Nalanda Hooch Deaths: বিষমদ কাণ্ডে ঘরে-বাইরে চাপের মুখে নীতীশ, উঠছে পদত্যাগের দাবি

Demand of withdrawal of liquor ban: হিন্দুস্তানি আওয়াম মোর্চার বক্তব্য, নালন্দার ঘটনা প্রমাণ করছে বিহারের মদ নিষিদ্ধ আইন সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছে এবং এই আইন অবিলম্বে বাতিল করা উচিত।

Nalanda Hooch Deaths: বিষমদ কাণ্ডে ঘরে-বাইরে চাপের মুখে নীতীশ, উঠছে পদত্যাগের দাবি
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 16, 2022 | 11:23 PM

পটনা : বিষমদ কাণ্ডে (Nalanda Hooch Deaths) এবার ঘরে বাইরে চাপের মুখে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার (Bihar CM Nitish Kumar)। জোট শরিক বিজেপি এবং বিরোধী শিবির আরজেডি উভয়েরই তীব্র সমালোচনার মুখে পড়তে হচ্ছে নীতীশ কুমারের সরকারকে। শনিবার নালন্দা জেলায় বিষমদ খেয়ে ১১ জনের মৃত্যুর পর থেকে ফের অস্বস্তি বাড়ছে নীতীশের দলের। গত বছরে বিষমদ কাণ্ডে কার্যত কোনঠাসা অবস্থা হয়েছিল বিহার সরকারের। এবার নতুন বছরের শুরুতেই ফের বিষমদ কাণ্ডে জর্জরিত নীতীশের সরকার। বিহারের সাম্প্রতিক বিষমদ কাণ্ডের পর পড়শি রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতন রাম মাঝির হিন্দুস্তানি যুব মোর্চা এই মদ নিষিদ্ধকরণ আইন বাতিল করার জন্য জোরালো সওয়াল তুলেছেন। হিন্দুস্তানি আওয়াম মোর্চার বক্তব্য, নালন্দার ঘটনা প্রমাণ করছে বিহারের মদ নিষিদ্ধ আইন সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছে এবং এই আইন অবিলম্বে বাতিল করা উচিত।

মদ নিষিদ্ধকরণ আইন প্রত্যাহারের দাবি জোরালো হচ্ছে

রবিবার হিন্দুস্তানি আওয়াম মোর্চার বর্ষীয়ান নেতা তথা দলীয় মুখপাত্র দানিশ রিজওয়ান বলেন, “কেন্দ্রীয় সরকার যদি কৃষি আইন বাতিল করতে পারে, তবে বিহারের মুখ্যমন্ত্রী কেন মদ নিষিদ্ধকরণ আইন বাতিল করতে পারবে না?” সেই সঙ্গে তাঁর আরও সংযোজন, “কোনও আইন প্রত্যাহারের বিষয়কে ‘প্রেস্টিজ ইস্যু’ করা উচিত নয়। বিষমদ বিক্রি হচ্ছে। মদের উপর নিষেধাজ্ঞার জেরে রাজ্যের প্রতিটি জেলায় গরিব মানুষ মারা যাচ্ছে। এটি সরকারের দৃষ্টিভঙ্গির উপর সন্দেহ জাগায়।”

বিহারের নীতীশের সরকারকে তীব্র আক্রমণ করেছে জোট শরিক বিজেপিও। বিহার বিজেপির মুখপাত্র অরবিন্দ কুমার সিং বলেছেন, “যদি বিহারে মদ নিষিদ্ধকরণ আইন ব্যর্থ হয় তবে তার জন্য দায় সরকারের আধিকারিকদের। তাঁরা এটি কঠোরভাবে প্রয়োগ করছেন না এবং স্রেফ টাকা আদায়ের জন্য এটিকে ব্যবহার করছেন।” অরবিন্দ কুমার সিং আরও বলেন, “সমস্ত অফিসারের সম্পত্তির তদন্ত হলে মদ নিষিদ্ধকরণ আইনের বাস্তবতা বোঝা যাবে।” উল্লেখ্য, জোটসঙ্গী বিজেপির সঙ্গে সম্পর্ক বিগত কিছুদিন ধরে ভাল যাচ্ছে না নীতীশ কুমারের। বিশেষ করে সমস্যা হচ্ছে জাতি সুমারির ইস্যুতে। জাতি সুমারিতে মত নেই বিজেপির, অথচ নীতীশ চাইছেন রাজ্য স্তরে জাতি সুমারি করতে। এর আগে গতবছরে যখন বিহারে বিষমদ খেয়ে একের পর এক মৃত্যুর খবর আসছে, তখনই বিজেপিকে পাশে পায়নি নীতীশের দল।

দাবি উঠছে মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের পদত্যাগের

এদিকে বিষমদে একের পর এক মৃত্যুর জেরে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের পদত্যাগ দাবি তুলেছেন বিরোধীরা। বিরোধী শিবির আরজেডি নীতীশের নিজ জেলায় বিষমদে মৃত্যুর ঘটনার তীব্র সমালোচনা করেছে। আরজেডি মুখপাত্র শক্তি সিং যাদব বলেছেন, “বিহারে বিষমদ যেভাবে মৃত্যু ঘটাচ্ছে, তার দায় নিয়ে নীতীশ কুমারের পদত্যাগ করা উচিত।” তিনি আরও বলেন, “অতীতে বিহারে বিষমদের কারণে বহু মানুষের মৃত্যুর পরেও নীতীশ কুমারের চোখ খোলেনি। বিহারে মদ নিষিদ্ধকরণ আইন পুরোপুরি ভেঙে পড়েছে, কিন্তু মুখ্যমন্ত্রী তা মানতে রাজি নন। নৈতিক ভিত্তিতে তাঁর পদত্যাগ করা উচিত।”

আরও পড়ুন : UP Assembly Election 2022: অযোধ্যার টিকিট না দিয়ে যোগীকে ‘ফেয়ারওয়েল’ দিয়ে দিয়েছে বিজেপি, দাবি অখিলেশের