পট্টনায়েক। তিনি জানিয়েছেন, তৃতীয় ফ্রন্ট নিয়ে কোনও আলোচনা হয়নি।

অন্যদিকে জানা গিয়েছে, সুপ্রিম কোর্টে কেন্দ্রীয় এজেন্সির অপব্যবহারের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে পিটিশন জমা দিতে পারেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। সূত্রের খবর, আটজন অবিজেপি, অ-কংগ্রেসি মুখ্যমন্ত্রীদের সঙ্গে মিলিতভাবে পিটিশন জমা দেবেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির অপব্যবহার নিয়েই সুপ্রিম কোর্টে পিটিশন জমা দেবেন বিরোধী মুখ্যমন্ত্রীরা।